www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রাষ্ট্রধর্ম বনাম মানবধর্ম বনাম বাংলাদেশ

আমরা এখন অনেক চিন্তিত রাষ্ট্রধর্ম নিয়ে। ভাবটা আমাদের এমন যে রাষ্ট্রধর্ম ইসলাম যদি প্রতিষ্ঠিত না হতো তবে তা বিলুপ্ত হয়ে যেত। বিলুপ্ত হয়ে যেত মানব সমাজ।

আমিও একজন মুসলিম। বলতে গেলে ৫ ওয়াক্ত নামাজ পরতে চেষ্টা করি। অনেক সময় তা হয়ে উঠে না। ব্যাপারটা তা নয়। ব্যাপারটা হচ্ছে, কেন সব কিছুর উপরে আমরা মানুষ কে আনতে পারিনা! এই মানুষের জন্যই আমাদের সবকিছু। ধর্মকে তার মাঝে বড় করে কি লাভ। যার যার ধর্ম থাক না তার তার কাছে। বিভেদে সব থেকে ক্ষতি আমাদের। হোক না সে হিন্দু কিংবা বৌদ্ধ কিংবা খ্রিষ্টান না হয় অন্যকিছু। তাতে কি খুব বেশি আসে যায়? সব ধর্মের মানুষ মিলেই তো একটি দেশ। মানুন আর না মানুন এটাই সত্য।

আসুন না গাই মানবতার গান। মানুষের থেকে বড় যে আর কোন সত্য নাই।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬১১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/০৩/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • স্বপ্নময় স্বপন ১৮/০৭/২০১৬
    প্রশংসনীয়!
  • আপনি হয়ত ভূলে গেছেন জনমতের কথা । যেটায় বেশি জনমত সেটাই প্রতিষ্ঠিত হবে । আর এটাই গণতন্ত্র । আপনে যে বক্তব্য ঢেলেছেন তাতে সামান্য গণতন্ত্র নেই । যদি এমনটাই হতো তাহলে ৫২ তে ভাষা আন্দোলন হতো না । কিংবা দেশে নির্বাচনটিও হতো না । নিশ্চয় বুঝে গেছেন কি বলতে চাচ্ছি ।
  • দেবজ্যোতিকাজল ০১/০৫/২০১৬
    রাষ্ট্রের ধর্ম আছে তবে পোষাকি নয়
  • পদ্মনীল ০১/০৪/২০১৬
    ভাল
  • পরশ ০১/০৪/২০১৬
    ভাল
 
Quantcast