www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সুখের ব্যবসা-২

আমার সুখের দোকানে নতুন একটা কাষ্টমার এসেছে। এসেই বললো, "আমার অনেক দুঃখ, একটু কমাতে পারবেন?" হেসে বললাম, "অবশ্যই, সুখ বেঁচাই তো আমার কাজ।" "তাহলে আমায় এক ডজন সুখ দেন।" আরে বোকা মেয়ে বলে কি!! সুখ নাকি ডজনে বেঁচে! সুখ আমি কেজি দরে বেঁচি। বলতেই মেয়েটা খানিকটা লাজ পেলো। এই ফাঁকে আমি তার সাজ দেখে নিলাম। গায়ের রঙ তুলার মত। চোখের রঙ আকাশী। যেন ছোট্ট একটা বিলের বুকে হাজার নদীর জলরাশি। চুলগুলো তার লালচে-কালো। অনেকটা ভোরের জানালায় পড়া সূর্যবাতির আলো। ঠোঁটের কাছে যেন হার মেনেছে চন্দ্রপ্রভা। লুকিয়ে আছে কোথায় যেন রাত্রি-দিবা। নাকের আগায় জমে আছে এক টুকরো দুঃশ্চিন্তার ঘাম। আমাকে ক্ষমা করে দিও সাগরের সূর্যোদয়-তোমার দিকে না তাকিয়ে যদি আমি এ চাহনি আজীবন দেখতাম। আহা! যদি আজীবন দেখতাম!!
বেশ কিছুদিন প্রেমে পড়িনা। প্রেমিক মানুষ সুখী হয়না। সুখী নাহলে আবার সরকার এই ব্যবসা করার লাইসেন্স দেয়না। এখন ভাবছি এই মেয়ের প্রেমে না পড়লে সুখী হবো না। লাইসেন্সটা হারাবো বুঝতে পারছি। সাথে কমন সেন্সটাও। যেটা আমার এমনিতেও কম আছে। যেই জিনিসটা মানুষের কম থাকে তা অল্প কয়েকদিনই থাকে। এটা আমার বস্তুগত মতামত। নিজেকে এখন বস্তু বলি, ব্যক্তি না। ইদানিং কোনটা সুখ-কোনটা দুঃখ বুঝিনা। যে মানুষ সুখ-দুঃখের ভেদাভেদ বুঝেনা সে বস্তু ছাড়া কিছুই নয়। বস্তু আমি একটা ব্যক্তির প্রেমে পড়তে চাই। সুখ-দুঃখের মাঝে নিউট্রাল থাকতে চাই। শ্যামাকে আমি সুখী বানাইতে পারিনাই। কিন্তু স্বর্ণকেশীকে আমি সব সুখ দিয়ে দিবো আমার। কারণ আশেপাশে কোনো বড়ভাই নাই। খুব বুদ্ধি করে পেতে হবে তাকে। ভাগ্য ভালো আমার, আজ বুদ্ধিটা বালিশের তলা থেকে নিতে ভুলি নাই। নিউট্রাল অবুঝ এই প্রেমিক একটা স-বুঝের প্রেমে পড়তে চাচ্ছি। দোকানের শাটারটা নামিয়ে দিচ্ছি। কারণ সুখের দোকান থেকে আমরা কফির দোকানে যাচ্ছি। এরপর রমনার পাশের দোকানে ফুল কিনতে যাবো। ভালো ভালো প্ল্যান করেছি। কাজ হয়ে যাবার চান্স আছে। তাই দোকানটা আর কোনদিন খুলবো কিনা জানিনা। সামনের সিসি ক্যামেরাটায় হয়তো দেখা যাচ্ছে দুইজোড়া নিউট্রাল পা হেঁটে যাচ্ছে। আর কখনো ফিরবে কিনা এই সুখী-দুঃখীর দোকানে তা কেও জানেনা। এমনকি বুদ্ধিমান-কমনসেন্সওয়ালা সুখী মানুষটাও জানেনা। যাই ফেসবুকের বায়োটা ডিলিট করে দিয়ে আসি।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৩৫৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/১১/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast