www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কবি মোঃ ইকবালের কিছু কথা

আমার কথাঃ     নাম আমার মোঃ ইকবাল হাসান। বাবা-মায়ের ছোট সন্তান। এস.এস.সি পর্যন্ত পড়াশুনা করেছি নিজ গ্রামের একটি স্কুল (বালিথুবা আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়) থেকে। ছোটবেলা থেকেই একটু আধটু লেখা-লেখির প্রতি ঝোঁক ছিলো। ৬ষ্ঠ শ্রেণি থেকেই আমি কবিতা লিখি। জীবনের প্রথম কবিতা প্রকাশিত হয় "চাঁদপুর কণ্ঠ" পত্রিকায়। এরপর ভর্তি হই ঢাকার উত্তরার একটি কলেজে (মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ)। কলেজ জীবনে এসে কলেজ ম্যাগাজিনের সম্পাদনার সহযোগী কর্মী হিসেবে আমার কলেজ শিক্ষিকা আছমা ম্যাডামের সাথে কাজ করি। ঐ ম্যাগাজিনে সেই বছর আমার ৩ টি কবিতা এবং গল্প প্রকাশিত হয়। আমার প্রিয় শিক্ষিকা বীনা ম্যাডাম যিনি আমাকে "কবি" বলে ডাকতেন। তারপর থেকে কলেজের সকল শিক্ষার্থী তথা স্যার/ম্যাডামরা আমাকে কবি বলে ডাকে। এছাড়াও ২০০৯ সালে "২১শে বইমেলা"য় আমার প্রথম কাব্যিক উপন্যাস প্রকাশিত হয়। ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত লেখালেখি বন্ধ থাকার পর ২০১৪ সালে "বাংলা কবিতার আসর", "তারুণ্য", "বকলম", "বন্ধন সাহিত্য বিকাশ", "নীলরী", "প্রথম আলো ব্লগ" সহ বিভিন্ন মাধ্যম-এ আবার একটু লিখার চেষ্টা করি।  বর্তমানে "নবীনদের কবিতার ঝুলি" নামক একটি সাহিত্য বিষয়ক গ্রুপের এডমিনের দায়িত্বে আছি। উক্ত গ্রুপে প্রায় ৪০,০০০ নবীন/প্রবীন কবি, লেখক ও পাঠক আছে। যথাসাধ্য চেষ্টা করি কিছু ভালো/মন্দ লেখা পাঠক মহলকে উপহার দিতে।

        পেশাঃ   শিক্ষকতা।
প্রতিষ্ঠানের নামঃ প্যারাডাইস স্কুল অ্যাণ্ড কলেজ, উত্তরা, ঢাকা-১২৩০।

  স্থায়ী নিবাসঃ    ফরিদগঞ্জ, চাঁদপুর, বাংলাদেশ।

বর্তমানে থাকিঃ   উত্তরা, ঢাকা, বাংলাদেশ।

  আমার শখঃ    কবিতা লিখা, বইপড়া, ক্রিকেট, ফুটবল, নাটক করা, ফ্রি টাইমে বন্ধুদের সাথে আড্ডা দেওয়া।

  ধন্যবাদ সবাইকে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭৩৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অরুদ্ধ সকাল ১০/০৭/২০১৪
    কবিকে জানতে পেরে ভালো লাগলো
  • এম মিজান রহমান ০১/০৭/২০১৪
    আপনার সম্পর্কে জানতে পেরে বড়ই খুশি হলাম ইকবালভাই ।
    লেখালেখির নেশাটা আমার প্রবল ।কিন্তু কেন জানি ইদানিং লিখতে চাইলে ভাষাটুকু এলোমেলো হয়ে যায়...
    আপনার প্রতি শুভকামনা রইল....
    • কবি মোঃ ইকবাল ০১/০৭/২০১৪
      আন্তরিক ভালোবাসা ও ধন্যবাদ মিজান ভাই।
      চেষ্টা চালিয়ে যান। সব ঠিক হয়ে যাবে। শুভ কামনা রইলো।
  • পরিতোষ ভৌমিক ২৪/০৬/২০১৪
    আপনার বিষয়ে অনেক অনেক কিছু জানলাম, এই ব্লগে না এলে জানা হতো না আপনি কতটা গুনীন ।
  • মোঃওবায় দুল হক ২৩/০৬/২০১৪
    বাহ!ইকবাল ভাই আমার প্রানটা ভরে গেল!
    সত্যিয় আপনি অসাধারন!
    সালাম আপনাকে।
    গরবিত আমার কবিতায় আপনার মন্তব্য পাই বলে।
    নবীনদের কবিতার ঝুলির লিংটা আমাকে দেবেন,আমি আপনার নবীনদের কবিতার ঝুলিতে লিখতে চাই।
    • কবি মোঃ ইকবাল ২৪/০৬/২০১৪
      অসংখ্য ধন্যবাদ।
      নবীনদের কবিতার ঝুলির লিঙ্ক দিলাম। আশারাখি ভালো লাগবে। এখানে প্রায় ৪০০০০ সদস্য আছে।
      https://m.facebook.com/groups/1375737576036983?refid=18&__tn__=C
  • ভাল লাগলো আপনার ছোট্ট জীবনী গল্প পড়ে।
  • শিমুল শুভ্র ২৩/০৬/২০১৪
    ভালো লাগলো তোমার কিছু কথা জানতে পেরে । ভালোই হলো তোমাকে জেনেছি ।
 
Quantcast