www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ফুটপাথের মেয়ে

চন্দ্রশেখর ভট্টাচার্য

ঘন রাতের ভ্রমরকালো কাজল ঢেকে রেখেছে স্বপ্নের মুখ। রানি মৌমাছির ঘরে কে কে আছেন, খোঁজ রাখেনা নিদ্রালসা মৌমাছিরা। শিশির থেকে মধুর সঞ্চয়ে ভাণ্ডার ভরিয়ে তুলছে ফুলেরা, ভোর হবে বলে। এখন কি সুসময়, না দুঃসময়, কে জানে? পথের সরলতা বেশ স্পষ্ট। কোথায় বাঁক আর কোথায় ফাঁক, ঢেকেছে জামরঙা রাত।

তন্দ্রাহীন মেয়ে জানে না ভোর সত্যি আসবে কি না। শরীরে গেঁথে আছে পাচ-পাঁচটা শিশ্ন... যীশুর মাথার কাঁটার মুকুটের মত। কাটার মুকুট তাঁকে মহান করেছে। শিশ্ন-সমাবেশ ক্ষতবিক্ষত করেছে পথের মেয়েকে। শরীরের রক্ত চুইয়ে পথের ধুলোয়... মধুক্ষরণের নয় কাব্য, মধুহরণের গদ্য। ভ্রমরকালো রাত তাঁকে কোনও আড়াল দেয়নি, ফুটপাথ তাঁকে ঘর দেয় নি। পথের সরলতা নয়, মনের অন্ধ চোরাগলি টেনে নিচ্ছে... অবধারিত মৃত্যু। ভোর হবে কি...

তবু তো রাত জাগে। কোন কোনও মায়ার হাত না-ঘুমিয়ে জেগে থাকে ... হাত বাড়ায়...কেউ এসে হাসপাতালের বেড চেনায়... মিছিল হয়... আরেকটা কামদুনি হতে হতে বেঁচে যায়। পথের পাশে না ঘুমোনো ভিখারিটা পরদিন পথেই হারায়। মৌসুমী ভৌমিক গান গায়, “আলোর নিচে ঘুমিয়ে আছে কে? ওরা ফুটপাথের মেয়ে...”
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১৩৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ইসমাত ইয়াসমিন ২১/১১/২০১৩
    "'আলোর নীচে ঘুমিয়ে আছে কে ওরা ফুটপাতের মেয়ে" ।।ভাল লাগল।
  • অসম্ভব চমৎকার একটি ভাবনা আপনি ফুটিয়ে তুলেছেন কবিতা য়।খুবই ভালো লাগলো।তবে সেই সব নির্যাতিতদের জন্য আমাদের যেন কিছুই করার নেই।
    • চন্দ্রশেখর ১৮/১১/২০১৩
      আছে। রোগের নিদান কি শুধু অ্যালোপ্যাথি বা হোমিওপ্যাথিতেই হয়? সিমপ্যাথিও তো রোগ সারায়।
      আমরা ওদের পাশে দাড়াতে পারি। ওদের আন্দোলনে সঙ্গী হতেই পারি।
  • মহিউদ্দিন হেলাল ২৩/০৯/২০১৩
    দারুণ হয়েছে, দাদা। তবে কবিতার আদলে সাজালে পড়তে আরেকটু ভাল লাগত। এটা আমার মতামত।
    ভাল থাকুন।
  • আকাশ মির্জা ১৩/০৯/২০১৩
    অতুলনীয় অসাধারণ ।
  • Înšigniã Āvî ১৩/০৯/২০১৩
    অনবদ্য.....
  • দেবার্পণ ঘোষ ১২/০৯/২০১৩
    ছুঁয়ে গেলো...
 
Quantcast