www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বাধীনতার চার দশকের অর্জন

দেশের গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ এখন খাদের কিনারে। যা এজন্য দেশের মানুষ ক্ষমতাসীনদেরই দায়ী করছেন। পরমত সহনশীলতা গণতন্ত্রের মূল উপাদান। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে নাগরিকের কতিপয় অধিকার সংরক্ষণ রাষ্ট্রের দায়িত্ব। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে নাগরিক ৩ ধরনের অধিকার ভোগ করবে : ১. সামাজিক অধিকার, ২. রাজনৈতিক অধিকার এবং ৩. অর্থনৈতিক অধিকার। পাঠকদের জ্ঞাতার্থে নিম্নে নাগরিক অধিকার নিয়ে আলোচনা করা হলো :
সামাজিক অধিকার : জীবন ধারনের অধিকার. ২. ব্যক্তি স্বাধীনতার অধিকার, ৩. মতপ্রকাশের অধিকার, ৪ সভা-সমিতি করার অধিকার, ৫. সম্পত্তি ভোগের অধিকার, ৬. ধর্মীয় অধিকার, ৭. আইনের অধিকার, ৮. চুক্তির অধিকার, ৯. ভাষার অধিকার, ১০. পরিবার গঠনের অধিকার ও ১১. শিক্ষা লাভের অধিকার।
রাজনৈতিক অধিকার : ভোটাধিকার, ২. প্রার্থী হওয়ার অধিকার, ৩. অভিযোগ পেশ করার অধিকার, ৪. সমালোচনার অধিকার, ৫. চাকরি লাভের অধিকার ও ৬. বসবাসের অধিকার।
অর্থনৈতিক অধিকার : কাজের অধিকার, ২ উপযুক্ত পারিশ্রমিক লাভের অধিকার, ৩. অবকাশ যাপনের অধিকার, ৪. সংঘ গঠনের অধিকার ও ৫. রাষ্ট্র প্রদত্ত প্রতিপালনের অধিকার ইত্যাদি।
গণতান্ত্রিক রাষ্ট্রের নাগরিকের যেসব অধিকারের স্বীকৃত রাষ্ট্র তার নিশ্চয়তা বিধান করতে পারেনি বরং নাগরিকরা তাদের অধিকার থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন। অথচ এসব অধিকার নিশ্চিত করা রাষ্ট্রেরই সাংবিধানিক দায়িত্ব। গণতন্ত্রের মূলমন্ত্র জনগণের শাসন, শাসক গোষ্ঠীর জবাবদিহিতা, মত প্রকাশের স্বাধীনতা ও স্বাধীন গণমাধ্যমকে সরকার মোটেই গুরুত্ব না দিয়ে তাদের রাজনৈতিক উচ্চাভিলাষ চরিতার্থ করার জন্যই গণতান্ত্রিক সকল রীতিনীতি উপেক্ষা করছে যা আমাদের জন্য রীতিমতো অশনি সংকেত। মূলত শাসনকার্যে জনগণের সম্পৃক্ততা উপেক্ষা করে দেশকে এগিয়ে নেয়া মোটেই সম্ভব নয়।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৬৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • যাদব চৌধুুরী ৩১/০৩/২০১৭
    গণতন্ত্রের মূল ভিত্তিগুলি আপনার লেখায় উঠে এসেছে l কথাগুলি খুবই প্রাসঙ্গিক এবং গুরুত্বপূর্ণ l কিন্তু বাস্তব অবস্থাটা হলো, গণতান্ত্রিক ব্যবস্থায় স্থায়ী শাসক বলে কিছু হয় না l যদি বর্তমান শাসক শাসনের ধর্ম না মানে, নির্বাচনের মাধ্যমে সুযোগ থাকে সরকার বদলের l ভালো লোকেদের শাসন প্রক্রিয়ায় আসতে হবে, নির্বাচনে অংশ নিতে হবে l গণতন্ত্রের দুর্বলতা থাকতে পারে l কিন্তু এটা মানতেই হবে এটা সর্বশ্রেষ্ঠ শাসন ব্যবস্থা l ইংরাজিতে কথা আছে, "If the good do not come forward to rule, they should be prepared to be ruled by bad people". শুধু সমস্যা দেখলে হবে না বন্ধু, সমাধানের ইঙ্গিতও পেতে হবে l যাই হোক, আপনার মননশীল লেখার জন্য ধন্যবাদ l
  • অধিকারভোগ করতে হলে নাগরিকদের কর্তব্যও পালন করতে হবে।
 
Quantcast