www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্মৃতিসৌধঃ স্থাপত্য শিল্পের এক অপূর্ব নিদর্শন

-
বাংলাদেশের স্থাপত্য শিল্পের  অপূর্ব এক নিদর্শন সাভারের জাতীয় স্মৃতিসৌধ । এর অপূর্ব নির্মানশৈলী নজর কেড়ে নেয় দেশ-বিদেশের সৌন্দর্য-পিপাসু মানুষদের । প্রতিদিন হাজার হাজার মানুষ দূর-দূরান্ত থেকে ছুটে আসে এর সৌন্দর্যের টানে ।
স্মৃতিসৌধটির উচ্চতা ১৫০ ফুট। এটি সাত জোড়া ত্রিভুজাকৃতির দেয়াল নিয়ে গঠিত। দেয়ালগুলো ছোট থেকে ক্রমশঃ বড়ক্রমে সাজানো হয়েছে। এই সাত জোড়া দেয়াল বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সাতটি ধারাবাহিক পর্যায়কে নির্দেশ করে। ১৯৫২-র ভাষা আন্দোলন, ১৯৫৪ যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৬ শাসনতন্ত্র আন্দোলন, ১৯৬২ শিক্ষা আন্দোলন, ১৯৬৬ ছয় দফা আন্দোলন, ১৯৬৯ এর গণ-অভ্যূত্থান, ১৯৭১ এর মুক্তিযুদ্ধ - এই সাতটি ঘটনাকে স্বাধীনতা আন্দোলনের পরিক্রমা হিসাবে বিবেচনা করে সৌধটি নির্মিত হয়েছে। এর স্থপতি সৈয়দ মাইনুল হোসেন ।

এক নজরে দেখে নিন বিভিন্ন অ্যাঙ্গল থেকে তোলা স্মৃতিসৌধের ছবি ।














বিষয়শ্রেণী: ফটোব্লগ
ব্লগটি ২১৫৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ মুলুক আহমেদ ১৭/১১/২০১৫
    সুন্দর|
  • অপূর্ব সুন্দর
  • ঘুরে এলেন বুঝি। সত্যি কথা বলতে কি দেশের পরিস্থিতি যাই থাকুক এরকম কিছু জিনিস দেখলে সত্যি অনেক বেশী ভালো লাগে। থ্যাংকস ফর শেয়ার।
    • ০৪/০৪/২০১৫
      হুম ঘুরে এলাম ।
      মন্তব্যের জন্য ধন্যবাদ ।
  • আবিদ আল আহসান ০১/০৪/২০১৫
    সুন্দর
  • সাইদুর রহমান ২৪/০৩/২০১৫
    দারুণ লাগলো ছবিগুলো।
    শুভেচ্ছা।
  • সত্যিই সুন্দর...
  • সায়েম খান ২৪/০৩/২০১৫
    স্মৃতিসৌধে গিয়েছিলাম বেশ কয়েকবার। সত্যিই এর মনোরম পরিবেশ মুগ্ধ হবার মতো।
  • সবুজ আহমেদ কক্স ২২/০৩/২০১৫
    মুগ্ধ হবার মতো লিখণী
 
Quantcast