www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঘুষ আর ঘুষ

যেদিকে তাকাই ঘুষ আর ঘুষ, সবকিছুতে সবার আগে রয়েছে ঘুষ ।
ভালো নামী স্কুলে, কলেজে ভর্তি করাতে চান ছেলেমেয়েদের...
পারবেন না যতই ভালো রেজাল্ট থাকুক, যদি না দেন ঘুষ..
থুড়ি ওদের ভাষায় ডোনেশন ।

   বাড়ি বানাতে চান নিজের মনের মত স্বপ্নের বাড়ি , তার আগে পাড়ার দাদাদের কিছু পকেটে আর বাকিটা যারা আপনার বাড়ির প্লানটা ঠিক বলে
সীলমোহর লাগাবে তাদের পকেটে তো কিছু দিতেই হবে না হলে সব কাজ ছেড়ে আপনারটা করবে কেন!! যদিও ওরা বেশীরভাগ সময় ঘুমোয়... ওদের পকেটে তো দিতেই হবে.. ভয় পাবেন না আমি বলছিনা এটা ঘুষ, কারণ কী সেটা ওরা আপনি আমি ভালভাবেই জানি, তাই চুপ থাকলাম ।

   ভেবেছিলাম অবস্থা চেঞ্জ হয়েছে এমন সময় ময়দানে চলে এলো কয়েকটা বড় বড় স্ক্যাম বা কেলেন্কারী আর আড়ি পেতেছিল মিডিয়া তাই ফ্রীতে দিলো
কোন মন্ত্রীর কটা সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্ট..... তারপর ওটা ঊহ্যই থেকে গেল আসলে আমার এখনো ঘোরা হয়নি সুইজারল্যান্ড, হাতে নেই সুইস ঘড়ি তাই জানলাম না সময়ের অব্যক্ত কয়েকটা নাম ।

 ভালোলাগলো না আর এই স্ক্যাম, স্ক্যামে হলাম বড় হার্ম তাই একটু মুক্ত বাতাসের সন্ধানে রাস্তায়, ও বাবা!! ট্রাফিক পুলিশ তো দিব্যি ঘুষ নিচ্ছে লরির থেকে... হাত পেতে, ভাবলাম ছবিটা তুলে বেশ কয়েকটা নিউস চ্যানেলে পাঠিয়ে দেব ...
কিন্তু কী লাভ একদিন একটু হৈচৈ হবে, কিন্তু মূল অবস্থা তো একই থাকবে, তাই আমার কাছেই রেখে দিলাম ।

   এক এক সময় ভাবি এখানে সব কাজেই কেন এত ঘুষ লাগে, লোকে কেন এত হাত পাতে !! এর জন্য কী দায়ী আমাদের জনসংখ্যা না কাজ না করার মানসিকতা, আর ওরা যারা হাত পাতে ওরা কী মাইনেপত্তর পায়না, নাকি ছোট থেকেই রপ্ত করেছে এই হাত পাতা ওদের বাপ ঠাকুরদাদের দেখে আর মিশিয়ে দিয়েছে নিজের শরীরের মজ্জায় মজ্জায় প্রতি অস্থিতে ।

 আমি এখনো এর বিচার করতে পারি না কেন এমন হয়, আপনারাই একমাত্র শ্রেষ্ঠ বিচারক কারণ আপনারা আমার থেকে জীবনের অভিজ্ঞতায় অনেক বেশি অভিজ্ঞ ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৯১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ১০০% সত্য কথা অভি
    • Înšigniã Āvî ২২/০৯/২০১৩
      অনেক ধন্যবাদ সুবীরদা,
      যতটা এখনো অবধি দেখেছি সেটাই একটু লেখার চেষ্টা করেছি,

      রোজ ঘুম থেকে উঠে ভাবি আজ হয়ত নতুন দিন কিন্তু কিছুই চেঞ্জ হয়না ।
  • সুজন দেবনাথ ২২/০৯/২০১৩
    ভাষাপ্রকাশ চমৎকার ... সমাজ বদলের প্রত্যয় আছে
 
Quantcast