www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অনিদ্রা বর্তমান যুগের অন্যতম বড় সমস্যা।

জীবন যত গতিশীল হচ্ছে ততই মানুষের ঘুমে কোপ পড়ছে। আর এই ঘুম কম হওয়াই পরোক্ষে বড় বড় রোগ ডেকে আনছে। ক্লান্তি, দুশ্চিন্তা সহ একাধিক কারণে রাতে আমাদের ভালো করে ঘুম হয় না। তারপরে ফের অফিস ও কাজের চাপে সারাদিন খুব বাজে কাটে। মেজাজ তেতে থাকে। তার উপরে অত্যধিক ক্লান্তি বিপর্যয় বাড়িয়ে তোলে। এই অবস্থায় রাতে ঘুম না হলে পরেরদিন কী করবেন তা জেনে নিয়ে সুস্থ থাকতে পারেন।
জাঙ্ক ফুড এড়িয়ে চলুন

রাতে ভালো করে ঘুম না হলে অধিকাংশ ক্ষেত্রে বদহজমের প্রবণতা দেখা দেয়। ফলে পরেরদিন ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড খেলে সর্বনাশ হতে পারে। তাই রাতে অনিদ্রার শিকার হলে পরের দিনগুলিতে পারতপক্ষে জাঙ্ক ফুড এড়িয়ে চলবেন।

হাইড্রেটেড থাকুন

অনিদ্রা ফলে শরীরের আর্দ্রভাব কমে যায়। ফলে বেশি করে ক্লান্ত লাগে। এই অবস্থায় বেশি করে জল খান। শরীর আর্দ্র থাকলে সমস্যা বেশি হবে না। না ঘুমানোর ছাপ শরীরে কম পড়বে।

সূর্যের আলো গায়ে মাখুন

ঘুম কম হলে মুড অনেকসময়ে ঠিক থাকে না। এই সমস্যা কমতে পারে সূর্যের আলো গায়ে মাখলে। সূর্যের আলোয় ভিটামিন ডি থাকে যা ত্বকে পড়লে মুড ঠিক রাখতে সাহায্য করে।

সচল থাকুন

আগের রাতে ঘুম না হওয়া মানে পরের দিন অলসভাবে কাটাবেন, এমনটা করবেন না। অলস না থেকে শরীর সচল রাখুন যাতে রক্ত সঞ্চালন ভালো হয়। মেটাবলিজম প্রক্রিয়াকে সচল রাখতে হালকা শরীরচর্চাও করতে পারেন। এতে উপকার হবে।

পরিমিত খান

ঘুম কম হলে যেমন জাঙ্ক ফুড কম খাওয়া উচিত তেমনই পরিমিত খাবার খেতে হবে। বেশি খেয়ে বদহজম করলে তাতেও ক্ষতি হবে। এর পাশাপাশি খাবারে যাতে কার্বোহাইড্রেট ও শর্করার পরিমাণ কম থাকে সেটাও দেখতে হবে
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৮২৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুন্দর
  • সুজয় সরকার ১৮/১১/২০১৭
    যথার্থ
  • Mahbubur Rahman ০৮/১১/২০১৭
    ভাল লাগল
  • মধু মঙ্গল সিনহা ০৪/১১/২০১৭
    সুন্দর পরামর্শ ।
 
Quantcast