www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কাপাস বেলা



শিশিরের শান্ত নিশির হলো অবসান
এইক্ষণে বৃষ্টি হলে
আমায় দেখো;
দখিনো-পচ্চিম মৌসুমী হাওয়ায়
সাগরের ঢেউভেজা নোনা বালিকায়।

একহাঁটু সময়যন্ত্রণা অধরে ধরি
অহরহ কাতরাই মুমূর্ষু বাতায়ন ঘিরি
পাতার শিরায়
বিছানায় আর
ঠোঁটের কার্নিশে ঝুলে থাকা ভাল লাগায়।

পীতাম্বর শব্দের ডাহুক
আমার তামস বেলা
চুপিসারে আসে - হৃদিশাখে গান গেয়ে যায়।
অনুভবের ভেজানো কপাট ছুঁয়ে
নিতান্ত সুন্দর যন্ত্রণার সুর ভাঙে গড়ে।

দাঁত-কপাটি জোছনায় উড়ে উড়ে চলে
আমার কাপাস বেলা
পাথর সময় দাঁড়িয়ে ঠাঁয়
মনোচঞ্চল রাগিণীমালা বেজে উঠে তাই
স্থির প্রত্যয়ী যেন বেথুন বীথিকা সম!
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৬৪৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ আবদুল করিম ১৮/১১/২০১৪
    খুব খুবই ভালো হয়েছে
  • মোঃ আবদুল করিম ১৮/১১/২০১৪
    খুব খুবই হয়েছে
  • আবিদ আল আহসান ০৩/১১/২০১৪
    ভালোই
    • অনিরুদ্ধ বুলবুল ০৪/১১/২০১৪
      ভালই বলে কি আপনি দায় সেরে গেলেন ভাই?
      কেন ভাল মনে হল? খারাপ কেন নয়?
      • আবিদ আল আহসান ০৩/১২/২০১৪
        দেখেন সব মানুষের মন্তব্য এক হয়না। কেউ অল্প কথায় অনেক কিছু বুঝায় আর কেউ বুঝানোর জন্য বিস্তারিত লিখে। আমার কথা আশাকরি বুঝতে পারছেন।
  • অনিরুদ্ধ বুলবুল ০৩/১১/২০১৪
    এখানে মিডিয়া আপলোডের অপশন আছে কি না জানা নেই। পোস্ট দিতে গেলে চেক করে দেখে জানাবো। আপনিও ফর্মেটিং বারে দেখতে পারেন।
  • সুজন ০৩/১১/২০১৪
    খুবই সুন্দর হয়েছে। আমি কৌতুক সাথে ছবি দিতে পারছি না একটু সাহায্যে করবেন??
  • আলোচনা পর্যালোচনায় অনেক কিছুই জানলাম। বিশ্বজোড়া পাঠশালা মোর
    সবার আমি ছাত্র।
    • অনিরুদ্ধ বুলবুল ০৪/১১/২০১৪
      'মিডিয়া আপলোড' বলতে কেবল ছবি ও লিঙ্ক দিতে পারবেন। ফর্মেটিং বারের নীচে দেখুন সাতটা আইকন আছে তার উপর মাউস পয়েন্টার রাখলেই দেখবেন কোনটা কোন কাজের।

      এখানে ছবি ও লিঙ্ক দিতে পারবেন অডিও ভিডিও কিছু দিতে পারবেন না।
      ধন্যবাদ।
    • অনিরুদ্ধ বুলবুল ০১/১১/২০১৪
      বেশ, পুরোনো কবিতা মনে করিয়ে দিলেন বড় - "আকাশ আমায় শিক্ষা দিল উদার হতে ভাইরে, কর্মী হবার মন্ত্র আমি বায়ূর কাছে পাইরে..." কবির নাম ভুলে গেছি, কামিনী রায় কি?
  • একনিষ্ঠ অনুগত ০১/১১/২০১৪
    দখিনো>দক্ষিনো
    পচ্চিম>পশ্চিম

    এখন বুঝতে পারলাম... খুব সুন্দর হয়েছে...
    • অনিরুদ্ধ বুলবুল ০১/১১/২০১৪
      না বন্ধু, এগুলো আমার ইচ্ছাকৃত ত্রুটি।
      উচ্চারণে শ্রুতিমধুর করতেই শব্দগুলোর অপভ্রংশ ব্যবহার করেছি। ধন্যবাদ।
  • মোহাম্মদ তারেক ৩১/১০/২০১৪
    কবির উপলব্দি অনেক গভীর,,,পাঠে তৃপ্তি পেলাম। "কাপাস" শব্দটিকে আমি এতদিন "কার্পাস" বলে জানতাম। অনেক ভাল লাগা রইল....
    • অনিরুদ্ধ বুলবুল ০১/১১/২০১৪
      ধন্যবাদ মোহাম্মদ তারিক,
      এই আসরে আপনাদের মত কিছু পাঠক পেয়ে আমি তৃপ্ত। কেউ শুধুই স্তুতিবাচক মন্তব্য করে আমার সর্বনাশ করুক তা মেনে নিতে পারি না। আমি মনে করি এই আসর কবিতা শেখার পাঠশালা। এখানে আমরাই ছাত্র আমরাই একে অপরের শিক্ষক। ছাত্র যখন অপর ছাত্রের কাছে শেখে তখন কোন জড়তা থাকে না কিন্তু শিক্ষককের কাছে থাকে।
      গত ক'দিন দূর্বোধ্য শব্দাবলী প্রয়োগে কবিতা লেখা নিয়ে আমিই আসরে ভাল একটা বিতর্কের অবতারণা করেছিলাম তাতে আপনিও অংশ নিয়েছেন। অনেকের কবিতা পাঠে ইদানিং নিজের লেখাগুলোও যেন ক্রমে দূর্বোধ্য হয়ে উঠছে। এটা কতাটা ভাল জানি না তবে নিজেকে একটু পরখ করছি।
      কাপাস শব্দটাকে গড়পড়তা বাঙালী কার্পাস বলেই জানে। আসলে বাংলা ভাষায় কার্পাস বলে কোন শব্দ নেই।

      সবশেষে আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।
      • মোহাম্মদ তারেক ০১/১১/২০১৪
        ঠিক বলেছেন কবি বন্ধু, "কার্পাস" শব্দটি বাংলা ভাষায় নাই। এটি ইংরেজি শব্দ। কিছু কিছু বিদেশী শব্দ আমাদের ভাষায় এমন ভাবে এসে গেছে যাকে আমরা বলতে এবং শুনতে অভ্যস্ত হয়ে গেছি। "কার্পাস" শব্দটি যেমন আমদানীকৃত, গাছটিও কিন্তু তেমনি। তাই এ শব্দটি বাংলা ভাষায় না থাকাটাও স্বাভাবিক।
      • অনিরুদ্ধ বুলবুল ০১/১১/২০১৪
        দুঃখিত বন্ধু, আমি ভুল বলেছিলাম। পরে দেখলাম 'কার্পাস' শব্দটা অভিধানেও আছে। কথ্য ভাষায় অনেকেই এটাকে 'কাপার্স' বলে।
        ধন্যবাদ।
  • একনিষ্ঠ অনুগত ৩১/১০/২০১৪
    'কাপাস বেলা' শিরনামটাই বুঝতে পারছি না, আগে বুঝে নিই (অবশ্যই আপনার কাছ থেকে) তারপর অনুভূতি জানাচ্ছি... :)
    • অনিরুদ্ধ বুলবুল ৩১/১০/২০১৪
      আপত মনে হতে পারে -
      একদিকে 'কাপাস বেলা' অপর দিকে 'পাথর সময়'; একটা অপরটার বিপরীত। একই স্থানে এমন দৈত শব্দের প্রয়োগে প্রশ্ন আসতেই পারে।

      কিন্তু আমার বক্তব্য; সময় তো কালের পরিক্রমার একটা পরিমাপক। কালের হিসাব এত ব্যাপক যে আমার নিজের সময়ের তূলনায় তার পরিবর্তন পাথরের মতই স্থির। কিন্তু আমার বয়স কালের পরিমাপক হলেও সীমিত যা তুলার মতই উড়ে উড়ে দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ কবি।
    • অনিরুদ্ধ বুলবুল ৩১/১০/২০১৪
      কাপাস তুলা চেনেন তো? এ দিয়ে সুতা তৈরী হয়। অতিশয় হালকা তন্তু যার এককের ওজন করা যায়না। সময় যদি ভারি না হয়ে তুলার মতই হালকা হয়ে যায় তাহলে কেমন হয়?
      • একনিষ্ঠ অনুগত ০১/১১/২০১৪
        ও তাই বলুন 'কার্পাস তুলা'র কথা বলেছেন...
  • পার্থ সাহা ৩১/১০/২০১৪
    vlo
  • সুরজিৎ সী ৩১/১০/২০১৪
    ভালো লাগলো কবি।
  • কলিরসন্ধ্যা ৩১/১০/২০১৪
    কবিতা টি পূর্ণ অধ্যায়ন করে খুব মজা পেলাম!
    চালিয়ে যান আপনার মিশন।
  • রক্তিম ৩১/১০/২০১৪
    শব্দের বুনটে যে ছবি আঁকা তা একটা ভালো লাগা আর অন্তর জুড়ে থাকা।
 
Quantcast