www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বর্গ হতে জোকস - বচপন বাঁচাও আন্দোলন

ভোম্বলদা : এই ভাই । বচপন বাঁচাও আন্দোলন মানে কি - বোঝো ?
মর্ত্যবাসী : বুঝিনি আবার । তোমার চাইতে ঢের বুঝি। এই দেখো । বচপন মানে - আমাদের বচা (অমিত ভাই) জয়াদিদিকে বিয়ে করার সময় যে পন নিয়ে ছিল তাকে বচপন বলে ।
ভোম্বলদা : আরে ওটা নয়রে ভাই। বচপন হলো - ছোটবেলা। অর্থাত - ছোটবেলার দুষ্টুমি, ছোটাছুটি, মারামারি, ঘোরাফেরা, কানামাছি খেলা, কিত্কিতানি খেলা, বউ-বসন্ত খেলা, বাঘ ছাগলের খেলা । লুডো বা সাপ সিড়ি খেলা । গরমের দুপুরে আমের লঙ্কা আঁচার খাওয়া । ঠাকুমা দাদুর গল্প শোনা । নদীর ধারে বড়শি দিয়ে মাছ ধরা। মামার বাড়ি বা পিসির বাড়ি বেড়াতে যাওয়া, কালীর মেলা যাওয়া। এইসব।
মর্ত্যবাসী : তুমি কোন যুগ থেকে এসেছ । এখন বাচ্চাদের আরকি টাইম আছে, ওসব বচপনা করবে । সকালে উঠেই টিউসন । গানের, তবলার গিটারের । তারপর ইংরেজি, বাংলা, ইতিহাস, ভূগোল, গণিত আর বিজ্ঞানের । তারপর স্কুল, বিকালে আঁকা । এর মাঝে দিনরাত খাওয়া বোকা । আর তুমি বলছ - কিত্কিতানি, বউ বসন্ত , সাপ সিড়ি আর কি বাঘ ছাগল । এসব কি বাচ্চা বেলায় শিখবে । তোমাদের সময় শিখে এখন এক একটা যা হয়েছে না । সারাদিন বাঘ হয়ে মেয়েদের ছাগলের মত খাচ্ছে। একে উঠায় আর তাকে নামায় - সাপ-সিড়ির মত। এখন ছোটবেলায় কানামাছি খেলেনা । একদম বড় হয়ে খ্যালে। মানে যখন যা পারু খায়া লে। এখন আগের দিকে এগোবে নাকি পেছনের বচ্পনের দিকে যাবে। যতসব ফালতু !
বিষয়শ্রেণী: কৌতুক
ব্লগটি ১১৩৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/১০/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast