www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নৈঃশব্দের ভালবাসা

[ নৈঃশব্দের ভালবাসা ]

নৈঃশব্দের ভালবাসায় কবিতারা বেঁচে থাক চিরকাল। চকিত বিশ্বাসে ঝুলন্ত অনুভবের ধূলি, উড়াই চেতনার পিরহানে। আমি মুক্তপ্রাণ তাই, শুধু গেয়ে যাই, অনুকূল শব্দেরা করে কানাকানি। কিছুটা সময় হাঁটা নিষেধের পথ ধরে তারপর; অন্ধকারে থিতু হয়ে যাওয়া। বিচ্ছূত ভাবনার মৌমাছি উড়ে, রন্ধ্রে জাগায় ভালবাসার শিহরণ আর সময় পাখীরা তখন দূরে চলে যায় নিষেধের আঙিনা ছেড়ে।

বাক-চাতুযের্র খেলা - খেলছি খানিক কবিতার পাতা জুড়ে। সময় যে ঘনায় তটে, এবার কি না যেতে হবে? নিয়তি এমনই বলে, দেখেছি তা প্রতি পলে। ডেকে যায় ক্ষীণস্বরে চঞ্চল 'বুলবুল', কখনো কি স্থির হয়, বসে পাখী একই ডালে? প্রহরে প্রহর মিলে কাটছে মিনিট ঘন্টা দিন, সময় যে হাতে আছে গোনা প্রহরের!

কি জানি কী এত সুধা করেছি বপন কবিতার পাতা জুড়ে; ঠিক তার পাইনা খুঁজে। ক্ষণে ক্ষণে বন্ধুরা করে কুশল বিনিময়, আসে শুভাশিস, প্রীতির অর্ঘ্য শত অরিহবানী; পাইনি যা আগে কভু সারাটি জনম, বিলিয়েছি যত আপনারে, নিঃশেষে যাবার আগে। জীবন ডিঙার অরিত্র আমি সুদূরের যাত্রী, কেউ নাহি পশে মোর সুখ কিবা দুঃখ। বন্ধুরা এবার বেঁধেছে ঋণে।

এত সুখ ভাল লাগা কি করে সহি?
মরণ যে ডাকে পিছে কেমনে রহি?
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭৬৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • bah moner katha kabitai darun
  • ইসমাত ইয়াসমিন ০৯/১১/২০১৪
    "এত সুখ ভাল লাগা কি করে সহি?
    মরন যে ডাকে পিছে কেমনে রহি?
    খুব ভাল লাগল কথাগুলো।
    • অনিরুদ্ধ বুলবুল ০৯/১১/২০১৪
      মরণ আমার পিছু পিছু ঘুরছে - লাইন দু'টি লেখার সময় চোখের পানি ধরে রাখতে পারিনি।

      পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ।
      • ইসমাত ইয়াসমিন ০৯/১১/২০১৪
        জীবনে সবকিছু সহজ ভাবে নেন, তাহলে কস্ট কম হবে। এত হতাশা কেন ভাই? ভাল থাকবেন
        এই দোয়া করি।
        • অনিরুদ্ধ বুলবুল ০৯/১১/২০১৪
          ধন্যবাদ বন্ধু।
          কবিতার পাতায় সবার অমলিন ভালবাসায় আক্রান্ত হয়েই ওই লেখাটি লিখেছিলাম। আসলে আমি এক দূরারোগ্য ব্যাধির শিকার। বসে বসে দিন গুনি আর আপনাদের লেখাগুলো পড়েই সময় কাটাই।

          ভাল থাকুন নিরন্তর।
          শুভ অপরাহ্ন।
          • ইসমাত ইয়াসমিন ১০/১১/২০১৪
            কি হয়েছে আপনার।
            • অনিরুদ্ধ বুলবুল ১০/১১/২০১৪
              আর কি?
              যে ব্যধি হলে জীবনকে সবাই শিকেয় তুলে রাখে।
              আত্নীয় বন্ধুর কাছে হঠাৎ আদর বেড়ে যায় ...
              জীবনের কাউন্ট ডাউন শুরু হয়.... মরণ ব্যধি....

              - শুভেচ্ছা
              • ইসমাত ইয়াসমিন ১০/১১/২০১৪
                খারাপ লাগছে শুনে। চিকিত্সা করাচ্ছেন না। মনে শক্তি রাখবেন সব সময়। ব্ড় অসহায় আমরা।
  • কেহ নাহি পশে মোর নাকি পাশে মোর হবে?
    আপনার সাথে একটু পন্ডিতি করার চেষ্টা করলাম।
  • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
    কবিতা পাতার বন্ধুদের কাছে আমি ঋণী।
    এই কবিতায় সে ঋণের কিছু শোধ করার প্রয়াশ।
    বন্ধুদের জন্য অনেক অনেক ভালবাসা। :)
  • রেনেসাঁ সাহা ০৬/১১/২০১৪
    রন্ধ্রে জাগায় ভালোবাসার শিহরণ হলে ভালো লাগত কবি ।
    • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
      পোস্ট দিতেই ক্যাচ!
      তোমাদের ভালবাসায় ঋদ্ধ হয়েছি, আমি ধন্য।

      কেবল তোমাদের প্রেরণায় দু'দিনে চারটি লেখা! ওরে বাবা, এ তো আমার কর্ম নয়। এ তোমাদেরই অর্জন!

      তোমার কথাটা রাখলাম, ঠিক করে দিলাম বন্ধু।
      শুভেচ্ছা নিও।
 
Quantcast