www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কার্পণ্য

আমার মনে আছে একটি ঘটনার কথা । অনেক লোকই নিতান্ত সামান্য মনে করবে । কিন্তু ঘটনাটির গাম্ভীর্য আমার হৃদয়ে এখনও রেখা অঙ্কন করে , যদিও অনেক কাল হয়ে গেছে ।
আমি আমার বাবার সাথে একটি বাজারে প্রবেশ করছিলাম । তখন হঠাত , একজন পরিচিত লোক পেয়ে কথা বার্তায় মগ্ন হয়ে উঠলেন । আমি সামান্য সামান্য করে পা বাড়িয়ে বাড়িয়ে চারপাশ ঘুরে দেখতে শুরু করি । সেদিন ছিল ইদের কয়েকদিন পূর্বের এক বিকেল । অতএব , অনেকেই বাজারে আসছিল আর , আর অনেকেই বাজার করে ফিরত যাচ্ছিল । আমি লক্ষ্য করলাম এক ভিখারি ছেলে বাটি নিয়ে দাঁড়িয়ে আছে । তার বাটিতে সামান্য কড়িও নেই , অতচ তখন বিকেল । আমার খারাপ লাগল , তার দেহ যেন কালি মাখা ছিল , চুল , চেহারা ফ্যাকাশে ছিল । জানি নাহ , তখনও তার ভাগ্যে খাবার জুটে ছিল কিনা না ? এই কথা চিন্তা করতে করতে দেখলাম , এক পাল তরুণ-তরুণী বিপুল বাজার ব্যাগ হাতে করে নিয়ে বাজারের বাইরে বেরিয়ে আসছে । ব্যাগ গুলোর মান , মান বলতে চাক চিক্য দেখে বুঝা যাচ্ছিল তা ভালো ব্র্যান্ডের মালামাল ভর্তি । তখন হয়তো কিছু পাবার আশা নিয়ে হতভাগা বালকটি তাদের সামনে ভিক্ষাপাত্র নিয়ে হাজির হল । দূর দাঁড়িয়ে যতটুকু দেখলাম , তারা তাকে নিয়ে হাসয , পরিহাস করতেছে এবং তাড়ানোর জন্য অপমানজনক বুলি ছুড়ছে । আবার , টাকার জন্য যখন সে হাত পাতল , বড় লোকের ছেলেটি মানিব্যাগ বের করে হাজার নোট দেখিয়ে বলল , ‘ দেখ ভাংতি নাই । ‘ আফসোস ! শুধু তাই নয় , তা বলে সে হতভাগার মাথায় ঠেকরও দিল । আমি একটূ গেছে গেলাম । শোনলাম সে বলছে , তার কাপড় নেই । সেও ঈদ করবে । তখন ঐ তরুণ-তরুণী দলের এক সদস্য তার কাপড়ে থুঃ মেরে বলল , “ দেখ ! তোর কাপড় নতুন হয়ে গেছে । কি চিক চিক করছে । “ এই ছিল তাদের নাটক । তারা স্থান ত্যাগ করল । অথচ কিছুক্ষণ পর এক বৃদ্ধ লোক দুটি রুটি নিয়ে এসে তাকে খাওয়ার জন্য দিল । শুধু তাই নয় , সে তাকে কিছু টাকাও দিল তার বাটি থেকে । অতচ , সেও গরীব ।
সেদিনই আমি বুঝেছিলাম । কারও অর্থ সামান্য হোক , সাহায্যের মানসিকতা থাকলে সামান্য থেকেই করা যায় । আসলে সামন্য থেকেই তো সব বড় হয় । আর যার দেওয়ার মানসিকতা নেই , সে এক সাত সাগরের মালিক হলেও এ থেকে এক ফুটো পানি দিতে কার্পণ্য বোধ করবে । অতচ এটা কখনও শুনি নি যে , কাউকে দান করে কেউ গরিব হয় ।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫৬৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • তপন দাস ৩০/০৯/২০১৫
    অভিজ্ঞতা বিভাগে হলে ভালো হতো।
  • এই ব্লগটি গল্পের অন্তর্ভুক্ত হওয়া উচিত নয়। গল্পের কিছু বৈশিষ্ট থাকে। এ লেখায় সেগুলি অনুপস্থিত।
    • সঞ্জিব চ্ট্ট্পাধ্যায় এর পালামৌ প্ড়বেন ।
  • বাহ !! বাস্তবের আয়না দেখালেন বন্ধু। খুব ভালো লাগলো ।
  • খুব ভাল লাগল । শুভেছ্ছা রইল অনেক।
  • ইউনুস ২৪/০৯/২০১৫
    চ্মতকার লাগল । লেখায় বাস্তব্তা ফুটে উটলেও ভাল লাগে ।
 
Quantcast