www.tarunyo.com

একটা নাটক বানাতে কি লাগে পর্ব ২

সিডি ফেরত দিতে এসে

কিছুদিন পর আমার নাটকের সিডি প্রকাশিত হবে।
দোকানদারঃ তো?
না... মানে আপনি তো নাটক-ফাটক ভাড়ায় দেন তাই ভাবছিলাম যদি আমার নাটকগুলো ও....
দোকানদারঃ কি বুঝাতে চাইছেন খুলে বলুন তো। এতো প্যাঁচ পাকাচ্ছেন কেন?
ইয়ে মানে, আমি যদি কিছু নাটকের সিডি আপনাকে এনে দিই তাহলে কিভাবে নিবেন।
দোকানদারঃ সিডি হিসেবে নিব। ডিভিডিতো আর হবে না।
কিন্তু সিডি প্রতি কত পাব আমি?
দোকানদারঃ দশ টাকা।
এ্যাঁ!!! মাত্র দশ...! ছেঃ। এতটাকা ধার করে নাটক বানাবো আমি আর আপনি মাত্র দশ টাকা দিবেন।

বন্ধুরা যখন পার্কে

বন্ধুঃ শুনলাম তুই নাকি নাটক বানাতে যাচ্ছিস।
অবাক হয়েছিস মনে হয়।
বন্ধুঃ না.. ঠিক অবাক নয়। কিন্তু এত টাকা...
আগে একশটা টাকা ছাড় দেখি।
বন্ধুঃ একশ টাকা কেন? এখনও তো আমি আগের দেড়শ টাকা পায়নি তার উপর আবার নতুন করে একশ টাকা... পাগল নাকি মাথা খারাপ।
তাহলে চললাম। মনে থাকবো তোর কথা।

লাইব্রেরীতে বই কিনতে এসে

শুনেছি নাটক সম্পর্কিত অনেক বই-টই বাজারে এসেছে। দেখান দেখি দুই-এক পিস।
লাইব্রেরিয়ানঃ এই নিন। এটা নিন। ঐ বইটা বেরিয়েছে গতকাল।
আমি চাইলাম নাটকের বই আর আপনি আমাকে দেখাচ্ছেন থিয়টার সংলাপ। আমি কি আপনাকে চিনি।
লাইব্রেরিয়ানঃ জানি না।
আমার বাবা কি আপনাকে চিনেন।
লাইব্রেরিয়ানঃ না।
তাহলে কি আমার মামা চাচা কেউকে চিনেন।
লাইব্রেরিয়ানঃ না তো।
তাহলে মিয়া মসকারি করেন কেন! আপনি কি আমাকে বোকা পেয়ে দিতে চাইছেন। আপনি জানেন আমি কে?
লাইব্রেরিয়ানঃ সরি। আমি বুঝতে পারিনি আপনি কে। বসেন বসেন চেয়ারটাতে বসেন।
হুঁ। বুঝেছেন তাহলে।
লাইব্রেরিয়ানঃ যদি আর একবার বান্দার ডাকে সারা দিয়ে বলতেন আপনি কে....।
আমি হলাম একজন আপকামিং ডাইরেক্টর, প্রোডিউসার আবার নায়কও। ভাবছি আপনাকেও আমি....
লাইব্রেরিয়ানঃ আরে মিয়া রাখেন। উঠেন, উঠেন বলছি। যান এখন বাহির হয়ে যান। সালা পুরান পাগলে ভাত পায়না আবার নতুন পাগল আমদানি হোস। ভাগ।

কলেজে বান্ধবীর সাথে

বান্ধবীঃ গেল দুইদিন কলেজে আসনি কেন তুমি। তোমার কি শরীর খারাপ করেছিল।
না। শরীর খারাপ ঠিক না, তবে ব্যস্ত ছিলাম।
বান্ধবীঃ তুমি ব্য.. স্ত.. ছি.. ছিলে।
অবাক হলে মনে হয়। শুনো, এই আমি আর আগের আমি নেই। এখনের আমি একাধারে নায়ক, ডাইরেক্টর এবং প্রোডিউসার বুঝলে।
বান্ধবীঃ কোন যাত্রা দলের শুনিতো।
কি? যাত্রা দল। ছিঃ।
বান্ধবীঃ তবে?
নাটক বানাচ্ছি নাটক। ভাবছি তোমাকেই নায়িকা বানাবো আমার নাটকে।
বান্ধবীঃ কিন্তু মা যে আমাকে নায়িকা হতে বারণ করেছে।
আন্টি! আন্টি কি জানেন আমি নাটক বানাচ্ছি।
বান্ধবীঃ হয়তো জানেন। কিন্তু মা বলেছে, জীবনে যদি নায়িকা হতে হয় তাহলে ফাইনালি একবারই হবে বারবার নয়। তাই সরি...।

আজ আমার সব আছে অথচ কিছুই নেই। অনেক কষ্টে একটা সেকেন্ড হ্যান্ড ক্যামেরা যোগার করেছি কিন্তু লাইট যোগাড় হলনা। একটা স্ক্রিপ্ট যোগাড় হল কিন্তু চরিত্র যোগাড় হলনা। আমি কি তাহলে প্রোডিউসার হতে পারবনা? আমার কি তাহলে নাটক করা হবেনা।

থাক এইসব। অনেক হয়েছে নাটক-ফাটক। ভাবছি, এবার সিনেমা বানাবো। কিন্তু ভাবছি, "সিনেমা বানাতে কি লাগে!!!"
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৬১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৬/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast