www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শ্যাম রাধা

শ্যাম রাধা

প্রেমের আঁচর হেনেছো
কি রাধা, শ্যামের চিত্ত মাঝে
শ্যামলে কেমন খেলিছে আলো
স্নিগ্ধ পরশ তেজে।

ঝলসিছে চাঁদ অধর জুড়িয়া
মুগ্ধ বিমল, শ্যাম বিস্ময়ে;
কুসুমে ফুটিছে ননীর মায়া
আলোকে অবনী ভাসিয়ে।

হৃদয় মাঝে বাজিছে বীণা
ঘুম নেই আঁখি পাতে
নীপবনে বাজে শ্যামবাঁশরী
মন উদাস এই রাতে।
 
মুকুলে শোভিছে আভা
তেজ প্রখর দেহ শোভা
হৃদয় দিয়েছে দোহে
চাহে প্রেম মনোলোভা।

অলি খুঁজে মধু পরাগ
ফোটা সতেজ মল্লিকার
শ্যাম যাচে সুজন হতে
শ্যামকিশোর রাধিকার।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৬০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ আবদুল করিম ১৮/১১/২০১৪
    খুবই ভালো লাগলো বন্ধু
  • আমি ফুল বন্ধু ফুলের ভ্রমরা। শ্যাম রাধার বিষয় আসলেই আবার প্রেমে পড়ে যেতে মন চায়।
  • রক্তিম ০৬/১১/২০১৪
    এত ভালো কেমন করে লেখ । একটু পুরনো সময়ে যেন ঘুরে আসা হলো । ভাল...
    • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
      ভাই তুমি তো আরো ভাল গাইয়ে - আমার তো মোটা গলা; ভাল সুর ফোটে না। তবু তোমাদের ভাল লেগেছে - সেই আমার পরম পাওয়া। সতত পাশে চাই।

      অনন্ত শুভেচ্ছা।
  • হলুদকমা ০৬/১১/২০১৪
    বেশ ভাল লাগলো,ভাললাগার মত বিষয়...
  • পিয়ালী দত্ত ০৫/১১/২০১৪
    অসাধারন
  • মাত্রাবৃত্ত ছন্দে লেখা অসাধারণ পরিনত একটি কবিতা। গভীর বনে শ্যামের বাঁশরির উদাত্ত আহ্বান নিশীথ রাতেও রাধার হৃদয়কে টেনে নিয়ে যায় শ্যামের কাছে, আবার রাধার ভালবাসায় পার্থিব কালো দেহে আলোর বিচ্ছুরণ। ভাবের গভীর বিচরণ খুঁজে পেলাম প্রতিটি অক্ষরে।

    আমার মতে এটা ছড়া জাতীয় নয়, আবার লেখকের অল্প বয়সের প্রগলভতাও নয়। অবনেক সমৃদ্ধ একটি আয়োজন এটি। তবে অনুপ্রাসের কবিতা হলেও ৩য় ও চতুর্থ স্তবকে অনুপ্রাসের বিচ্যুতি না হলে আরও ভালো হতো।
    এভাবে হলে,

    হৃদয় মাঝে বাজিছে বীণা
    নিদ নেই আঁখি পাতে
    নীপবনে বাজে শ্যাম বাঁশরি
    ঘরে মন নাহি এ রাতে।
    আবার

    মুকুলে শোভিছে আভা
    তেজ প্রখর দেহ শোভা
    হৃদয় দিয়েছে দোহে
    প্রেম সুধা সুখে মনোলোভা।

    অবশ্য আমি কে যথার্থ বলছি তাও হয়তো ঠিক নয়। বাতুলতা হলে মাফ করবেন কবি।
    • অনিরুদ্ধ বুলবুল ০৫/১১/২০১৪
      লেখাটাকে গান হিসাবে দেখতে চেয়েছিলাম। আমি সূরকার বা গীতিকার নই তাই ধারণাও কম। আপনার কি মনে হয় - গান হিসাবে কতটা যায়?
      কোন সূরকারের সাথে আলাপ করলে বুঝা যেতো।
    • অনিরুদ্ধ বুলবুল ০৫/১১/২০১৪
      লেখার এতো গভীর থেকে ভাবটাকে তুলে এনে ব্যাখ্যা করেন যা আমার পক্ষেও অসম্ভব বলে মনে হয়।

      আপনার বিশ্লেষণী মন্তব্যে এমনই প্রতীতি হয় যে, একমাত্র পাঠকই হলো কবির শিক্ষক। ইন্টারেক্টভি মিডিয়ায় আজকের দিনে এই সুযোগটি আছে যা আগে এত সহজ ছিলো না। আগের যুগে কবিরা পাঠকের বিশ্লেষণ জানতে পারতেন না, আমরা পারছি। আমরা ভাগ্যবান - সুগঠিত হবার সুযোগ পাচ্ছি।

      বুঝা যায়; একজন পাঠকের বিশ্লেষণেই লেখকের মান উঠা নামা করতে পারে। তাই কবিকে অবশ্যই পাঠকের সেন্টিমেন্ট বিবেচনায় কলম চালানো উচিৎ যাতে পাঠকের কাছে গ্রহণযোগ্যতা বাড়ে। আর কেবল তখনই কবি একজন সার্থক রূপকার হিসাবে প্রতিষ্ঠিত হতে পারেন।

      বারবার আপনার বিশ্লেষনাত্মক মন্তব্যে আমি ঋদ্ধ হয়ে উঠি।

      ধন্যবাদ ও শুভেচ্ছা।
      • অশেষ কৃতজ্ঞতা। আসরে এসে প্রতিদিন যে কয়জন কবির কবিতা খুঁজে ফিরি আপনি তাদের অন্যতম কবি।
        • অনিরুদ্ধ বুলবুল ০৫/১১/২০১৪
          একথা জানার পর সত্যি আমার সুখের ভেলায় চড়ে সাগর পাড়ি দিতে ইচ্ছা করছে। আপনার ভালবাসায় সিক্ত আমি কেবল আপনার চাওয়াকে সম্মান জানানোর চেষ্টা অব্যাহত রাখতে পারি। দিনটা আজ বেশ মধুর মনে হচ্ছে।

          ভাই নিজেরকে এক বন গরু বলেই জানি। নিয়ম নীতি বুঝি না বলে খুব একটা ধারও ধারি না। তাই যা মনে আসে লিখে ভালমন্দের বিবেচনা আপনাদের হাতে সপে দিই। আপনার সাজেশন মোতাবেক কবিতায় কিছু পরিবর্তন অনুভব করছি। পরে আবার দেখবেন আশা রইলো।

          ধন্যবাদ।
          • কবি, আপনার অনেক লেখা আমি বিভিন্ন সাইটে পড়েছি, বিশেষ করে জিএসপি সুবিধা হরণ নিয়ে, ট্রাফিক জ্যাম নিয়ে। আপনি অসাধারণ লেখনী- মেধার অধিকারী তথা তরুণ লেখকদের অনুসরনীয়।
            • অনিরুদ্ধ বুলবুল ০৫/১১/২০১৪
              অনেক সাইটেই আমি ভিন্ন ভিন্ন নিকে লেখি। আপনার দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ, তবে আমি নিভৃতি পছন্দ করি। প্রচার ভাল লাগে না। যা কিছু করি নিজের ভাল লাগা থেকেই করি তাতে যদি সমাজের কিছু উপকার হয় মন্দ কি?

              ভাল থাকুন
              মধ্য দুপুরের শুভেচ্ছা রইল।
  • রেনেসাঁ সাহা ০৪/১১/২০১৪
    "আমি খুব জানি এবং তাই জন্য সবাইকে জানাব এবং জানিয়ে তাক লাগিয়ে দিব"- এই ভাবটা আপনার কবিতায় নেই। তাই এত ভালো লাগে...............। কবিতায় সৌন্দর্যের চেয়ে মাধুর্য বেশী হয়। ভালো লেগেছে। :-)
    • অনিরুদ্ধ বুলবুল ০৪/১১/২০১৪
      আমি ভাই খুবই অনিয়মিত এ্যমেচার লেখিয়ে।
      পড়তে ভালবাসি, তবে ইদানিং অনেকের লেখাই কিছু বুঝতে পারি না।

      মেধা মনন সেই পর্যায়ে পৌঁছাতে পারেনি বা ম্যাচ্যূর হয়ে উঠেনি বলে এখনো আনাড়ির মতই লেখি। হয়তো তোমাদের অনুকরণও করতে চেষ্টা করি কিন্তু নজরুল-রবীন্দ্র প্রভাব কাটিয়ে উঠতে পারি না অথবা উঠতে চাই না। তাই আমার লেখাগুলো পূর্ব-আধুনিক ধারার হয়ে থাকে। কবিতার ব্যাকরণ বুঝি না কেবল ছন্দকেই প্রধান্য দেই এবং লেখায় যেভাবেই হোক টেক্সটাকে স্পষ্ট করে তুলতে প্রয়াস পাই।

      ধন্যবাদ।
      • রেনেসাঁ সাহা ০৫/১১/২০১৪
        রবীন্দ্রনাথ- নজরুল প্রভাব কে শুধু ছন্দে না ফুটিয়ে তুলে মূল বক্তব্য পর্যন্ত নিয়ে যান বলেই আপনার লেখাগুলি উৎকৃষ্ট। পূর্ব - আধুনিক ধারার যে সকল কালজয়ী কবিরা লিখে গেছেন, তারা এই জন্যই কালজয়ী যে তাদের ছন্দ, মূল বক্তব্য, মূল অনূভুতিকে ফুটিয়ে তুলেছে। ভাব বিস্তারে শেকল হয়ে দাড়ায় নি। আপনি তাদেরকে অনুকরণ না করে অনুসরণ করেন বলেই হয়তো আপনার লেখনী এত বলিষ্ঠ।

        ধন্যবাদ । :-)
        • অনিরুদ্ধ বুলবুল ০৫/১১/২০১৪
          বাপরে, আমার দিদিমা যে গো!
          এত আদর কোথায় রাখবো?
          আর কিছু বলো না ভাই,
          যা কিছু লিখি, আমিই কি বুঝি ছাই!

          এক কণা বালিকা!
          এত গভীর থেকে তুমি কি করে দেখো?

          তোমার এ ভালবাসায় ঋদ্ধ হলাম,
          ধন্য হলাম।
          প্রীতিটুকু রেখে গেলাম -
  • রেনেসাঁ সাহা ০৪/১১/২০১৪
    ভাবের অত বিন্যাস নেই, ছড়া প্রকৃতির। তবে কথার স্পষ্টতায় কবিতা হয়ে উঠেছে।.....................ভালো লাগল। ভালো থাকুন । :-)
    • অনিরুদ্ধ বুলবুল ০৪/১১/২০১৪
      বস্তুতঃ কবিতাটি অপরিণত বয়েসের এক প্রগলভ রচনা।
      অনেক দ্বিধা করে পোস্ট দিয়েছিলাম - তোমার কাছে ঠিকই ধরা খেয়ে গেছি।
  • ০৪/১১/২০১৪
    বেশ ভালো ।
    • অনিরুদ্ধ বুলবুল ০৪/১১/২০১৪
      একটা খাম খেয়ালী কবিতা।
      আদৌ কবিতা হয়েছে কি না আমিই সন্দিগ্ধ।
      তবু বললেন ভাল হয়েছে!

      মন্তব্য উৎসাহ প্রদায়ক বটে।

      ধন্যবাদ।
 
Quantcast