www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনঃ শিক্ষক দিবস

UNESCO, ILO এবং UNICER এর মতো জাতিসংঘের অধীনে থাকা বেশ কয়েকটি সংস্থা ৫ অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে গণ্য করেছে। যাইহোক, ভারতীয়রা সেপ্টেম্বর মাসে এটি পালন করতে থাকে। কখনো ভেবে দেখেছেন কেন ভারত বাকি বিশ্বের চেয়ে আলাদা তারিখে শিক্ষক দিবস উদযাপন আসুন দেখে নেওয়া যাক কেন ভারত তার শিক্ষকদের ৫ইসেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করে থাকে?
শিক্ষকদের সম্মান, উদযাপন এবং স্বীকৃতি দেওয়ার জন্য, ভারত ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করে। এটি প্রতি বছর ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকীতে পালিত হয়, যিনি ভারতের প্রথম উপ-রাষ্ট্রপতি এবং ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ছিলেন। তিনি একজন অত্যন্ত সম্মানিত শিক্ষক, পণ্ডিত এবং দার্শনিক ছিলেন। ডক্টর রাধাকৃষ্ণ ছিলেন একজন পণ্ডিত, একজন শিক্ষাবিদ এবং একজন গবেষক। তিনি ভারতরত্ন পুরস্কারপ্রাপ্ত ছিলেন এবং ৫ই সেপ্টেম্বর, ১৮৮৮ সালে অন্ধ্র প্রদেশে জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালে যখন তার কিছু ছাত্র ডাঃ রাধাকৃষ্ণের সাথে একদিন তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়েছিলেন, তখন তার জন্মদিনটিকে ভারতীয় শিক্ষক দিবস হিসাবে পালন করার প্রথা শুরু হয়েছিল। তিনি বাংলাদেশ ও ভারতের সকল অসামান্য শিক্ষকদের সম্মান ও স্মরণ করার উপায় হিসেবে এই দিনটিকে (৫ সেপ্টেম্বর) স্বীকৃতি দেওয়ার আহ্বান জানান।তারপর, ডক্টর রাধাকৃষ্ণান কলকাতা বিশ্ববিদ্যালয় এবং চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজে দর্শনের অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন। তার ছাত্ররা তাকে ভালবাসত এবং ভাবত তিনি একজন অসাধারণ শিক্ষক। পরে, তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় এবং অন্ধ্র বিশ্ববিদ্যালয় (বিএইচইউ) উভয়ের উপাচার্য নিযুক্ত হন। তিনি ১৯৩৯ সালে ব্রিটিশ একাডেমির একজন ফেলো হিসেবে নির্বাচিত হন। ১৯২৬, ১৯২৯ এবং ১৯৩০সালে তিনি অক্সফোর্ডের ম্যানচেস্টার কলেজে প্রভাষক হিসেবেও কাজ করেন। তিনি ১৯৩০ সালে তুলনামূলক ধর্মের শিকাগো বিশ্ববিদ্যালয়ের হাসকেল প্রভাষক হিসাবে মনোনীত হন। The Philosophy of Rabindranath Tagore এবং The Reign of Religion in Contemporary Philosophy হল দার্শনিক রাষ্ট্রপতির সবচেয়ে সুপরিচিত দুটি লেখা। ডাঃ রাধাকৃষ্ণান ১৯৬৩ সালে ব্রিটিশ অর্ডার অফ মেরিট পেয়েছিলেন এবং ১১ বার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩১৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৯/২০২২

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast