www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বেদনা ও ভালবাসা

বেদনা ও ভালবাসা

বেদনার রঙ নীল
আবার ভালবাসার রঙও নীল
বেদনা কি ভালবাসা
না ভালবাসাই বেদনা?

ভালবাসলে বেদনা মিলে,
বেদনায় কি তবে ভালবাসাও মিলে?
যে নীলে বিষ ধরে
তা কি মৃত্যুর না অমরত্বের?

মহাকাশ আর সাগরের গভীর বুকে
যে নীলের এত গভীরতা
তা কি বেদনার না ভালবাসার?
আকাশের কালো গর্ভ উজার করা যত নীল
তা কি শূণ্যতার না উদারতার?
উদারতা তবে শুণ্যতা না ভালবাসা?

শূণ্যতাঃ
প্রকারান্তরে নিঃস্বতাও বটে
তাই বুঝি ভাল বেসে বেসেই
নিঃস্ব হতে হয়?
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৫৪৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • রহিমুল্লাহ শরিফ ১৪/১১/২০১৪
    খুব সুন্দর ৷
    • অনিরুদ্ধ বুলবুল ১৪/১১/২০১৪
      খুুব সুন্দর যখন বলেছেন মনে হয় আপনার ভাল লেগে থাকতে পারে। যদি ভাল লেগে থাকে আমি ধন্য। ভাল থাকুন কবি।

      শুভেচ্ছা -
  • রক্তিম ১৪/১১/২০১৪
    একদম ঠিক কথা । দারুন উপলব্ধি । খুব ভাল...
  • সুন্দর কবি। খুব ভালো লেখা হয়েছে। ভালোবাসা একটা লক্ষণ উদারতা...নতুন করে ভাবলাম।
    • অনিরুদ্ধ বুলবুল ১৩/১১/২০১৪
      হুমম্, উদার না হতে পারলে যথার্থ ভালবাসা দেয়া যায় না। কবিতা পড়ে মন্তব্য দানের জন্য অনেক ধন্যবাদ।

      শুভরাত্রি।
  • একনিষ্ঠ অনুগত ১৩/১১/২০১৪
    আগেও পড়েছিলাম... আবার পড়লাম।। :)
    • অনিরুদ্ধ বুলবুল ১৩/১১/২০১৪
      ধন্যবাদ।
      আসলে সাইট দুইটিতে একই লেখক একই পাঠক।

      তবু এখানে পোস্ট দেয়া যে ওই পাতায় যারা মিস করেছেন এখানে পড়ার সুযোগ নতুন করে পাবেন। একই পাতায় তো একই লেখা আবার পোস্ট দেয়ার কোন মানে নাই।

      শুভেচ্ছা রইল।
      • একনিষ্ঠ অনুগত ১৩/১১/২০১৪
        আমিও দেই... :D
  • মোঃ আবদুল করিম ১৩/১১/২০১৪
    বেশ ভালো লিখেছেন
  • KHUB VALO POSNNO TOMAR BISAY TA KHUB VALO
  • সকালটি তাহলে যুক্তি খন্ডন নিয়ে শুরু করেছেন। ভালো। একটা গান শুনেছিলাম প্রেমের নাম বেদনা। বাই দা ওয়ে পানিতে নামবেন আর ভিজবেন না তা কি আর হয়। তবে বিশ্লেষন ভালোই করেছেন। সকালের শুভেচ্ছা। ভালো থাকবেন।
  • ভালোবাসার রঙ নীল কিনা এটা নিয়ে দ্বিমত না পোষণ করলেও সহমত নই কবি। তবে আকাশের নীলে শূন্যতা ও উদারতা দুটিরই প্রকাশ পাওয়া যায়। কাব্যে ভালোবাসার অর্থ অন্বেষণে উদারতা আর নিঃস্বতার অসাধারণ সমন্বয় পেলাম কবিতায়। পুরো কবিতাতেই সুখ দুঃখের জিজ্ঞাসা থাকলেও কাব্যিক চেতনায় নিঃস্বতাই বেশী লক্ষিত হয়েছে, অশেষ ভাললাগা রইলো আপনার এই অনবদ্য সৃষ্টির জন্য।
    • অনিরুদ্ধ বুলবুল ১৩/১১/২০১৪
      আপনার বিশ্লেষণী মন্তব্য না পেলে আমার লেখা মনে হয় অপূর্ণ রইল। আপনার মত এমন গভীরে যেয়ে কবিতাকে পর্যবেক্ষণ করার মত পাঠক হাতে গোনা। তায় আবার আপনি আমার কবিতাকে বোধ হয় অতসি কাঁচ ফেলেই দেখেন যেটা আমার কাছে খুবই উপভোগ্য।

      অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।
  • ইসমাত ইয়াসমিন ১৩/১১/২০১৪
    " Onek sundor Likhechen, Valobasar KI asolei kono Rong ache"...Janina. Tobe Prokrito Valobasai Sukh ebong Bedona Dutoi ache. Shuvo Sokal.
    • অনিরুদ্ধ বুলবুল ১৩/১১/২০১৪
      ঠিকই বলেছেন; ভালবাাসর কোন রঙ নেই। তবে হৃদয়ের রঙ যেমন লাল রঙের 'হার্ট' :heart: (ওটা অন্য রঙ এ মানায় না মোটে ) তেমনি শিল্প-সাহিত্যের বেশীর ভাগ ক্ষত্রে ভালবাসাকে নীল রঙেই ভাবা হয়েছে কোথায় আবার গোলাপীও।

      ভাল থাকুন
      শুভেচ্ছা অনেক
 
Quantcast