www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মন্তব্য সম্পর্কে কবি শিমুল শুভ্রর লেখা

কবিতায় মন্তব্য সম্পর্কে কবি শিমুল শুভ্র'র লেখার জবাবে আমি কিছু বলতে চাই -

কবিতার পাতায় মন্তব্য নিয়ে কবি'র ভাবনাটা ভালো। আশা করি এ জাতীয় আলোচনায় আমাদের উপকারই হবে, মনন চর্চা বাড়বে। তবে কেউ তো আমরা প্রতিষ্ঠিত নই, বেশীর ভাগই নবিশ। কাজেই উৎসাহব্যাঞ্জক মন্তব্য পেলে নিজের প্রতি আস্থা বাড়ে। কবিতা না বুঝে, বিশ্লেষণ না করে ২/১ শব্দের ধামাধরা কিছু মন্তব্য কেন জানি আমার ভাল লাগে না। মন্তব্যকারী আদৌ কাব্য-রসিক কিনা বুঝা ভার। কোন মন্তব্যে মন্তব্যকারীর বিশ্লেষনাত্বক কিছু বক্তব্যের পাশাপাশি কাব্য-রসের প্রতিফলন ঘটলে তা থেকে অপর জন কিছু শিখতে ও পারি। আসরে এখনো কিছু কবি আছেন যারা সত্যি কবিতাকে উপভোগ করেন, তাঁরা বরাবরই কবিতার ভিতর ঢুকে বস্তুনিষ্ঠ রসটুকু বের করে আনেন ও সে মোতাবেক মন্তব্য করেন। মন্তব্য পড়লেই বুঝা যায়, তা থেকে কিছু শেখাও যায়।

তবে একথা ঠিক, যুগ বাস্তবতায় সবার হাতে হয়তো যথেষ্ট সময় নেই তাই চাইলেও অনেকে সময় দিতে পারেন না। তবে নিজের দক্ষতা বাড়ানোর স্বার্থে প্রত্যেক লেখিয়েরই উচিৎ প্রতিদিন অন্ততঃ কয়েকটি করে কবিতা পড়া, বুঝা ও বিশ্লেষণ করা। মনছোঁয়া লেখা হলে মন্তব্য আপনা থেকেই আসে।

আবার এডমিন চাইলেই মন্তব্য বাড়াতে পারেন; প্রতিটি পোস্ট দেয়ার পূর্বশর্ত হিসাবে কমপক্ষে পাঁচটি করে মন্তব্য বাধ্যতামূলক করলে মন্তব্য আপনা থেকেই বাড়বে কিন্তু 'কোয়ালিটি মন্তব্য' হবে কি না সন্দেহ।

তাই আসুন আমরা বেশী বেশী কাব্য চর্চা করি, নিজে কবি হওয়ার আগে ভাল পাঠক হই। কাব্যের রস আস্বাদনে নেজেকে গড়ে তুলি। তখন আপনাতেই আমার মধ্যে কাব্য সূষমা তৈরী হবে। ভাল কবি হওয়া তখন আর কত দূর?

সবাইকে ধন্যবাদ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৩২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • রক্তিম ২৪/১১/২০১৪
    লক্ষ কথার শেষ কথা পড়তে হবে পড়াতে হবে । তবে হবে প্রকৃত (কাব্যের) অনুসন্ধান । আমি একমত ।
  • মোঃ আবদুল করিম ১৮/১১/২০১৪
    তা অবশ্যই ঠিকই ভলেছেন কবি বন্ধু
    • অনিরুদ্ধ বুলবুল ১৮/১১/২০১৪
      নিজে আমি একটু পুরান ধারার মানুষ। কবিতাকে সহজভাবে উপভোগ করতে চাই।

      জটিল প্যাঁচ সহজ করে কাব্যরস বের করতে গিয়ে তা অনেক সময়ই যন্ত্রণার কারণ হয়ে দাঁড়ায়। আমার মনে হয় তার চে' অঙ্ক কষা বা বিজ্ঞান পাঠও নেহায়েত মন্দ নয়!

      সাথে থাকার জন্য ধন্যবাদ কবি।
      শুভেচ্ছা অফুরন্ত -
  • এম আর মিজান ৩০/১০/২০১৪
    সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।
  • শিমুল শুভ্র ৩০/১০/২০১৪
    অনেক ধন্যবাদ ।
    • অনিরুদ্ধ বুলবুল ৩০/১০/২০১৪
      smile
      • শিমুল শুভ্র ৩০/১০/২০১৪
        আপনি কি আমার এই পোষ্টের উত্তরে লিখেছিলেন ?

        আমি মনে করি এই ভাবে কবিতায় মুল্যায়ন পাওয়া সম্ভব । যদি আপনার পাতায় দৈনিক দশ জন কবি কিংবা পাঠক কবিতায় গঠন মুলক মন্তব্য করেন অন্তত আপনি ও যদি সেই দশ জনের কবিতা পাঠ করে তাঁদের পাতায় মন্তব্য দেন তা হলে মনে হচ্ছে আসরে মন্ত্বব্যের সংখ্যা বাড়তে পারে বলে আমার ধারনা । অন্যদের দিলে তো আরো ভালো কথা । আমি মনে করি একটা মন্তব্য পাওয়া মানে আরেকটা নতুন কবিতার জন্ম দেবার উত্সাহ পাওয়া । কিন্তু আসরে এমন অনেকেই দেখা গেছে যারা কেবল মন্তব্য পেতে অভেস্থ -দিতে নয় - এটা খুবই দুঃখের বিষয় যে কবিতা পোষ্ট দিয়েই চলে গেছেন - উঁকি দিয়ে এই দিক ও দিক তাকানোর প্রয়োজন মনে করছেন না । এটা ঠিক না ,আমি মনে করি কবিতা পাঠের পর গঠন মূলক মন্তব্যে আসলে সেখান থেকে অনেক কিছু শিখা যাই -যা আপনার কাব্যরথের সহচরী হবে ।

        তাই আমি সব্বাইকে কে আহব্বান জানাবো আগের মত করে আসুন ভাসুন লিখুন কবিতায় হাসুন,সমাজ গড়ুন খুশিতে থাকুন ।ভালো থাকুন সবাই ।ধন্যবাদ ।
        • অনিরুদ্ধ বুলবুল ৩০/১০/২০১৪
          ঘুরে ফিরে আমি ও আপনার মতটাকেই সমর্থন করেছি সাথে কিছু যোগ করেছি মাত্র। তারুণ্যে কিন্তু প্রতি পোষ্টের আগে অন্ততঃ দুই মন্তব্য বাধ্যতামূলক আছেই। এটাকে বাড়িয়ে দশ নয় পাঁচ করলে আমার মনে হয় ভাল হবে।

          এখন মডারেটর মহোদয় যদি ভাল মনে করেন করবেন।

          আপনার দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ।
  • Amar moner kothati likhesen . thanks a lot
    • অনিরুদ্ধ বুলবুল ২৯/১০/২০১৪
      গড় পড়তায় কবিমন তো সবার প্রায় একই ধাঁচে গড়া। তাছাড়া এখানে প্রয়োজনটাও অভিন্ন তাই সবার কাছেই প্রস্তাব গ্রহণযোগ্য হবে বলেই মনে হয়।

      ভাল থাকুন কবি।
      মন্তব্যের জন্য ধন্যবাদ।
 
Quantcast