www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একটি বিলুপ্তী প্রাণী কাক

আজ আপনাদের সামনে নিয়ে আসব একটি বিলুপ্তি প্রাণী কাক। আমি বলছি সেই নব্বই দশকে কথা কিংবা বিশ দশকের কথা। সেই সময় দেখা যেত প্রচুর পরিমাণের কাক। কিন্তু এখন তা দেখা যায় না। আমার এখনো মনে পড়ে সেই শৈশবের কথা যখন আমার বয়স ১০/১১ বছর।
আমাদের হাতে যখন মা বা বাবা অথবা যে কেউ যদি খাওয়া কিছু দিতেন। সেই খাবার নিয়ে যখন ঘরে থেকে বের হতাম। উঠানে হেঁটে হেঁটে খেতাম অমনি করেই কাক এসে পুট করে নিয়ে যেত। আমরা আরেক জিনিস লক্ষ্য করলে হয়তো বুঝতে পারবো যে গোসল করার সময় সাবান নিয়ে যেতাম শরীরে সাবান দেয়া শেষ হলে রাখতাম অমনি করেই দুষ্ট কাক সাবান নিয়ে উড়ে যেত। উড়ে গিয়ে বসত ছনের চালে। আমি কিন্তু নব্বই দশকে কথা বলছি। এখনকার সময়ের কথা বলছি না।
কাকের যত্ননায় কোনো কিছু রাখা যেতো না। আজ কোথায় সেই কাক গুলো। দেখা তো যায় না।
ধীরে ধীরে এই প্রাণী টারও বিলুপ্তি ঘটবে না ঘটছে। এখন কোথায় দেখা মেলে না এই প্রাণীটার। এই প্রাণীটা এক সময় যেমন প্রচুর পরিমানের দেখা যেতো। এখন কিন্তু তাও দেখা যায় না।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০৩/২০২২

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সায়েম মুর্শেদ ০৯/০৩/২০২২
    বড় বড় গাছে বাসা বাঁধতে দেখতাম। এখনতো বড় গাছের সংখ্যাও কমে যাচ্ছে ।
  • মোঃ আমিনুল ইসলাম মিঠু ০৫/০৩/২০২২
    অসাধারণ।
  • চমৎকার
  • ভালো লিখেছেন। কয়েকটি শব্দের বানান ভুল মুদ্রিত হয়েছে। এ বিষয়ে যত্ন নিন। শুভেচ্ছা ও শুভ কামনা।
 
Quantcast