www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

যাতায়াত

যেতে যেতে পথে ঘাটে, ট্রামে বাসে, ট্রেনে প্রায় সবাই হাতে ট্যাব বা মোবাইল নিয়ে কিছু পড়ছে,
উত্সুক দৃষ্টি; উঁকি মেরে দেখি বই পড়ছে, বলা বাহুল্য ই-বূক বা ই-বই পড়ছে । জানি না সত্যি এতে সাহিত্য কতটা উপকৃত হয়েছে, কিন্তু মনে হয় সাহিত্য অনেক প্রসারিত হয়েছে । পছন্দের, কিন্তু খুব ভারি মোটা বই বইবার বা সব সময় সাথে না রাখতে পারার যন্ত্রনা অনেকটাই কমিয়ে দিয়েছে এই হ্যান্ডি ই-বই।
শেষবার যখন গ্যাংটক গেছিলাম তখন ট্রেনে অনেককে এই ই-বূক পড়তে দেখে ভীষণ সখ জাগে ও বাড়ি ফিরে প্রায় কয়েকডজন এরকম ই-বই কমপিউটারে যোগাড়, না ডাউনলোড করি ।
কিছুর রেসোলিউশন খুব ভাল ঝকঝকে । আর কয়েকটার খুব খারাপ, পরিষ্কার বোঝা যায় সব ঝাড়া ।

  একদিন বইপাড়ায় এরকম একটি বইয়ের আকাশছোয়া দাম দেখে আমি খুব হতবাক, কারণ ওর ই-বইটি অলরেডি আমার কাছে কাছে আর যেটি কোনও শ্রম ছাড়াই ফ্রীতে ডাউনলোড করেছি ।

  এখন মনে হয় আমরা ভীষণ ডিজিটাল বা ডিজিটাল নির্ভর হয়ে পড়ছি, সব কিছু যখন এত ডিজিটাল। এতে নিশ্চই উপকারের সংখ্যা প্রচুর, হয়ত সবাই উপকৃত । কিন্তু ভীষণ খারাপ লাগে তখন, যখন কলম দিয়ে লিখতে গিয়ে দেখি হাতের লেখা খুব খারাপ বা জঘন্য হয়ে গেছে আর টাইপিং স্পীডটা অনেক বেড়ে গিয়ে প্রায় ৬০ এর কাছে... কোনও কারণ ছাড়াই হটাত্‍ উঠে যায় প্রিয় মিউজিক ওয়ার্ল্ড আর বিশাল দামী বইটা আমার পকেটে একদম কোনও মূল্য ছাড়াই ।

  এর ফলে হয়তো অনেকের সাহিত্যের প্রতি আকর্ষণ জন্মেছে কিন্তু তারাই আর দাম দিয়ে বই বা গান কিছুই কিনতে চাইছে না, সবই যখন ফ্রীতে ডাউনলোড করা যায়, আমি রয়ে গেছি সেই দলে ।

 কিন্তু ভীষণভাবে চাই এই তে ডাউনলোড বন্ধ হোক, এই হাজারটা ফ্রী সাইট এর মত আরও ২০০০ টা লিগাল ডাউনলোড ওয়েবসাইট থাক... যেখান থেকে খুব কম মূল্যে ডাউনলোড করা যাবে ও যা পেমেন্ট করার জন্য কোনও কার্ড না থাকলেও মোবাইল বিল থেকে পেমেণ্ট করা যাবে ।
তাহলে এই ফ্রী এর প্রবণতা কমলেও কমতে পারে ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭২০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • প্রস্তাবটা মন্দ না, লেখকদের লেখার ন্যায্যমূল্য সর্বনিম্ন কত হবে তারও একটা নিয়ম থাকা আবশ্যক
  • দীপঙ্কর বেরা ২২/০৯/২০১৩
    Jatai boli na keno bai porar ananda alada. Ganer khetre ekhon ja gan berochhe ta du bar shonar moto nay . Tahole cassett kinbe keno .
    • Înšigniã Āvî ২২/০৯/২০১৩
      অনেক ধন্যবাদ,
      ঠিক বলেছেন তবে সব গান খারাপ নয়, তথাকথিত bollywood বা tollywood বাদ দিলে আঞ্চলিক গান শুনলে সেগুলো সহজেই মন ছুঁয়ে যায় কিন্তু সেগুলো প্রচার পায় না তাই কতজনই আর শুনতে পায় !!
  • অভি সব খানে মাতিয়ে তুলছ।
  • একমত
  • אולי כולנו טועים ২১/০৯/২০১৩
    ar dudiki royeche....chailei hajarata boi jemon ami kinte parchine...ja kina e-book a obolilay ami porte parchi ; abar paper book ar abedon kono kichutai mitena....ami tai du'to version i pochondo kori...!!

    osavharon akti lekha....!!
    khubi valo laglo...!!
  • নাজমুন নাহার ২১/০৯/২০১৩
    এটা ঠিক ।বই কেনার প্রতি আগ্রহ কমে গেছে ভীষন । আগে কিছু হলেও বই কিনতাম , এখন আর বই এর দোকানে যাচ্ছি না ,মনে হয় কি দরকার ।ফ্রীতেই তো পাচ্ছি ।কি যে হবে সামনে ।
 
Quantcast