www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এই জন্মদায়

- suman
দেবদারু গাছগুলো পাহাড়ের গায়ে এমন ভাবে মাথা তুলে দাঁড়িয়ে আছে যেনো এখনই আকাশ ছুঁয়ে দেবে...আকাশে শরতের সফেদ নির্মল মেঘ ...বিছানা ছেড়ে উঠতে ইচ্ছে করছে না ...মনে হচ্ছে আর একটু ঘুমিয়ে নেই ...আমি একটু একটু করে চোখ খুলে আকাশটাকে আবার দেখে নিচ্ছি ...এখানে আমি বেড়াতে আসিনি ...কাজ সূত্রে আসা...রীতিমতো দু-আড়াইশো ঝানু প্রতিদ্বন্দীকে ডিঙ্গিয়ে আমার এই চাকুরী ...বাবা-মা'র ইচ্ছের বিরুদ্ধে আসা ...ওরা জানেন ওদের মানসিক support আমার খুব প্রয়োজন ...যদিও এখন বেশ বুঝি বড়রা আমাদের থেকে একটু বেশী বোঝেন ...আগে এটাকে অহেতুক কতৃত্ব মনে হোতো ...অমিকে যেদিন আমি অরার সাথে খুব ঘনিষ্ঠ্ভাবে আবিষকার করলাম ..আমি ক্রোধ আর অপমানে কাঁপছিলাম ...আমার ভেতরে তখন এক দ্বিতীয় মানুষ স্থান নিয়েছে ...তার যদি কোনো ক্ষতি হয় এই আশংকায় ম্রিয়মান হয়ে যাচ্ছিলো আমার সত্ত্বা ...কিভাবে যে কেটেছে সেই দূর্বিষহ দিনগুলো ...আমাদের পরিচয়,নৈকট্য,বিবাহ,সংসার সব কিছু প্রশ্ন্বোধক হয়ে সামনে এসে দাঁড়ায়...আজকাল মনে হয় অমিতের সাথে দেখা হলে একটি প্রশ্নের উত্তর জানতে চাইবো ,এই লুকোচুরির কি প্রয়োজন ছিলো ? কি প্রয়োজন ছিলো মিথ্যে সংসার নামক একটা সাইনবোর্ডকে ব্যবহার করার ? আমি কি অমিতের জন্যে এই প্রশ্নগুলো রাখছি ...নাকি মানুষের আত্মার কাছে ব্যর্থ হয়ে ফিরে আসছে আমার এই না পাওয়া উত্তর ...অমিতের সাথে আমার দেখা হওয়াটা আমার জন্য প্রীতিকর নয় ...কিন্তু আমার ভেতরে যে নতুন মানুষটি ঠাঁই নিয়েছে সে কি অমিতের মতোই একজন বিবেকহীন মানুষের পূনর্জন্মকে বহন করবে ? আমি আর ভাবতে পারছি না ...মানুষ আশা নিয়ে বাঁচে ...আমিও ভাবতে চাই আমার ভিতরের নতুন মানুষটিকে নিয়ে...অনাগত মানুষটিকে আমি গড়ে তুলবো পৃথিবীর সব মালিন্য থেকে মুক্ত করে ...একজন পরিপূর্ণ দায়ীত্ববান মানুষ হিসাবে ...আমি কি পারবো এই গুরু দায়ীত্ব একা একা মাথায় নিতে ? নাকি অন্য কোনো প্রলয় নস্যাত করে দেবে সবকিছু ...আমি হেরে যাবো না ...আমাকে যে একা একা অনেকটা পথ হাঁটতে হবে ...নারীজন্মের অনেক দায় আমার মাথার উপরে ...সবাইকে চিতকার করে বলতে ইচ্ছে করে ...তোমাদের যেনো একবার নারীজন্ম হয় ...একবার ...
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫৬৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • খুবই ভালোো লাগলো।চমৎকার বিষয় আপনি তুলে এনেছেন গল্পে।বলার ভঙ্গি দারুণ।পাঠক আকৃষ্ট।ধন্যবাদ ভাই।
    • suman ১২/১০/২০১৩
      সুপ্রিয়
      আমি আপ্লুত ...আমি অনুপ্রাণিত ...আমার পক্ষ থেকে নিরন্তর কৃতজ্ঞতা আপনার উদ্দেশ্যে ...ভালো থাকবেন ...সাথে থাকবেন...
  • আরজু নাসরিন পনি ১১/১০/২০১৩
    নারীকে বলি, ভাবো নিজেকে এভাবে- 'নহি দেবী, নহি সামান্যা নারী' ।
    তারপরও চরম বাস্তব অনুভুতিটাই তুলে ধরেছেন আপনার লেখায় ।

    ভালো লাগলো ।।
    • suman ২০/১০/২০১৩
      আপনি ঠিক বলেছেন নারীর কষ্ট অনেক সময় নারী বোঝে না ...যেমন বোঝে না মানুষের কষ্ট অন্য মানুষ...নারীর অন্যতম সীমাব্দ্ধতা হয়ে দাড়ায় যখন অন্য নারীকে সহযাত্রী না ভেবে নারীর বিরুদ্ধে ভুল সিদ্ধান্ত নেয় ...অথবা অন্য কারো প্রতিনিধিত্ব করে ...অন্যায়ের প্রতিনিধিত্ব করে...
    • suman ১২/১০/২০১৩
      নিরন্তর কৃতজ্ঞতা জানবেন ...ভালো থাকুন ...
  • সুনন ভাই খুব ভাল লাগল
    • suman ১১/১০/২০১৩
      অনেক অনেক কৃতজ্ঞতা ...আপনার লেখাটা এইমাত্র পড়লাম মন্তব্য করার মতো যথেষ্ঠ বিদ্যা যে আমার নেই ...
 
Quantcast