www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

poets are the unacknowledged legislators of the world দ্বারা আসলে কি বুঝায়

প্রচলিত সাহিত্যের কমপক্ষে দুটি ধারা বিদ্যমান। যথাঃ এক. প্রগতিশীল সাহিত্যধারা এবং দুই. রক্ষণশীল সাহিত্যধারা।সাহিত্যধারা দুটির রয়েছে অনেক উপ-ধারা। সাহিত্য রচনার ক্ষেত্রে কবি-সাহিত্যিকগণ এ দুটি সাহিত্যধারার যেকোনটি অথবা উভয়টিই অনুসরণ করে থাকেন। প্রগতিশীল সাহিত্যধারার অনুসারীগণ প্রায়শ বিপ্লবী ও বিদ্রোহী লেখনীর মাধ্যমে সমাজের প্রচলিত ধ্যান-ধারনার মর্মমূলে আঘাত হানে তথা তাঁদের লেখনীর মাধ্যমে ঘুনে ধরা সমাজ পরিবর্তনে ব্রতী হয়। কোন কোন সময় তাদের লেখনীর প্রভাবে পুরনো কোন ধারা বাতিল হয়, কোনটা সংস্কার হয়, কোনটা আবার সংশোধিত হয়, কোন কোন সময় আবার সম্পূর্ণ নতুন ধারা প্রতিষ্ঠিত হয়। অন্যদিকে, রক্ষণশীল লেখকবৃন্দ পুরনো ধ্যান-ধারনা আঁকড়ে থাকতে পছন্দ করেন। এমন যেকোন পরিবর্তনের তারা ঘোর বিরোধী। তারা নতুন ধারা প্রতিষ্ঠার বিরুদ্ধে রীতিমত জিহাদ ঘোষণা করে।

যাহোক, পার্সি বিশী শেলী একজন বিপ্লবী ঘরানার কবি ও প্রাবন্ধিক ছিলেন এটা আমাদের সবারই জানা। বিপ্লবী লেখক হিসেবে তিনি প্রগতিশীলতায় বিশ্বাস করতেন। তাঁর কবিতাসমুহে বিশেষ করে অনবদ্য প্রবন্ধ Defence of Poetry (1821) তে তাঁর প্রগতিশীল দৃষ্টিভঙ্গির পরিচয় মেলে। তাঁর বন্ধু Thomas Love Peacock's এর প্রবন্ধ "The Four Ages of Poetry" এর প্রতিক্রিয়ায় শেলী Defence of Poetry প্রবন্ধটি লেখেন। বাস্তব জীবনে কবিতার উপযোগিতা প্রশ্নবিদ্ধ বহুকাল আগে থেকেই। Thomas Love Peacock ও The Four Ages of Poetry প্রবন্ধে কবিতার উপযোগিতা নিয়ে প্রশ্ন তোলেন। শেলী Defence of Poetry প্রবন্ধে তার জবাব দেন। আর এ প্রবন্ধেই রয়েছে শেলীর বিখ্যাত যুক্তিবাক্য "poets are the unacknowledged legislators of the world." শেলীর বক্তব্য সুস্পষ্ট “কবিরা নৈতিকতার সূচনাকারী ও সংরক্ষণকারী।” অন্যকথায়, কবিরা সমাজের জন্য অপরিহার্য যেসব প্রথা তৈরী করে, সেসব সামাজিক রীতি-নীতি, প্রথা-কানন একসময় সমাজে আত্ত্বিকরণ করা হয়, অর্থাৎ আইনে পরিণত হয়। সুতরাং সমাজে কবিদের উপযোগিতা বা সামাজিক দায়িত্ব (social function) হলো সামাজিক নৈতিকতাবোধ তৈরি করা, জাগ্রত করা ও সমুন্নত রাখা। এভাবে কবিগণ সংসদে না গিয়েও সমাজ পরিবর্তনীয় আইন প্রণনয়নে ভূমিকা রাখে। কিন্তু তাঁদের এহেন মহৎ কর্মের স্বীকৃতি কেউ দেয় না। তাই শেলীর ভাষায়, "poets are the unacknowledged legislators of the world."
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫৫৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/১০/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast