www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্যাটেলাইট চ্যানেল গুলোতে টক-শো এর নামে চলছে ঝগড়া-শো

টিভি খুললেই আমারা দেখি সমসাময়িক বিষয় নিয়ে বিষয় ভিত্তিক আলোচনা অনুষ্ঠান। এটাকে গোলটেবিল বৈঠক বলুন আর লম্বা টেবিল বৈঠক বলুন তাতে আমার কোন আপত্তি নাই। তবে এটাকে কেউ বলে টক-শো আবার কেউ বলে মিষ্টি-শো বলতেই পারে কারণ যে, যে মতাদর্শের মানুষ তখন যদি সেই মতাদর্শের মানুষ তার সুচিন্তিত মতামত কিংবা যুক্তি তুলে ধরেন তখন তার কাছে অনুষ্ঠানটি মিষ্টি-শো বলে বিবেচিত হয়। আর যখন বিপরিত মতাদর্শের মানুষ তার যুক্তি খন্ডানোর সাথে সাথে প্রতিযুক্তি উপস্থাপন করেন তখন তার কাছে অনুষ্ঠান সত্যি সত্যি টক-শো বলে বিবেচিত হয়। টক-শো, বলুন আর মিষ্টি-শো বলুন আমি বলি এটা একটা বিষয় ভিত্তিক ঝগড়া-শো এই ঝগড়া-শো এর মডারেটর রেফারির ভুমিকা পালন করেন। বিষয় ভিত্তিক যে আলোচনা অনুষ্ঠান হয় তাতে যদি উপস্থিত সম্মানিত জ্ঞানি গুনী সমালোচক এবং সুশীল সমাজের ব্যক্তিবর্গেরা সে বিষয়ে একটা ঐকমতে পৌছাতে না পারেন তবে এ ধরনের বিষয় ভিত্তিক ঝগড়া-শো এর মানেটা কি। নাকি এর দ্বারা বোঝানো হয় কে কত বেশি পন্ডিত এবং কে কত বেশি যুক্তি দাঁড় করে ঝগড়া করতে পারে। এ দ্বারা আমাদের সমাজ কি শিখবে? কি শিখবে আমাদের ভবিষৎ প্রজন্ম। আমি বিষয়টি কখনও এভাবে ভাবিনি ভাবতে শিখিয়েছে ৮ বছরের একটি শিশু সন্তান আমার বোনের ছেলে নাম স্বাধীন। সেদিন রাতে ও টিভি অন করল দেখি একটা চ্যানেলে বিষয় ভিত্তিক টক-শো হচ্ছে। টক-শো দেখতে আমার বেশ ভালই লাগে। আমি বললাম এখানে রাখ। ও বলল মামা এটা কি হচ্ছে? আমি বললাম টক-শো । ঐ টুকু বাচ্চা আমার মুখের উপর ঠাস করে বলে বসল কই মামা এটা টক শো কই এটা তো ঝগড়া হচ্ছে। আমি বললাম না ঝগড়া হবে কেন এটা তো টক-শো দেখছোনা সব বড় বড় জ্ঞানি গুনী মানুষ। প্রতি উত্তরে ও আমাকে বলল জ্ঞানি গুনী মানুষেরা বুঝি ঝগড়া করে। তবে এবার বলুন এর জবাব টা কি? কে দেবে এর উত্তর?
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৮৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • রোদের ছায়া ৩০/০১/২০১৪
    সমসাময়িক বিষয় ভাবনা ভালো লাগলো।
    • মীর মামুন হোসেন ৩০/০১/২০১৪
      লেখাটি আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।
      আপনাদের ভাল লাগাই আমার একমাত্র পাথেয়।

      নিয়িমত লেখা পড়ার জন্য এবং মন্তব্য প্রদানের জন্য অনুরোধ রইল।

      ভাল থাকবেন সব সময়।
 
Quantcast