www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঘুমের ঘোরের স্বপ্ন

গাছ পালা এবং পথ দেখে মনে হয় এ পথে এর আগে আমি আর কখন ও হাঁটিনি । আজই প্রথম হেঁটে বেড়াচ্ছি । তবে কি আমি একান্তই ভুল শুনেছি । ভাবতে ভাবতে অনেকটা পথ পেরিয়ে এসেছি । হঠাৎ পিছন থেকে ভেসে এলো নারীর কণ্ঠো ।
: কোথায় যাও বন্ধু আমাকে একা রেখে , আমি যে তোমার জন্যই এখানে দাঁড়ীয়ে আছি ।
কণ্ঠ শুনে নতুন করে এক পাহাড় সমান ভয় এসে বুকে বিধল । পিছু ফিরে তাকাবো কি তাকাবো না , হাঁটছি আর ভাবছি । একজন সুন্দরী রূপসী নারীর কণ্ঠ বলে মনে হল । পিছু ফিরে তাকিয়ে দেখি , আমার ধারনা সত্যি । আমার কাছাকাছি আমি ছাড়া আর কেউ নেই । তবে কে ডাকছিল আমাকে বন্ধু বলে ? বুকে খানিকটা থু-থু ছিটিয়ে , সামনের দিকে চললাম । আসে-পাশের সবকিছু দেখে মনে হয় , আমি আমার গন্তব্য পথ হারিয়ে ফেলেছি । পথ খুঁজবো নাকি মানুষ খেকো গাছ খুঁজবো , নাকি আমাকে যে মহিয়সী নারী বন্ধু বলে ডাক দিল তাঁকে খুঁজবো । সে সব ভেবে ভেবে সামনের দিকে এগিয়ে চললাম । পিছন থেকে পুনরায় আবার ডাক দিল । ঃ হে বন্ধু , তুমি একা একা কেন চলে যাচ্ছ ? পৃথিবী সৃষ্টি হওয়ার পর থেকেই আমি এ পথে বসে আছি । তোমার মতো এমন সৎ মানুষের দেখা আজ ও মেলেনি । এতো সুমধুর আওয়াজ এতো সুন্দর কথা শুনে মনে হলো , এ যেন বেহেস্তের এক হূরপরী । পুরুষ হয়ে আমি কি করে এমন একজন নারীকে এত রাতে একা ফেলে রেখে চলে যাই । এ কথা ভেবে অতীতের মতো আবার পিছু ফিরে তাকালাম । তাকিয়ে দেখি কে যেন নীরব পায়ে হেঁটে যাচ্ছে । আমি ও তখন তাঁকে ধরার জন্য মরন প্রতিজ্ঞা করে তাঁর পিছে পিছে ছুঁটে চলেছি । আমি তাকে কিছুতেই ধরতে পারছিলাম না । সে আমাকে রেখে আমার আগেই চলে যাচ্ছে । এত ধীরে ধীরে হেঁটেও সে কেন আমার থেকে দূরে চলে যায় । আমি কেন তাঁকে ধরতে পারছি না । নিজের মনে সে সময় সন্দেহের আনাগোনা শুরু হলো । তবে এ নারী যেমন তেমন নারী নয় । : হে বন্ধু , তুমি না আমাকে বন্ধু বলে ডেকেছো ? তবে কেন আমাকে দূরের অজানা পথে নিয়ে যাচ্ছো ? আমি যে এ পথে এর আগে কখন ও চলাফেরা করিনী । আমাকে তুমি কোথায় নিয়ে যাচ্ছো বন্ধু ,বলবে কি ?
কেন বন্ধু ভয় পাচ্ছ ? তুমি না মানুষ খেকো গাছ খুঁজছো , পেয়েছো সে গাছ ।
: না বন্ধু , আমি সে গাছ এখন ও খুঁজে পাইনি । কিন্তু আমি যে মানুষ খেকো গাছ খুঁজছি তা তুমি জান কি করে ?
: আমি সবই জানি , তুমি সারাবিশ্বময় ঘুরে এসেছো । তবু ও মানুষ খেকো গাছ পাওনী । হে বন্ধু , তুমি কি জান তুমি কত দিন যাবৎ গাছটাকে খুঁজছো ?
: একদিন আর এখন রাত যতোটা হয়েছে , ততোক্ষন পর্যন্ত খুঁজছি ।
: না বন্ধু , তুমি ভূল বলছো , বার বছর ঘুমের ঘোরে ছিলে , আমি সবই জানি । আমি আজ সে গাছের সন্ধান দেব , এসো আমার সাথে, এসো ।
: কথায় কথায় আমাকে কোথায় নিয়ে যাচ্ছো বন্ধু ?
: কেন গাছের কাছে ।
: আসলে... গাছ যে মানুষ খায় , এ আমার বিশ্বাস হয় না । বিশ্বাস হয়না বলেই গাছটাকে এত বছর খুঁজে এলাম ।
রাত ফুরিয়ে এলো , সামনেই ক্ষেতের মধ্যে বিশাল জায়গা জুড়ে বট গাছ । যে গাছের সমতুল্য এ পৃথিবীতে দ্বিতীয়টি আর নেই । কাছাকাছি যেতেই আঁধা বয়সের মানুষের চিৎকার শোনা যাচ্ছে , বাঁচাও , বাঁচাও ।
: কে চিৎকার করছে অমন বাঁচাও বাঁচাও করে বন্ধু ?
: সেই মনুষটি , যে মানুষটাকে গাছ খেয়েছে ।
: বাপরে বাপ এ কী অবাক কাণ্ড । গছের মধ্যে মানুষ !
লোকটির এক হাত , এক পা- গাছের একপ্রান্তে আর এক হাত , এক পা- আর এক প্রান্তে । মাথা আর মূখমণ্ডল এখনও পুরোটা এপাশ দিয়ে বের হয়ে আছে । আস্তে আস্তে মাথার পুরোটাই ভিতরের দিকে চলে যাচ্ছে বলে মনে হয় । ধীরে ধীরে লোকটির চিৎকার বন্ধ হয়ে যাচ্ছে । এই পৃথিবীর মানুষের কি কোন দয়া মায়া নেই । কেউ কি ইচ্ছে করলে তাঁকে বাঁচাতে পারতোনা । আর কে-ই বা এখানে বাঁচাতে আসবে । এখানে যে এখন আমি ছাড়া আর কেউ নেই । আমি দেখেছি সে সব ; আমি ও কেন যেন চোখ পাকিয়ে দেখেই চলেছি । কখনও ভাবিনি তাঁকে কি করে বাঁচানো যায় । আমিও কি তবে এই পৃথিবীর সকল মানুষের মতো মায়া মমতাহীন । আমিতো অমন সকল মানুষের মতো হতে পারিনা । নাকি আমি আঁধার রাতে ঘুমিয়ে থেকে ঘুমের ঘোরে স্বপ্ন দেখছি । ঘুম থেকে জেগে তাকিয়ে দেখি আমার এপাশে ওপাশে আমি ছাড়া আর কেউ নেই । সব-ই আমার ঘুমের ঘোরের স্বপ্ন ।

-সমাপ্ত-
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫২৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কে এইচ মাহাবুব ০৮/১০/২০১৩
    ইনসিগনিয়া (অভি) : ভাই সু্ন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ , ভাল থাকবেন । আগামী কালকের টা পড়ার আমন্ত্রণ রইল ।
  • কে এইচ মাহাবুব ০৮/১০/২০১৩
    ডাঃ প্রবীর আচার্য নয়ন :ভাই সু্ন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ , ভাল থাকবেন ।
  • কে এইচ মাহাবুব ০৮/১০/২০১৩
    সাখাওয়াৎ :ভাই সু্ন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ , ভাল থাকবেন । আগামী কালকের টা পড়ার আমন্ত্রণ রইল ।
  • কে এইচ মাহাবুব ০৮/১০/২০১৩
    suman :পড়ার জন জন্য ধন্যবাদ , আপনাকে নতুন মনে হয় ।
  • suman ০৭/১০/২০১৩
    আমার মনে হয়ছে এটি একটি প্রতিকী গল্প ...দারুন...।
  • সুন্দর হয়েছে।ভালো লাগলো।
  • মানুষখেকো গাছ থাকতেই পারে। এই বিচিত্র পৃথিবীতে কত কিছুইতো ঘটে আমাদের অগোচরে। তাই বিশ্বাসকে খণ্ড করতে নেই। অখণ্ড বিশ্বাস, গভীর চিন্তা মানুষকে রহস্যের উন্মোচনে সহায়তা করে। খুব ভালো গল্প
  • Înšigniã Āvî ০৭/১০/২০১৩
    বাহ ....
    শুরুটা বেশ দারুন আর বাকি গল্পটা চলেছে তার প্লট ধরে, খুব ভাল লাগলো ।
 
Quantcast