www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

Dr বিড়ম্বনা

এক ফেসবুক গ্রুপের কাছে আমার প্রশ্ন ছিল যাঁরা ডাক্তারি পড়া শেষ করেন বাংলা ভাষাতে তাদের নামের প্রথমে ডা. লেখা হয়, আর যাঁরা পিএইচডি ডিগ্রি অর্জন করেন তাঁদের নামের প্রথমে ড. লেখা হয়। দুটি ভিন্ন জিনিস।কিন্তু দুটি ক্ষেত্রেই ইংরেজিতে Dr. লেখা হয়। Dr. লেখা দেখে কীভাবে বুঝবো তিনি ডা.না ড.?

যখন আমার এই সহজ প্রশ্ন অনেকে বুঝতে পারলেন না তখন এক ভাই প্রশ্নটা আরো সহজ করে দিলেন। বললেন, আমি বলতে চেয়েছি তার ভাষায় "তিনি জানতে চেয়েছেন অচেনা কোনো মানুষের নামের আগে Dr. লেখা থাকলে তাকে কোনটা ভাববেন তিনি। যেমন: কোনো বাড়ির ফটকে ঐ বাড়ির মালিকের ঠিকানা লেখা আছে, Dr. Mohammed Ali, House no:14, Road no:5,... Dhaka. তাহলে পথচারী হিসেবে আপনি তাকে কোনটা মনে করবেন, ডাক্তার না পিএইচডি ডিগ্রিধারী?" ভাই যথার্থই বলেছেন।

ব্যাপারটা নিয়ে অনেকেই বিড়ম্বনায় পড়েন। একটা উদাহরণ দিই।নির্বাচনের সময় ড. কামাল হোসেনের নির্বাচনী এলাকার অনেক সাধারণ লোকই বলেছিলেন উনি কিসের ডক্টর (ডাক্তার) একটা রোগীও দেখেন না। অন্যদিকে ডা. বদরুদ্দোজা চৌধুরী-ই তো ভালো উনি মাঝে মাঝে বিনা পয়সায় রোগী দেখেন। এটা বুঝার ভুল। তবুও বলব উনারা যদি ড. বা ডা. পার্থক্যটা বুঝতেন তবুও সমস্যা ছিল না।

অপরদিকে যখন ইংরেজিতে শুধু নামটা লেখা হয় এবং লেখা হয় Dr. তখন অশিক্ষিত, অর্ধ-শিক্ষিত এমনকি শিক্ষিত লোকও ভাবনায় পড়ে যান। এ ব্যাপারটা সত্যিই গোলমেলে নয় কি?

দেশের শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনার্স, মাস্টার্স শেষ করে, এমফিল শেষ করে পিএইচডি ডিগ্রি অর্জন করতে হয়।PhD হচ্ছে Doctor of Philosophy। এক্ষেত্রে উনাদের Dr. বলা হয়।অপরদিকে যারা মেডিকেল কলেজে পড়া শেষ করে Doctorate ডিগ্রি অর্জন করেন তাঁদের MD ( Doctor of Medicine) বলা হয়। PhD এবং MD ডিগ্রি হিসেবে সমমানের। আমাদের দেশে MBBS শেষ করে রেজিস্ট্রেশন পেলে তাঁকে ডাক্তার বলা হয়। কিছু ক্ষেত্রে SACMO ( Sub-Assistant Community Medical Officer) দেরকেও ডাক্তার বলা হয়। কিন্তু উন্নত বিশ্বে কেবল MD লেভেল পাশ করলে ডাক্তার বলা হয়। উন্নত বিশ্বে কোনো ব্যক্তি তাঁর নামের শেষে ডিগ্রি যোগ করে পরিচয় দেন যেমন: Alamgir Kabir, MD., Alamgir Kabir,PhD ইত্যাদি।

পরিশেষে বলবো, জনগণের বিভ্রান্তি দূর করতে Dr. বিড়ম্বনা দূর করা উচিত।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫৯০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast