www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাংলা ভাষার মর্যাদা রক্ষায় রাষ্ট্রের ভূমিকা প্রশ্ন বিদ্ধ

আমরা বাঙালী, বাংলাদেশী, বাংলা আমাদের ভাষা। আমাদের আছে একটা স্বর্ণ উজ্জল গৌরব গাঁথা ইতিহাস। পৃথীবিতে মানুষ যত গুলো ভাষায় কথা বলে তার মধ্যে বাংলা একটি অন্যতম ভাষা। বাংলা ভাষা একটি আন্দলন, সংগ্রাম, রক্তের ফসল। পুথীবিতে এমন কোন ভাষা নেই, যে ভাষার জন্য কোন জাতীকে এভাবে সংগ্রাম করতে হয়েছে, রক্ত দিতে হয়েছে। ২১শে ফেব্রুয়ারী তাই আজ আন্তর্জাতীক মাতৃ ভাষা দিবস হিসাবে স্ব-মর্যাদায় যথারৃতি সারা বিশ্বে পালন হচ্ছে। বাংলা ভাষা আমার প্রাণের ভাষা। সেই ভাষাকে কোথাও অসম্মানিত হতে দেখলে শরিরে জ্বালা দিয়ে উঠে। স্যাটেলাইট টিভি চ্যানেল ও এফ এম রেডিওতে উপস্থাপকেরা যে ভাষায় কথা বলে তা শুনে শির শির করে শরিরের রক্ত গরম হয়ে যায়। উপস্থাপকের স্বমিপে আমার প্রশ্ন আপনারা এ কোন ভাষায় কথা বললেন। কোথায় পেলেন এই ভাষা। নিজেদের অনেক শিক্ষিত প্রমাণ করার জন্যই কি এধরনের বাংলা ইংলিশ মিলিয়ে কথা বলা। এ ভাষার নাম বুঝি বাংলিশ, আপনারাই পারবেন নতুন একটি ভাষার আবিস্কার করতে। যেটা ভবিষ্যতে বাংলিশ ভাষা হিসাবে শিকৃতি পাবে। আপনাদের বলি এখনি অন্দোলনে নামুন বাংলিশ ভাষার জন্য। আমরা বাংলা ভাষার জন্য আন্দোলন করেছি। আপনারা না হয় আপনাদের প্রিয় বাংলিশ ভাষার জন্য আন্দোলন করলেন।

বাংলা ভাষার মত একটি সমৃদ্ধ ভাষা থাকতে কেন? বাংলা ইংলিশ মিশিয়ে জগা খিচুরী তৈরী করে, আমাদের এই ভাষাকে পদে পদে পদ-দলিত অপমানিত করা হচ্ছে। এদিকে কতৃপক্ষের কোন নজর নেই। আমি বলি একটা অনুষ্ঠান জনপ্রিয় করতে হলে উপস্থাপককে ইংলিশে কথা বলতে হবে এমনটা না। যদি অনুষ্ঠানের মৌলিক বিষয় ভাল থাকে তবে উপস্থাপক বাংলায় শুদ্ধ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপনা করলেই অনুষ্ঠান জনপ্রিয় হবে। এমন হাজারও জনপ্রিয় অনুষ্ঠান বিভিন্ন সময় জনপ্রিয় হয়ে উঠেছিল, শুধু মাত্র উপস্থাপকের উপস্থাপন গুনে।

ধিক্কার দেয় সেই সকল বাবা মায়েদের যারা সন্তানকে নিজের ভাষা বাদ দিয়ে বিদেশী ভাষার শেখাচ্ছে। মা কে মা ডাক না শিখিয়ে শেখাচ্ছে মম। এই মম ডাকে কি প্রাণ জুড়ায়? মাকে মা বলে ডাকলে কেমন যেন প্রাণটা জুড়িয়ে যায়্। আমি ধিক্কার জানাই সেই সকল বাবা মাকে, যারা গর্ব করে বলে আমার সন্তান বাংলায় ভাল করে কথা বলতে পারে না। আপনার সন্তান ভাল ইংলিশ জানেনা এটা দোষের কিছু না তবে আপনার সন্তান যে ভাল করে বাংলায় কথা বলতে পারেনা এটা একটা লজ্জার বিষয়, দুঃখের বিষয়। আপনার সন্তানকে ভাল করে বাংলা ভাষা শেখান সেটাই হবে আপনার গৌরব।

বাংলা ভাষার মর্যাদা রাক্ষায় রাষ্ট্রের ভূমিকা বরাবরই প্রশ্নবিদ্ধ। সবার আগে রাষ্ট তার পরই ভাষা সেই ভাষাকে বিকৃত করার মহা উৎসবে মেতেছে তথাকথিত কিছু প্রতিষ্ঠান। এ ক্ষেত্রে রাষ্ট্র যন্ত্র নিরব ভূমিকা পালন করছে কেন?

ফেব্রুয়ারী মাস ভাষার মাস এ মাসে শুধু একটি বই মেলার মধ্যে শিমাবন্ধ রাখলে চলবে না। বাংলা ভাষাকে জাতীয় এবং আন্তর্জাতীক ভাবে এর ব্যবহার বাড়াতে হবে। সর্বক্ষেত্রে বাংলা ভাষার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। রাষ্ট্রায়ত্ত সকল প্রতিষ্ঠানের চিঠি পত্র বাংলায় করতে হবে। বাংলা ভাষার শুদ্ধ র্চচার বিষয়ে রাষ্ট্রিয় ভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমরা বাঙ্গালী, বাংলা আমাদের ভাষা। আমরাই যদি আমাদের ভাষার প্রতি যত্নবান, শ্রদ্ধাশিল না হই তবে অন্যদের কাছে আমরা কি আশা করতে পারি। বাংলাদেশে বসবাস রতঃ বিভিন্ন আদিবাসী নৃগোষ্ঠী মানুষের নিজস্ব ভাষার প্রতি সম্মান দেখাতে হবে এবং তাদের ভাষা সংরক্ষণ এর ব্যবস্তা করতে হবে। তবে আপনার দায়িত্ব সামান্য, আপনি শুধু আপনার সন্তানকে ভাল করে বাংলা ভাষা শেখান।

ভাষার মাস ফেব্রুয়ারী এটাই হোক আমাদের মৌলিক শিক্ষা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮৬৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পল্লব ১১/০২/২০১৪
    তাৎপর্যপূর্ণ একটি বিষয়ে আলোকপাত করেছেন আপনার লেখায়। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের বাংলার পাশাপাশি ইংরেজী শিক্ষায় গুরুত্ব দিতে হবে অবশ্যই। কিন্তু নিজের মাতৃভাষাকেই সবার উপরে স্থান দিতে হবে।

    শিক্ষা নিজের স্বকীয়তার গুরুত্ব শিখায়। অথচ উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েও যেসব বাঙ্গালী শুদ্ধ বাংলায় কথা বলতে পারে না, বাংলার সাথে ইংরেজীর গুরুচন্ডালীকেই স্মার্টনেসের প্রতীক বলে মনে করে, তারা আর যাই হোক সুশিক্ষিত নয়। এব্যপারে রাষ্ট্রের ভূমিকার চাইতে আমার বিশ্বাস গণসচেতনতা তৈরি বেশি দরকারী।
 
Quantcast