www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমরা নন্দলাল

“নন্দ বাড়ীর হত না বাহির ,
কোথা কী ঘটে কি জানি,
চড়িত না গাড়ি, কি জানি কখন
উল্টায় গাড়িখানি”।

দিজ্বেন্দ্রলাল রায় মনে হয় বাঙ্গালী জাতির জন্য এপি চরিত্র নন্দলাল একে দিয়ে গেছেন, যা আজ অব্দি আমরা সবাই মেনে চলে আসছি। আমরা বাজ্ঞালী নন্দলাল থেকে কম কি। আমাদের সরকার আমাদের ধিরে ধিরে এই নন্দ চরিত্রে ধুকিয়ে দিচ্ছে। আরে ভুল হল আমাদের সরকারই তো এই এপিক চরিত্র। আজকে bd24live.com অনলিন পত্রিকায় চোখ পরেতেই কবিতার কথাটা মনেহয়ে গেল। খবর টি এরকম “নাশকতা ঠেকাতে নৈশকোচ চলাচল বন্ধ;লোকসানে বাসমালিক”। খবরটা পড়ে বেজায় হাসি পাচ্ছিল। আমরা নাশকতা ঠেকাব না হাত পাগুটিয়ে ঘরে নন্দলালের মত বসে থাকব। বেশ তো কিছু দিন আগে খব ছিল বাসে আগুন দিচ্ছে দুর্বৃত্তরা(যদিয়ও এই দুর্বৃত্ত কে বা কারা তা সরকার,আমি,আপনে কারো অজানা নয়) আর সরকার জনসাধারনের নিরাপত্তার জন্য অগ্নিনির্বাপক গ্যস বাসে রাখার জন্য নির্দেশ দিয়েছে সরকার। বেশ তো তোমরা বাসে আগুন দাও আমাদের কিচ্ছু টি হবে না;আমরা নন্দলাল আমাদের সাথে আছে অগ্নিনির্বাপক গ্যাস।
আসলে আমরা বাজ্ঞালী। লোকসান হবে বাসমালিকের,হরতালে কষ্ট পেয়ে না খেয়ে কাটিয়ে দেব জনগন। যাক কি হয়েছে তাতে বেচে তো আছি। আমরা যে নন্দলাল!!
“শুয়ে শুয়ে কষ্টে বাঁচিয়া রহিল
নন্দলাল-
সকলে বলিল, “ভ্যালা রে নন্দ,
বেঁচে থাক চির কাল"।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১০৫৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast