www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আকাঙ্ক্ষার তালিকা

স্বপ্নের সপ্তর্ষীমন্ডল ঘিরে থাকা আমার আকাঙ্ক্ষারা
চেয়ে থাকে পাথর চোখে; অপলক ননস্টপ্।

চাহিদার প্রকরণ ক্রমে দীর্ঘ থেকে দীর্ঘতর হয়
কী নেই তাতে –
রং সাবান ফুল প্রজাপতি সপ্ত-সাগর অষ্ট-জান্নাত স-ব!

লক্ষ আলোকবর্ষের বাদামীযাত্রার হলে অবসান
এরা ক্লান্তিতে নু’য়ে পড়ে
সম্ভাব্য গলির নীল সীমানায় আর পৌঁছা হয়না!

তখনো আকাঙ্ক্ষার তালিকা সংশোধন করেই চলি
বিশ্রামের সময় এলে;
অনন্ত আকাঙ্ক্ষার সচকিত প্রেরণায় যতিচিহ্ন বসে
আর আমি ইতিহাস চোখে জেগে থাকি!
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৮১৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পিয়ালী দত্ত ২০/১১/২০১৪
    অনেক ভাল লাগা রইল
  • রেনেসাঁ সাহা ২০/১১/২০১৪
    আপনার আধুনিক কবিতার মধ্যে এই কবিতাটি খুব ভাল লাগল। এক কথায় অসাধারণ। বেশী বার পড়তে হয় নি বোঝার জন্য। এবং তার পড়ে বারবার পড়ছি ষুধু মাত্র মুগ্ধ দৃষ্টিতে। আকাংখারা যেন ফুরোবার নয়। সব আকাংখা পূর্ণ হবারও নয়। চাহিদার প্রকরণ ক্রমে ক্রমে দীর্ঘ থেকে দীর্ঘতর হয়।

    "চাই" -র দাবী ফুরোবার নয়। সব আকাংখার পূর্ণতা প্রাপ্তি যেন লক্ষ আলোকবর্ষ দূরে। "চাই" থেকে "পেলাম" এর রাস্তার এই দুরত্ব যেন সীমাহীন। ঐ প্রান্তে পৌঁছানো আর হয় না কখনই, তবু গন্তব্যের থেকে রাস্তার প্রতি-ই বিস্ময় বেশি, মুগ্ধতা বেশী। আকাংখা গুলিতে যতিচিহ্ন বসে আর কবি ইতিহাস চোখে চেয়ে দেখেন।

    ধন্যবাদ কবি এত সুন্দর কবিতাটি পাঠের সুযোগ দেবার জন্য। ভালো লাগা বোঝানোর নয়, অনুভব করার জিনিস। আর আমি ভালোলাগা অনুভব করছি কবিতাটি পড়ে।
    • অনিরুদ্ধ বুলবুল ২০/১১/২০১৪
      কবিতা পড়া ও বিশ্লষণাত্মক মন্তব্যের জন্য ধন্যবাদ কবি।
      একজন কবি হিসাবে নিজেও বোঝেন - কখনো কিছু লেখা 'বাঁধ ভাঙা জোয়ারের পানির লাহান' আপনিই এসে সব ভাসিয়ে দিয়ে যায়। কখনো আবার শত চেষ্টা করেও এ ফোঁটা জলের দেখা মেলে না!

      অফুরন্ত শুভেচ্ছা -
  • একনিষ্ঠ অনুগত ২০/১১/২০১৪
    মানুষের ইচ্ছা আকাঙ্ক্ষা সব সময়ই প্রাপ্তির চেয়ে বেশী, এর পেছনে রহস্যও আছে। যদি কারও ইচ্ছা আকাঙ্ক্ষা সব পূরণ হয়ে যায় তার বেঁচে থাকার স্বাদ মরে যায়, জীবনটা হয়ে যায় একগুঁয়ে।

    তাই আকাঙ্ক্ষা বেঁচে থাক, অপূরণীয় কিছু ইচ্ছাও থেকে যাক মনে সব সময়............

    বেশ ভালো লাগলো কবিতা...
    • অনিরুদ্ধ বুলবুল ২০/১১/২০১৪
      সহমত কবি।
      অনন্ত চাহিদার শেষ নিরূপন করা কঠিন কাজেই চাহিদার বিশেষ বিশেষ স্থানে যতি টানা বাঞ্চনীয়।

      শুভেচ্ছা ও ধন্যবাদ।
  • শিমুদা ২০/১১/২০১৪
    বাদামীযাত্রা বেশ ভাল লাগলি কবি।
 
Quantcast