www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মানবতার কাব্য

আমি জীবন দিয়ে স্বপ্ন গড়ি
তুমি দ্বিধার গল্প বলো।
আমি বাঁচার অধিকারে লড়ি,
তুমি রক্তের হোলি তোলো।

আমি জন্মেছি শুধু শোষিত হতে
তোমার আছে মারণাস্ত্র
আমি নির্বিচারে গুলি খেয়ে মরি
নিশ্চুপ কানুন-শাস্ত্র ।

আমার ঘরেই রক্তাক্ত আমি
তোমার হিংস্র থাবার আঘাতে ।
বিশ্ব মানবতা লুণ্ঠিত হলো
তোমার পাশবিক কালো হাতে।

তবু জেগে রই , নিথর নয়নে
মুক্তির আশা বুনে।
তোমার বিনাশ হবেই বৈকি,
শান্তি আসবে ভুবনে।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭১০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মাসুম মুনাওয়ার ১০/১১/২০১৪
    ভাল লাগল
  • সুন্দর লিখেছেন কবি । তবে কিছু কিছু জায়গায় ছন্দ পতন হয়েছে । তবে ভাবনাটা চমৎকার ...। ভাল থাকবেন ।
    • যথার্থ বলেছেন কবি, ছন্দে কিছুটা বিচ্যুতি ঘটেছে আমিও বুঝেছি। আসলে প্রতিবাদের কবিতা অনুপ্রাসে ভালো মতো পরিস্ফুট হয়না। কবিতাটি কয়েকদিন আগে বেশ তাড়াহুড়ো করে লেখা হয়েছিল বলেই এই অসাবধানতা। আপনার দিকনির্দেশনাধর্মী মন্তব্য আমার প্রেরণার আধার।
  • রইসউদ্দিন গায়েন ০৫/১১/২০১৪
    আপনার কবিতার বিষয়-বস্তু ভাল। আমার মনে হয় এ ধরণের কবিতা ছন্দ-সংশয়ে আবদ্ধ না রাখাই ভাল। উদাহরণস্বরূপ 'তোমার আছে মারণাস্ত্র'-এর সঙ্গে 'নিশ্চুপ কানুন শাস্ত্র' মেলাতে গিয়ে কবিতায় ছন্দ-বিভ্রান্তি ঘটেছে। ছন্দশাস্ত্রের ভাষায় 'ছন্দপতন' হয়েছে। এখানে আরও কিছু শব্দ প্রয়োগের ক্ষেত্রে তেমনই হয়েছে। এসব সংশোধন করলে,আপনার কবিতা অনেক সুন্দর হবে! একজন সাধারণ পাঠক হিসাবে আমার যা মনে হ'ল বললাম। কারণ মিথ্যে প্রশংসা করে তো লাভ নেই। আর একটা কথা আমরা অনেকেই বানান ভুল করি। আমারও কখনও ভুল হয়,তাই বলে 'নাড়া দিল' না ব'লে কেউ যদি 'নারা দিল' লেখেন, চোখ মেনে নিতে পারে না। এসব বিষয়ে একটু যত্নশীল হলে,মন্তব্য প্রকাশ করতেও ভাল লাগে। ভাল থাকুন! আরও নতুন কবিতা লিখুন!
    • আপনার এই অসাধারণ বিশ্লেষণধর্মী মন্তব্য আমার ভবিষ্যৎ লেখনীকে আরও গতিশীল করবে কবি। হ্যাঁ। আমিও এটা বুঝতে পেরেছিলাম। আপনি যেই জায়গা গুলো ধরিয়ে দিয়েছেন সেখানে মাত্রার অযথার্থতার কারণে অনুপ্রাস ঠিক থাকলেও ছন্দের পতন হয়েছে। এই ধরণের সমালোচনা আমাদের আসরকে তথা এই ব্লগকে আরও অনেক উন্নত করবে। আমি সঠিকভাবে সংশোধনের চেষ্টা করবো কবি।
  • বাস্তবতার নিরিখে চমৎকার লেখনী।
  • মাহাদী সাগর ০৫/১১/২০১৪
    হ্যা...।। সত্যিই সুন্দর কবিতা
  • সুন্দর হয়েছে ওগো ভাই কবি
    নারা দিল মন, নারা দলি সবি।।
  • অনিরুদ্ধ বুলবুল ০৫/১১/২০১৪
    হা, এই আশাবাদ নিয়ে আমাদের বেঁচে থাকা -

    "তোমার বিনাশ হবেই বৈকি
    শান্তি আসিবে ভূবনে"

    অতি সাধারণ ভাবে উপস্থাপিত লেখাটি ভাষা ও বৈচিত্রে হৃদয় কাড়া।

    অভিনন্দন বন্ধু।
  • রক্তিম ০৫/১১/২০১৪
    মুক্তির দিন যারা গোনে তারা প্রতিবাদের পথ ধরে হাঁটে।
 
Quantcast