www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বানেছা পরী

এক

উজাড় বাড়ি । আসলে এটি কোন বাড়ি নয় । জনমানবহীন বিরান জংলা ভুমি । এর আশেপাশেও কেউ বাস করে না । অবশ্য বাস করা তো দূরের কথা; দিনেও একলা কেউ যেতে চায় না । আর রাতে তো এই বাড়ির ত্রিসীমানায় কেউ যায় না । যত বড় সাহসী লোকই হোক না কেন ! এ বাড়ির নাম শুনলেই গা ছমছম করে । উজাড় বাড়ির ভিতরে বড় বড় গাছ । গভীর জংগল । ঝোপ-ঝাড় । এর ঠিক মাঝ খানে একটি গভীর খাদ । এই খাদ নিয়ে নানান জনশ্রুতি আছে । কারো কারো মতে, এই খাদের গভীরতা প্রশান্ত মহাসাগরের চেয়েও বেশি ! আবার কেউ কেউ বলে, এই খাদের তলদেশের দিকে যে কেউ দৃষ্টি দিবে তাঁর চোখ অন্ধ হয়ে যাবে । এক চোখের দৃষ্টি দিলে এক চোখ আর দুই চোখের দৃষ্টি দিলে দুই চোখ । আবার কারো কারো মতে, এখানে কোন খাদই নেই ।মায়া ।সব কিছুই জিন-পরীদের মায়া জাল । গভীর রাতে এই খাদের জায়গায় কখনও কখনও একটি সুরম্য প্রাসাদ দেখা যায় । ভিতর থেকে ভেসে আসে বেহালার নানা সুর । নুপুরের নিক্কন । সুরেলা কণ্ঠের গান আর উদ্দাম নৃত্য । অবশ্য কেউ কোন দিন একা একা এর কাছে যাওয়ার মত দুঃসাহস দেখায়নি । আর দেখাবেই বা কিভাবে ? একবার ছমির শেখ নামের এক যুবক । গানের সুরে পাগল হয়ে উজাড় বাড়ির দিকে গেল । তখন রাত প্রায় দুটা । সাথের লোকজন সবাই নিষেধ করল । সে কারো কথাই শুনল না । সেই যে গেল, আর ফিরে এল না ।

পরদিন দেখা গেল, খাদের টলমলে নীল জলে ছমির শেখের মৃত দেহ ভাসছে । পাড়াশুদ্ধ লোক সারাদিন চেষ্টা করল; কিন্তু লাশ খাদ থেকে তুলতে পারল না । হঠাত সকলের চোখের সামনে ছমির শেখের লাশ হাসতে লাগলো । পৈশাচিক হাসি । যেন গান শুনে আনন্দ উল্লাস করছে । মুহূর্তেই একটা হুলস্থূল বেঁধে গেল । যে যার মত পারল দৌড়ে গিয়ে পালিয়ে বাঁচল । সেই থেকে আর কেউ কোনদিন এই খাদের ধারে কাছেও যায় না ।

এই উজাড় বাড়ির পাশেই রাতুলদের বাড়ি । বাড়ি মানে দাদার বাড়ি । রাতে কারো উজাড় বাড়ি পাড়ি হওয়ার বিশেষ প্রয়োজন হলে রাতুলের দাদা সাথে করে নিয়ে যান । তিনি সিদ্ধ পুরুষ । তাঁর কোন ডর ভয় নেই । রাতুলরা ঢাকায় থাকে । বছরে দু তিন বার দাদু বাড়িতে বেড়াতে আসে ।এর মধ্যে দু ঈদের দুই বার কমন। বাবা-মা আর ছোট বোন অহনার সাথে । রাতুলের বয়স সতের বছর । সবে মাত্র এস এস সি পরীক্ষা দিয়েছে । পরীক্ষা খুব ভাল হয়েছে । এ প্লাস পাওয়ার ব্যাপারে কোন সন্দেহ নাই। অবশ্য এ প্লাস এখন প্রায় সবাই পায় । তাই এখন শুধু এ প্লাস পেলেই চলবে না । গোল্ডেন এ প্লাস পেতে হবে। পাওয়ারও জোরালো সম্ভবনা আছে । তাই এখন সে বেশ খোশ মেজাজে আছে । গায়ে ফু দিয়ে ঘুরে বেড়াচ্ছে । আর মনে মনে ভাবছে কোথাও বেড়িয়ে আসা যায় কিনা ? কোথায় যাওয়া যায়? এই ভাবনায় কদিন থেকে মনের ভেতর অদ্ভুত এক শিহরণ অনুভব করছে । মন পবনের নৌকায় ভেসে ভেসে রঙের ঘোড়া দৌড়াচ্ছে । বার বার কেন জানি দাদু বাড়ির কথা হচ্ছে ।
দুই
এমন সময় দাদু বাড়ি থেকে জামশেদের মোবাইল । জামশেদ রাতুলের বন্ধু । সমবয়সী । সহপাঠী । ছোট বেলায় পাড়ার স্কুলে একসাথে লেখাপড়া করেছে । খুব ভাল আড় বাঁশি বাজায় । শোনা যায়, তার বাঁশির সুরে মুগ্ধ পরীরা দল বেঁধে চলে আসে । একদিনের ঘটনা ।দুপুর বেলা । জামশেদ হাওরে গরু ছেড়ে দিয়ে ছাতা মাথায় নরম ঘাসের বুকের উপর শুয়ে শুয়ে বাঁশি বাজাচ্ছে । কখনও একমনে । আবার কখনও আনমনে । কিছুক্ষণ পরেই শোনা গেল ঝুমুর ঝুমুর নাচ আর গান । কিন্ত কাউকে দেখা যাচ্ছে না । জামশেদ কিছুটা হতচকিত হয়ে এদিক সেদিক থাকাল । না কাউকে দেখা গেল না । ভয়ে তার গলা শুকিয়ে গেল ।ভাবল, এ কোন তেলেসমাতি! আশেপাশে কেউ নেই । শুধু মাথার উপর সূর্য । তীব্র উত্তাপ ছড়াচ্ছে । জামশেদ ভয়ে ভয়ে জিজ্ঞেস করল,
কে তোমরা ?
আমরা পরী ।
জামশেদ অবাক হয়ে গেল । তবু জিজ্ঞেস করল, তোমরা কেন এসেছ ?
তোমার বাঁশির সুর শুনতে ।
আমার বাঁশির সুর শোনার কি আছে ?
তোমার বাঁশির সুর শোনে আমরা পাগল হয়ে গেছি ।
তুমি কে কথা বলছ ?
আমি বানেছা ।পরী রাজকন্যা । সাথে আমার সখিরা । আমি তোমাকে বিয়ে করতে চাই ।
তোমাকে আমরা এখন ধরে নিয়ে যাব । আমাদের পরী রাজ্যে । সেখানে মহাধুমধামে তোমার
সাথে আমার বিয়ে হবে !
এবার জামশেদ বুকে একটু সাহস সঞ্চয় করে বলল, মানুষের সাথে আবার পরীদের বিয়ে হয় নাকি ?
কেন হবে না ? তোমাকে বিয়ে করার পর আমিও মানুষের রূপ ধরে থাকব ।
তাই নাকি ? তুমি মানুষের রূপ ধরতে পারো ?
অবশ্যই পারি ।
তাহলে এখন মানুষের রুপ ধরো । আমি তোমায় দেখতে চাই ।
ঠিক আছে আমার প্রিয়তম ------ ।
এই কথা বলে পরী রাজকন্যা বানেছা সাথে সাথে মানুষের রুপ ধারন করল । সখিদের নিয়ে খিল খিল করে হাসতে লাগলো ।
আর এদিকে বানেছার রুপ দেখে জামশেদের মাথা ঘুরতে লাগলো । একি দেখছে সে ? এত সুন্দর ! এত সুন্দর! এত সুন্দর ! কিভাবে সম্ভব ? এ যে তার কল্পনারও অতীত ! চোখ, মুখ, নাক, কান, চুল, হাত, পা, বুক, চিবুক সব কিছু ! সব কিছু এত সুন্দর ! এত, এত অপরূপ ! সে ধীরে ধীরে জ্ঞান হারিয়ে ফেলল ।

সেই জামশেদও এবার এস এস সি পরীক্ষা দিয়েছে । পরীক্ষা ভাল হয়েছে । কিন্তু সে এক ভীষণ সমস্যায় পড়েছে । সমস্যার নাম পরী রাজকন্যা সমস্যা । যে কোন সময় সে কিডন্যাপ হতে পারে । সব সময় আতংকের মধ্যে তার দিন কাটছে । সমস্যাটি সে কারো সংগে শেয়ার ও করতে পারছে না । এমন কি রাতুলকেও বলেনি । নিজের মনে নিজেই জ্বলে পুড়ে মরছে । অনেক চিন্তা ভাবনা করে ছোট বেলার বন্ধু রাতুলকে মোবাইল করে আসতে বলেছে । জরুরি ভিত্তিতে । রাতুলও সাথে সাথে সম্মতি জ্ঞাপন করেছে । কিন্ত সমস্যা একটা আছে । অহনা । সে সাথে যেতে চায় । অহনার বয়স তের । সপ্তম শ্রেণিতে পড়ে । খুব বুদ্ধিমতী । সারাক্ষণই কিশোর গোয়েন্দা উপন্যাস পড়ে । যে কোন জায়গায় রহস্যের গন্ধ পায় । রাতুল রহস্যকন্যা বলে ওকে ক্ষ্যাপায় । রাতুলের সাথে চার বছরের পার্থক্য । তবু দুজনে সারাক্ষণই শিশুর মত ঝগড়া করে । অবশ্য সাথে সাথে মিলেও যায় । এস এস সি পরীক্ষা শেষে বেড়ানোর জন্য দাদু বাড়ির চেয়ে উত্তম স্পট আর কিছুই হতে পারে না । তার উপর জামশেদের জরুরি কল । সব মিলিয়ে রাতুল সিদ্ধান্ত পাকা করে ফেলল ।
দাদু বাড়িতেই যাবে সে । আর সঙ্গে যাবে চির শত্রু-বন্ধু অহনা । যেই ভাবা সেই কাজ । পরদিন তারা দুজনে বাবা-মায়ের অনুমতি নিয়ে দাদু বাড়ির উদ্দেশ্য রওনা হল । ট্রেনে । কিশোরগঞ্জ এক্সপ্রেস । ভারী সুন্দর ট্রেন । নতুন চালু হয়েছে । ঝক ঝকে দেখতে । এর আগে আর এই ট্রেনে চড়ে সে দাদু বাড়ি যায়নি । সব সময় গিয়েছে এগারসিন্ধুর এক্সপ্রেসে । নতুন জামা, নতুন বাড়ি, নতুন গাড়ি আর নতুন বউয়ের রাঁধা তরকারির মজাই আলাদা ।

তিন
রাতুলের দাদা মাওলানা মনির উদ্দিন । খুব জানা শোনা মানুষ । বয়স প্রায় সত্তরের কাছাকাছি । স্বনাম ধন্য ব্যক্তি । বিভিন্ন কাজে তাঁর কাছে সর্বদাই লোকজন আসতে থাকে ।
তিনি একজন সাদা মনের মানুষ । সবার উপকার করার চেষ্টা করেন যথাসাধ্য । জিন-ভুতে ধরা রোগীদের তিনি আরোগ্য করে থাকেন । রাতুল যেই দিন দাদু বাড়িতে পৌঁছল, তার পরের দিনের ঘটনা । সকাল সাতটা বাজে । নরম সূর্য । জামশেদ, রাতুল আর অহনা একসঙ্গে তাদের বাড়ির সামনের আম বাগানে দাঁড়িয়ে কথা বলছে । গাছ ভর্তি আমের মুকুল । ছোট ছোট আম । একটু দুরেই একটা সজনে গাছ । মাথার চুলের মত সজনে ধরে আছে । খুব মনোহর দৃশ্য । ধারে কাছেই শোনা যাচ্ছে দোয়েলের শিস । টুনটুনির টুনটূন । রাখাল গরু নিয়ে যাচ্ছে । বড় হাওড়ের দিকে । একটু দূরেই উজাড় বাড়ি । তিন জনেই বার বার সেদিকে তাকাচ্ছে । ভয়ে ভয়ে । কখন কী ঘটে যায় কে বলতে পারে ! গল্প করার এক ফাঁকে রাতুল বন্ধু জামশেদকে জিজ্ঞেস করল,
তোমার সমস্যার কথা তো কিছু বললে না ?
বলব । সে জন্যই তো মোবাইল করে আসতে বললাম ।
শুরু কর ।
জামশেদ ইংগিতে অহনাকে নির্দেশ করল । রাতুল বলল, কোন সমস্যা নেই । ওর সামনে বলতে পার । ও হল আমাদের রহস্যকন্যা । তোমার সমস্যার সমাধান হয়ত ও ই তোমাকে বলে দিতে পারবে ।
অহনা কিছুটা অপমানিত হল । সে চলে যেতে চাইছে । জামশেদ সরি বলে অহনার মান ভাঙাল । তারপর বলল, বন্ধু, আমার সমস্যা সেই একটাই । পরী রাজকন্যা ।বানেছা ।খুব ডিস্টার্ব করছে ।রাত-বিরাত নাই । যখন তখন আমার ঘরে চলে আসে । সহজে যেতে চায় না । এসেই বলে, বাঁশি বাজাও । বাজাইতে না চাইলে হুমকি ধামকি দেয় ।
অহনা বলল, এখন আর আগের মত বিয়ে করতে চায় না ?
তা চায় । কিন্তু আমি রাজি হই না ।
কেন রাজি হও না ? রাতুল প্রশ্ন করল ।
পরী আর মানুষে কোনদিন বিয়ে হয় ?
কেন হবে না ? বিয়ে হতে তো কোন বাঁধা নেই । কিন্তু সমস্যা অন্য জায়গায়।বলল অহনা।
কোন জায়গায় ? বলল জামশেদ ।
অহনা বলল, আসলে সে তোমাকে ভালোবাসে না । ভালোবাসে তোমার বাঁশির সুর ।যখন তোমার বাঁশিতে সুর থাকবে না; তখন কী হবে ? সে তোমাকে কলার খোসার মত ছুড়ে মারবে ।
রাতুলও অহনার সাথে সহমত পোষণ করল । আর জামশেদ অহনার বুদ্ধি দীপ্ত মন্তব্য শুনে মুগ্ধ হয়ে গেল । তারপর অহনার উদ্দেশ্য বলল, তাহলে আমার উপায় কী ?
উপায় একটা আছে । কিন্তু সে তুমি পারবে না । বিজ্ঞের মত বলল অহনা ।
কী ? জিজ্ঞেস করল জামশেদ ।
তুমি উল্টো সুরে বাঁশি বাজাবে । তোমার বাঁশির যে সুর শুনে বানেছা মুগ্ধ হয়েছিল; এর বিপরীত সুর । কিন্তু আমি আবারও বলছি, সে তুমি পারবে না ।
কেন পারব না ? আমি অবশ্যই পারব । বলল জামশেদ ।
না । তুমি অবশ্যই পারবে না । অহনা জোর দিয়ে বলল ।
জামশেদ মাথা নিচু করে আছে । রাতুল বলল, কেন পারবে না, সেইটা বল ।
পারবে না; কারণ জামশেদ ভাই বানেছাকে ভালোবাসে । গভীরভাবে ভালোবাসে । সে আমি তার চোখ মুখ দেখেই বুঝতে পেরেছি । কি জামশেদ ভাই আমি ঠিক বলিনি ?
জামশেদ কোন জবাব দিল না । চুপ করে থাকল । কারো বুঝতে বাকি থাকল না যে, এই নীরবতা সম্মতির লক্ষণ ।

চার
তারা তিন জনেই চুপচাপ দাঁড়িয়ে আছে । কেউ কথা বলছে না । একেক জনের মনে একেক রকম চিন্তা ঘুরপাক খাচ্ছে । রাতুলই প্রথম নীরবতা ভাঙল । জামশেদের দিকে তাকিয়ে বলল, ভালো যেহেতু বেসেছ তাহলে চিন্তা ভাবনা করে লাভ নেই । বানেছার সাথে পরীস্থান চলে যাও। সুখেই থাকবে ।
জামশেদ মাথা নিচু করেই বলল, তা কি করে সম্ভব? এ হতে পারে না । আমি বাবা-মায়ের একমাত্র সন্তান । আমি এভাবে চলে গেলে তারা খুব কষ্ট পাবে ।
তাহলে বানেছাকেই এখানে থেকে যেতে বল ।
বলেছিলাম । ও রাজী হয়নি । বলল, ধরা পড়ে যেতে হবে ।
তাহলে এভাবে ডুবে ডুবে আর কতদিন ?
সেটাই তো সমস্যা । আর এজন্যই তো তোমাকে আসতে বললাম ।
অহনা এতক্ষণ চুপচাপ ছিল । এবার একটু রেগে গিয়ে বলল, আসলে সমস্যা তুমি নিজেই । এর সমাধান কেউ তোমাকে দিতে পারবে না । তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে ।
জামশেদ কিছু বলল না । রাতুল বলল, তুই এত রেখে যাচ্ছিস কেন ? আমরা ওকে হেলফ না করলে কে করবে বল দেখি ?

এমন সময় ঘটল আরেক ঘটনা । একজন মহিলাকে অন্য কয়েকজনে জোর করে রাতুলদের বাড়ির দিকে নিয়ে আসছে । তাকে জিনে ধরেছে । সে পাগলামি করছে । বয়স খুব বেশি নয় । সাতাশ-আটাশ হবে । নাম ফালানি । বেশ সুন্দর দেখতে । সে একই কথা বার বার বলছে ।
আইজ আমি লতুর বাপেরে খাইয়্যা ফালবাম ----- ।
ঘাড় ভাইঙ্গা চিবাইয়া চিবাইয়া রক্ত খাইয়াম ------।
লতু হইল মহিলার মেয়ের নাম । অন্যদের কাছ থেকে শোনা গেল, কিছুক্ষণ আগে এই মহিলা উজাড় বাড়ির পাশ দিয়ে একা একা হেঁটে কোথাও যাচ্ছিল । উজাড় বাড়ির জিনের আছর তার উপর পড়েছে । এই জন্য সে এমন আবোল তাবোল বকছে । মহিলার মা কাঁদতে কাঁদতে বলছে, তোমরা ছোট হুজুরকে তাড়াতাড়ি খবর দেও । আমার ফালানিরে জিনে মাইরা ফালাইল ।
এই ছোট হুজুর হল রাতুলের দাদা । তাঁকে সবাই ছোট হুজুর বলে ডাকে, কারণ তাঁর বাবা আমির উদ্দিনও বড় মাওলানা ছিলেন । আর তিনিই ছিলেন এ বাড়ির বড় হুজুর ।
এই অবস্থা দেখে রাতুল দৌড়ে দাদার কাছে গেল । মনির উদ্দিন সাহেব কিছুক্ষণ পরে ধীর পদক্ষেপে রোগীর কাছে আসলেন । ইতিমধ্যে অনেক লোক সমাগম হয়েছে । তিনি গভীরভাবে ফালানিকে পর্যবেক্ষণ করে বললেন,
ইয়ামলিকা জিনে ধরেছে । বড়ই শক্ত জিন । আপনারা যারা সুরা জিন জানেন, তারা সবাই মনে মনে তেলাওয়াত করতে থাকেন । আর যারা জানেন না, তারা সুরা নাস সাত বার পড়েন । আউজুবিল্লাহ-বিসমিল্লাহ দিয়ে শুরু কইরেন । খুব শক্ত জিন । সহজে ছাড়বে বলে মনে হচ্ছে না । আপনারা কিছু রশি আর লাঠি সোটা প্রস্তুত রাখেন ।

এই কথা শুনে ফালানির মা ছমিরন বিবির অন্তরাত্মা শুকিয়ে কাঠ হয়ে গেল । সে তাড়াতাড়ি হুজুরের পায়ে পড়ে গেল । আর বার বার বলতে লাগলো, ছোট হুজুর আমার মেয়েটারে বাঁচান । আমার মেয়েটারে বাঁচান । আপনে আমারার মা-বাপ । আপনে ছাড়া আমরার আর কেউ নেই হুজুর । আমরা গরীব মানুষ । ফালানি মইরা গেলে আমি কারে নিয়া থাকবাম ।

পা ছাড় ফালানির মা । চিন্তা কইরো না । দেখি কি করা যায় !
এদিকে হুজুরকে দেখা মাত্র ফালানি আরও ক্ষেপে গেল । হাত-পা ছুড়তে লাগলো । কয়েকজন লোক তারে জবরদস্তি ধরে রেখেছে । সে সমানে বকে যাচ্ছে,
ছোট হুজুরের মাথায় আইজ টুপি নাই,
আমি তারে ধইরা চিবাইয়া চিবাইয়া খাই !!
এই কথা বলে সে খিল খিল করে হাসতে লাগলো । হুজুরও ক্ষেপে গিয়ে বলল, দাঁড়া, আজ তোকে দেখাচ্ছি মজা । কত ধানে কত চাল
এখনই টের পাবি ।

জামশেদ, রাতুল আর অহনা এই তিন জন একসাথে দাঁড়িয়ে আছে । মনির উদ্দিন সাহেব রাতুলের দিকে ইংগিত করে বললেন,
একটু সরিষার তেল নিয়ে আসো তো দাদা ভাই । একে আইজ শায়েস্তা করতে হবে ।
রাতুল মনে মনে নিজেকে খুব গর্বিত ভাবল । এই রকম একটি গুরুত্বপূর্ণ সময়ে দাদা তাকে দিয়ে তেল আনাচ্ছে -- এতো কম বড় কথা নয় ।বড়ই সৌভাগ্যের ব্যাপার । অন্য কাউকে দিয়েও তো দাদা তেল আনাতে পারতেন । ইতিমধ্যে শত শত লোক এসে জড়ো হয়েছে । জিন ধরার খবরটি মুহূর্তেই সারা গ্রামে রাস্ট হয়ে গেছে । নারী-পুরুষ, ছেলে-বুড়ো সকলেই এসেছে । একটা খুশি খুশি ভাব সকলের মাঝে । স্বচক্ষে জিন দেখতে পাবে । একেকজন জিন সম্পর্কে একেক রকম মন্তব্য করছে । তবে অনেকই কিছুটা ভীত । আতংকিত । কী হয় কেবল আল্লাহ তায়ালাই জানেন । এরিমধ্যে হন্তদন্ত হয়ে রাতুল তেল নিয়ে হাজির হয়ে গেল ।

পাঁচ
হুজুর একটি চেয়ারে বসে আছেন । ফালানি ছটফট করছে । এখন ছাড়া পেতে চাইছে সে । চারপাশে বৃত্তাকারে মানুষের সারি । রাতুল দাদার হাতে তেল দিয়ে কোনরকমে বলল, এই নিন দাদা । অনেক কষ্ট করে আনলাম । দাদু ঘরে নেই । পুকুর ঘাটে । খুঁজতে খুঁজতে আমার অনেকক্ষণ চলে গেল । এইটুকু বলেই সে হাফাতে লাগলো ।

মনির উদ্দিন সাহেব ওর কথা শুনল কী শুনল না - কিছুই বুঝা গেল না । তিনি তেল হাতে নিয়ে চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেন । সবাই উদ্বিগ্ন । যে কোন মুহূর্তে জিন ধরা পড়বে । মনির উদ্দিন সাহেব ভিড় ভিড় করে কী যেন জপলেন । তারপর সরিষার তেলে দিলেন এক ফুঁ । সরিষার তেলের কোন পরিবর্তন হল না । যেমন ছিল তেমনই রইল । অনেকের ধারনা
ছিল যাদুকরী কিছু একটা ঘটতে যাচ্ছে । তবে তেমন কিছুই ঘটল না । এতে অনেকেই কিছুটা হতাশ হল । আবার হুজুর সম্পর্কে যাদের পূর্ব অভিজ্ঞতা ছিল, তারা বলতে লাগল, আরে দেখ দেখ এখনই জিন ধরা পড়ল বলে ! এই ধরনের ঘটনা রাতুল আর অহনা জীবনে আর কোনদিন দেখেনি । দাদার প্রতি রাতুলের অগাধ আস্থা । তাই সে দাদুর পিছু পিছু সব কিছু দেখে যাচ্ছে । ভিতরে ভিতরে তার আরও একটি উদ্দেশ্য আছে; যা আর কেউই জানে না । সেটি হল দাদার নিকট থেকে কিভাবে জিন ধরা শেখা যায় ।

মনির উদ্দিন সাহেব পড়া তেল ফালানির দুচোখের ভিতরে ঢেলে দিলেন । আর একটি শক্ত রশি দিয়ে তার হাত পা বেঁধে দিলেন । সে সমানে চেঁচাচ্ছে। লাফাচ্ছে । ছুটে যেতে চাইছে । কিন্তু ছুটতে পারছে না । তারপর তিনি ফালানির একটি আঙুলে শক্ত করে ধরলেন । এবার জিন কথা বলে উঠল ।
হুজুর আমারে ছাইড়া দেন । আমি আর কোনদিন মানুষেরে ধরুম না ।
তরে আর ছারতাম না । বোতলের মধ্যে বন্দি কইরা রাইখা দিবাম ।
হুজুর আপনার পায়ে পড়ি । মাফ চাই । আমারে ছাইড়া দেন । আমি আর এ এলাকায় আসুম না ।
আগে বল তোর নাম কী ?
আমার নাম ইয়ামলিকা ।
এই নাম শুনে একজন মন্তব্য করল, এই দেখ হুজুর তো আগেই এই নামটা বলেছিল । তাই না ? কয়েকজন সাথে জবাব দিল, হ হ । এই হইল হুজুরের কেরামতি ! এদিকে হুজুর প্রশ্ন করেই চলেছে --- ।
তোর বাড়ি কোথায় ?
পরীস্থান ।
তুই জিন না পরী ?
আমি পরী ।
তোর বয়স কত ?
পাঁচশ বছর ।
তুই কি একাই এসেছিস ?
না ।
সাথে আর কে কে আছে ?
পরী রাজকন্যা বানেছা আর তার সখিরা । আমিও রাজকন্যার সখি ।
এখানে তোরা কোথায় থাকিস ?
উজাড় বাড়িতে ।
তোরা এখানে এসেছিস কেন ?
রাজকন্যা জামশেদ নামের এক বাঁশিওয়ালার প্রেমে পড়েছে । তার বাঁশি না শুনে রাজকন্যা থাকতে পারে না ।
এই কথা শোনে সকলেই চমকে উঠল । শুধু চমকে উঠল না তিনজন । রাতুল, অহনা আর জামশেদ নিজে । সে মাথা নিচু করে রেখেছে । সবাই তাকে এমন ভাবে দেখছে যেন ভুত !
কেউ কেউ আবার বাহাবা দিচ্ছে । ধন্য ধন্য করছে । অহনা জিজ্ঞেস করল, দাদা ভাই, জিন আর পরী কি একই জাতের ?
মনির উদ্দিন সাহেব বললেন, একই জাতের দাদু ভাই । আমরা মানুষেরা যেমন নারী-পুরুষ । ওরাও তেমনি । পরী হল নারী জিন । জিন জাতি মানুষের পূর্বে পৃথিবীতে এসেছে । তারা আগুনের তৈরি ।আমরা তাদের দেখি না। কিন্তু তারা আমাদের দেখে ।আমরা অন্য কোন প্রাণীর রুপ ধরতে পারি না । কিন্তু তারা পারে । অভিশপ্ত শয়তানও একজন জিন । তার পিতার নাম খবীস আর মাতার নাম নীলবিস । মানুষের যেমন হাশরের মাঠে বিচার-আচার হবে; তেমনি জিনদেরও হবে ।
আল্লাহ তায়ালা পবিত্র কুরআন শরীফে বলেছেন, আমি মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছি কেবল আমার ইবাদতের জন্য ।
সবাই মুগ্ধ হয়ে হুজুরের কথা শুনছে । শুনসান নীরবতা ।দাদার জ্ঞানের পরিসর দেখে রাতুল মনে মনে নিজেকে ধন্য ভাবছে । অহনা সব কিছু যুক্তি ও বিজ্ঞানের আলোকে চিন্তা করছে ।কোনটা সঠিক আবার কোনটা বেঠিক পরিমাপ করতে পারছে না ।
মনির উদ্দিন সাহেব পরীকে আবার জিজ্ঞেস করলেন,
আচ্ছা, তুই ফালানিরে ধরছস কেন ?
আমি রইদে চুল শুকাইতেছিলাম । হে আমার চুলে পাড়াইছে ।
হে কি তোর চুল দেইখ্যা পাড়াইছে ?
না ।
তাহলে ধরলি কেন ?
আর ধরুম না হুজুর । আমারে মাফ কইরা দেন ।
মাফ করতে পারি এক শর্তে ?
কী ?
তুই আর জীবনে মানব সমাজে আসবি না ।
ঠিক আছে ; আসব না ।
আর একটি শর্ত আছে ?
কী ?
তুই বল, আমি মানুষের হাগু খাই, পেচ্ছাব খাই ।
পরী কিছু বলল না; সে চুপ করে থাকল ।হয়ত তার আত্ম সম্মানে লেগেছে । কিন্তু হুজুর ছাড়বার পাত্র নন । তিনি আঙুলে আরও জোরে চাপ দিয়ে বললেন,
চুপ করে আছিস কেন? দাঁড়া দেখাচ্ছি মজা । এই বলে দুচোখে আরেকবার তেল ছিটিয়ে দিলেন ।
পরী বাবাগো, মাগো বলে কান্নাকাটি করতে লাগলো ।
হুজুর আবার ধমক দিলেন, কী বলবি না ?
এইবার পরী স্বীকার গেল । ঠিক আছে আমি মানুষের হাগু খাই, পেচ্ছাব খাই ।
এই কথা শুনে উপস্থিত সকলেই হাসতে লাগলো । কেউ কেউ বলল, ঠিক আছে হুজুর । ওরে
সত্যি সত্যি হাগু- মুতু খাওয়ান দরকার । রাতুল বলল, দাদু, একটু নিয়ে আসব নাকি ?
হুজুর বললেন, না । তারপর পরীর দিকে তাকিয়ে বললেন, মনে থাকবে ?
থাকবে হুজুর ।
তাহলে যা । আমি তোরে ছাইড়া দিলাম । সঙ্গে সঙ্গে আঙুল ছেড়ে দিলেন । হাত পায়ের বাঁধন খুলে দিলেন । সা সা করে আওয়াজ হল । পরীর চলে যাওয়ার শব্দ সকলেই নিজ কানে শুনতে পেলেন । এক শ্বাসরুদ্ধকর সময়ের অবসান হল । সকলেই একসঙ্গে হাততালি দিল । এদিকে পরী চলে যাওয়ার সাথে সাথে ফালানি জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়ল । হুজুর ফালানির চোখে মুখে জলের ছিটা দিলেন । ফালানির জ্ঞান ফিরে আসল । যে যার মত কেটে পড়ল ।
শুধু রাতুল দাদুর পেছনে পেছনে ঘুরতে লাগলো । আর মনে মনে ভাবতে লাগলো, কিভাবে
দাদুকে আসল কথাটা বলা যায় !

ছয়
রাত প্রায় একটা বাজে ।অমাবশ্যা । ঘোর অন্ধকার । কোন ঘরে বাতি নেই । পরিষ্কার আকাশ । দু একটি তারা মিটিমিটি জ্বলছে । অহনার ঘুম ভেঙে গেল । বিছানা ছেড়ে উঠে বসল । কোথা থেকে ভেসে আসছে সানাইয়ের সুর । মিষ্টি মধুর । অন্ধকারে হাতড়িয়ে টর্চ খুঁজে বের করল । পাশেই রাতুল ঘুমাচ্ছে । আস্তে করে ডাকল, রাতুল ভাইয়া, রাতুল ভাইয়া।
রাতুল কোন সাড়া দিল না । অহনা রাতুলের পা ধরে আস্তে আস্তে ঝাঁকুনি দিল । রাতুল আড়মোড়া ভেঙে জেগে উঠল । অহনার দিকে তাকিয়ে অবাক চোখে জিজ্ঞেস করল,
কী হয়েছে ? এত রাতে ঘুম ভাঙালি কেন ?
অহনা কণ্ঠস্বর একেবারে খাদে নামিয়ে এনে বলল, এই শোন সানাইয়ের শব্দ । উজাড় বাড়ির
দিক থেকে আসছে ।
রাতুল গভীর মনোযোগ দিয়ে শুনল । হ্যা, ঠিক তাই ।
অহনা বলল, মনে হয় উজাড় বাড়িতে কারো বিয়ে হচ্ছে । চল যাই । দেখি কী হয়েছে ।
এত রাতে কার বিয়ে হবে ? আমার মাথায় তো কিছুই ঢুকছে আছে না ।
আমার একটি বিষয় সন্দেহ হচ্ছে । চল গিয়ে দেখি ।
তোর মাথা খারাপ হয়েছে ? এত রাতে উজাড় বাড়িতে যাই; আর ছমির শেখের মত আমাকেও ------ ।
অহনা ওকে থামিয়ে দিল । বলল, এত কাছে যাব না । আম বাগান পর্যন্ত যাব ।
ঠিক আছে । তাহলে চল ।
দুজনে পা টিপে টিপে ঘর ছেড়ে বের হল । আম বাগানের এক পাশে একটি বিশাল রেইন ট্রি । এই জায়গাটি তাদের বাড়ি থেকে উজাড় বাড়ির সবচেয়ে কাছে । তারা রেইন ট্রির নিচে এসে দাঁড়াল । উজাড় বাড়ির দিকে তাকিয়ে দুজনে বিস্ময়ে বিমুঢ় হয়ে গেল । উজাড় বাড়ির ঠিক মাঝখানে । আচানক ঝলমলে সুরম্য প্রাসাদ । চোখ ধাঁধানো আলোকসজ্জা । এমন লাইটিং তারা জীবনে আর দেখেনি । এমন কি ঢাকা শহরেও না । চলছে নাচ, গান, বাদ্য ।
প্রসাদের সামনের দিকের একটি কক্ষে মঞ্চ । মঞ্চের ঠিক মাঝখানে পাশাপাশি দুটি আসন । স্বর্ণ খচিত । উজ্জ্বল আলোয় ঝক ঝক করছে । চারপাশে অনেক লোক । সকলেই ব্যস্ত । যেন কিছুক্ষণ পরেই একটি নাটক মঞ্চস্থ হবে ।
অহনা রাতুলকে কানে কানে বলল, ভাইয়া, আমি যা ভেবেছিলাম তাই ঘটতে যাচ্ছে । রাতুল কিছু বলল না । সে ভয়ে কাঁপছে । অহনার হাত ধরে টানতে টানতে বলল,
আমার এসবে কাজ নেই; চল আমরা এখান থেকে চলে যাই ।
অহনা বলল, তুমি এত ভয় পাচ্ছ কেন ? স্বাভাবিক হও । ভয়ের কোন কারণ নেই । ওরা এদিকে আসবে না ।
ওখানে কী হতে যাচ্ছে ? রাতুল জিজ্ঞেস করল ।
অহনা বলল, আমার ধারনা জামসেদ ভাইকে ওরা তুলে এনেছে । আজ জামশেদ ভাইয়ের সাথে বানেছার বিয়ে । এখন সেই অনুষ্ঠান চলছে । দেখছ না পাশাপাশি দুটি আসন । কিছুক্ষণ পরে এখানে বর-কনে এক সঙ্গে বসবে ।
তাহলে চল জামশেদ বাড়িতে আছে কিনা দেখে আসি ? বলল রাতুল ।
অহনা বলল, উত্তম প্রস্তাব । চল চল । তাড়াতাড়ি চল ।
এক দৌড়ে তারা জামশেদের বাড়িতে চলে আসল । জামসেদ যে ঘরে থাকে; সেই ঘরের দরজা
খোলা । বাতি জ্বলছে । টেবিলে একটা বই । অর্ধ বন্ধ । অহনার আর বুঝতে বাকি থাকল
না কী ঘটেছে ! যা অনুমান করেছিল তাই ।
রাতুল বলল, তোর ধারণাই ঠিক ।
অহনা বলল, না ঠিক নাও হতে পারে । বাথরুমেও যেতে পারে । কতক্ষণ অপেক্ষা করা যাক।
ঠিক আছে । বলল রাতুল ।
এরপর দুজনে মিলে আশেপাশে জামশেদকে খুঁজল । এমন কি বাথরুম এবং বাড়ির পেছনের জংগলও বাদ দেয়নি । কোথাও খুঁজে পাওয়া গেল না । তাদের অনুমান সত্যি ধরে নিয়ে দুজনে তাড়াতাড়ি উজাড় বাড়ির দিকে হাঁটা দিল । পথে কয়েকটি শিয়ালের সাথে দেখা হল । তারা নির্ভীক পথ হেঁটে যাচ্ছে । কোনদিকে পরওয়া নেই । আশেপাশে কারো বাড়িতে কুকুরের ঘেউ ঘেউ শোনা গেল । মনে হয় কুকুর গুলি শেয়ালকে দেখতে পেয়েছে । কিছুক্ষণের মধ্যেই তারা উজাড় বাড়ির পাশের আমবাগানে এসে উপস্থিত হল । পা টিপেটিপে রেইন ট্রির নিচে গেল । দুজন এক সাথে উজাড় দিকে দিকে দৃষ্টি দিয়ে ভূত দেখার মত চমকে উঠল । মঞ্চের মাঝ খানে পাতা আসন দুটিতে জামশেদ আর বানেছা পরী পাশাপাশি বসে আছে । তারা উভয়েই বর কনের পোশাকে সজ্জিত । কী অপরূপ লাগছে দেখতে!জামশেদকে একটুও ভীত ও শঙ্কিত মনে হল না । বেশ স্বাভাবিক ভঙ্গিতে বসে আছে । মাঝে মাঝে বানেছা পরীর সাথে কথা বলছে । মুচকি মুচকি হাসছে । অন্যান্য জিন পরীরা দ্রুত বিয়ের আনুষ্ঠানিকতা করে যাচ্ছে।
রাতুল আর অহনা এক দৃষ্টিতে তাকিয়ে আছে; যেন বন্ধুর বিয়েতে নিমন্ত্রণ খাচ্ছে । আর বড় বড় মশারা তাদের রক্ত খেয়ে মোটা তাজা হচ্ছে । সেদিকে কারো খেয়াল নেই । মন্ত্র মুগ্ধের মত দেখে যাচ্ছে । কারো মুখে কোন কথা নেই । যেন ভাষা হারিয়ে ফেলেছে । রাত তিনটার দিকে বিয়ে শেষ হল । সাথে সাথে ধপ করে নিবে গেল আলোকসজ্জা । গভীর অন্ধকার নেমে এল উজাড় বাড়িতে । আবার যেমন ছিল তেমনি হয়ে গেল। কিছুই যেন হয়নি সেখানে।
রাতুল আর অহনা ধীর পদক্ষেপে ঘরে ফিরে আসল । সব কিছু তাদের কাছে কেমন যেন স্বপ্নের মত মনে হচ্ছে । বিশ্বাস করতে মন চাইছে না । কিন্তু এ যে বাস্তব ! স্বচক্ষে দেখা। স্বকর্ণে শোনা । সারারাত আর তাদের ঘুম আসল না । কেবলই মনের পর্দায় ভেসে উঠছে জামশেদের হাসি মাখা মুখ আর বানেছা পরীর লাজরাঙা মুখ।

পরদিন সকাল বেলা । বিছানায় শুয়ে শুয়ে রাতুল আর অহনা হট্টগোল শুনতে পেল । লোকেরা সব দল বেঁধে তাদের বাড়িতে জড়ো হচ্ছে । রাতুলের দাদা মাওলানা মনির উদ্দিন সাহেবকে সবাই খোঁজাখুঁজি করছে । রাতুল আর অহনা আস্তে আস্তে ঘর থেকে বেরিয়ে আসল। লোকজনের কাছে শুনতে পেল, জামশেদকে খুঁজে পাওয়া যাচ্ছে না । তারা কিছুই বলল না। এখনও রাতের দৃশ্য তাদের চোখে জ্বলজ্বল করছে । এ দিকে জামশদের মায়ের কান্নায় আকাশ বাতাস বিগলিত হচ্ছে । এদিকে হুজুর নামাজে দাঁড়িয়েছেন । কিছুক্ষণ পরে হয়ত এখানে তাশরীফ আনবেন।
*****
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮৬৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সত্যিই ভালো লাগলো । দারুন। আমার পাতায় আমন্ত্রণ..
  • কবি মোঃ ইকবাল ২৯/০৬/২০১৪
    ভাই সত্যিই একটি অন্যরকম গল্প পড়লাম। খুব ভালো লাগলো।
    • ধন্যবাদ সুপ্রিয় ইকবাল ভাই ।
      • কবি মোঃ ইকবাল ২৯/০৬/২০১৪
        প্রতিধন্যবাদ জসীম ভাই।
        • ধন্যবাদ আপনাকেও ।
 
Quantcast