www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রবীন্দ্রনাথের নন্দন বোধ

নন্দনতত্ত্ব বা Esthetic প্রাচ্য তথা পাশ্চাত্য দর্শনের এক বৃহৎ ব্যাপৃত বিষয় । বিভিন্ন কবি-সাহিত্যিক-দার্শনিক এ বিষয়ে বিভিন্ন মতামত পোষণ করেছেন । ফলে কালের চক্রে নন্দন তত্ত্বেরও হয়েছে শাখা-প্রশাখা । বর্তমানে আপাত নিরস বিষয়টির মূলত রবি ভাবনায় নন্দন তত্ত্ব ও নান্দনিকতার আলোচনা করার নিমিত্তে প্রধান বক্তব্যটিকে যতটা সম্ভব সরল করার প্রয়াস করলাম মাত্র । রবীন্দ্রনাথ ঠাকুর পড়ার টেবিলের বাইরে এক গ্লোব সুতরাং তাঁর দার্শনিক মনন-চিন্তা নিয়ে মতামত পোষণ করার ধৃষ্টতা আমার নেই । যেটা আছে সেটা হল কেবল উপলব্ধি । আমার সেই উপলব্ধিটাকে সংক্ষেপে তুলে ধরার প্রয়াস করলাম মাত্র । আলোচনা এবং আমার ও আপনাদের বঝাবার এবং বুঝবার সুবিধার্থে সমগ্র সংক্ষিপ্ত বিষয়টিকে ত্রি-পর্যায়ে বিভক্ত করা হল ।
নন্দন তত্ত্ব এবং বাংলায় প্রথম ব্যবহার
নন্দনতত্ত্ব দর্শনের একটি শাখা যেখানে সৌন্দর্য , শিল্প , স্বাদ এবং সৌন্দর্য সৃষ্টি অ উপভোগ নিয়ে আলোচনা করা হয় । এক কথায় যা থেকে আনন্দ পাওয়া যায় বা যার দ্বারা আনন্দ দেওয়া যায় , সেটিই হল নন্দন । যেহেতু আনন্দের উৎস সৌন্দর্য তাই নন্দন শব্দের অন্য অর্থ হল সৌন্দর্য প্রদায়ক । যতদূর জানা যায় নন্দন তত্ত্ব শব্দটি প্রথম উল্লেখ করেছিলেন রবীন্দ্রনাথ । পরিচয় পত্রিকায় ১৩৩৯ বঙ্গাব্দে “ আধুনিক কাব্য ”নামক প্রবন্ধে তিনি একটি বাক্যে এই শব্দটি ব্যবহার করেছিলেন । রবীন্দ্রনাথ নন্দন তত্ত্ব ও সৌন্দর্য তত্ত্ব দুই শব্দই ব্যবহার করেছিলেন ।
রবীন্দ্র মননে বাঙালীর শাশ্বত বোধ
বাঙালীর ভাষা ও সংস্কৃতির মনন ও রুচির স্বপ্ন ও আবেগের প্রধানতম নির্মাতা রবীন্দ্রনাথ ঠাকুর তিনি বাঙালীর শাশ্বত চৈতন্যকে চিন্তা ও বোধের উৎকর্ষে রূপায়িত করেছেন । “ শেষের মধ্যেই থাকে অশেষ ”- এই বিবেচনায় জীবনের পরম শান্তির সন্ধানটুকু সাহিত্যে ব্যাপৃত করতেই জীবন পার করেছেন কবিগুরু । যারা জীবনবাদী সত্য-সুন্দর ও নন্দন তত্ত্বের বিচারে তারা বিশ্বাস করেন – “ নিজেদের যতই উন্নতির শিখরে টেনে নিয়ে যাই না কেন রবীন্দ্রনাথের শিক্ষা প্রাসঙ্গিক ভাবে সামনে নিয়ে এগোতে হয় ।” রবীন্দ্র সাহিত্যে যে বিপুল জীবনযাপন তা একই সঙ্গে সত্য , সৌন্দর্য ও নন্দন তত্ত্বে বিকশিত ।
প্রাবন্ধিক আহম্মদ রফিকের মতে – “ শিল্প সাহিত্য সৃষ্টির নান্দনিকতা নিয়ে ব্যাক্তি বিশেষের দৃষ্টিভঙ্গি ও ভাবনার বিভিন্নতার একাধিক ভিন্ন মতের প্রকাশ মূলত ভাব বাদের প্রাধান্যই পরিস্ফুট করে তুলেছে ... । শিল্প সৃষ্টির ক্ষেত্রে শিল্পের উদ্দেশ্য বা ইচ্ছা বিচার্য বিষয় নয় , সৃষ্টি বিচার্য । রবীন্দ্র সাহিত্যে রয়েছে এই নন্দন তত্ত্বের সফল উদ্ভাসন । রবীন্দ্র সাহিত্য কর্মে মানবাত্মার প্রক্রিত দর্শন , জীবন ও প্রকৃতির বহুমাত্রিক ধারা প্রতিফলিত ...।”

রবীন্দ্র সাহিত্যে নান্দনিকতার প্রভাব
১৮৯৮ সালে রবীন্দ্রনাথের “ গ্রাম্য সাহিত্য ” প্রবন্ধে এক গবেষক মন্তব্য করেছেন – “ এই উদ্ধৃতির মধ্যে সাহিত্য শব্দটি যেখানে যেখানে যতবার আছে সেখানে সংস্কৃতি শব্দটি স্থাপন করলেই রবীন্দ্রনাথের সংস্কৃতি চিন্তার মানচিত্রটি স্পষ্ট হয়ে উঠবে । এ কথা অস্বীকার করার উপায় নেই যে সংস্কৃতির এই ক্ষমতার কাঠামোকে রবীন্দ্রনাথ ভাল করেই বুঝতেন । কিন্তু এই সংস্কৃতির ভিতর দিয়ে আধিপত্য এবং ক্ষমতার প্রতিষ্ঠা চান নি । তিনি চেয়েছেন মানুষের মুক্তি । প্রসঙ্গক্রমে উল্লেখযোগ্য যে , নিরস তত্ত্বে সরস অনুভুতি ও সাহিত্য সৌন্দর্যের ভুমিকা নিয়ে বঙ্কিমচন্দ্র সর্বপ্রথম আলোচনা শুরু করেন যা বেগবান হয়েছিল রবীন্দ্র সাহিত্যের মধ্য দিয়ে । ইতালীয় চিন্তাবিদ বেনেদিত্ত প্রাচ্যের ভাবনায় রবীন্দ্রনাথ সিক্ত ছিলেন । তিনি সাহিত্যে-শিল্পে নান্দনিকতাকে ভেবেছেন মানবিকতা । সীমা থেকে অসীমের , মৃত্যু থেকে অমৃতের মধ্য দিয়ে যদিও এই ধারণা সম্ভবত ইন্দ্রিয়ানুভুতি থেকে আলাদা সত্ত্বা নিয়ে উপস্থিত হয়েছে । তাই রবীন্দ্রনাথের চিন্তাকে একাত্ম পাশ্চাত্য মুখীনতার বিপরীতে দাঁড় করা যায় । কারন , বীরাগত ধারণা , অবীরাগত অনুভূতি , বিধিমূলক ও যোগ ক্ষেত্রিক তালিকা সিদ্ধ রূপায়নের চেয়ে রবীন্দ্র ভাবনা অনেকটা সতন্ত্র । তিনি দেখেছেন- “ রুপনারায়ণ কূলে জন্ম ” এবং মুক্তি খুঁজেছেন আলোয় আলোয় । উল্লেখ্য যে পাশ্চাত্যের ভাবনায় নন্দনের বহিঃসত্ত্বা নেই বললেই চলে কিন্তু রবি ভাবনায় আছে – “ তুমি সন্ধ্যার মেঘমালা , আমি আমার সাধেরও সাধনা ।” এ ক্ষেত্রে কবি তাঁর মনের ভাব স্বপ্ন জাগিয়ে তুলতে সক্ষম হয়েছিলেন কেবল Pure intuition is essentially lyricism যেখানে Endures হয়ে যাবে ।
রবীন্দ্রনাথ “ মরণ তুঁহু মম শ্যাম সমান ” কথায় অখণ্ডনীয় চেতনায় নিজেকে বেঁধে রাখার প্রয়াসে ইঙ্গিত দিয়েছেন । কবিকে লেখা চিঠিতে কবি ইয়েটস্‌ তাঁর প্রতিধ্বনি তুলে ছিলেন এই বলে যে – “ জীবনের সঙ্গে আমি আরও ঘনিষ্ঠ গ্রন্থিতে বাঁধা পড়েছি ।” এখানে বন্ধুকেও Passion At man ভাবাটাই মুখ্য । রবীন্দ্রনাথের চেতনায় নারী রূপের মূর্ছনায় এসেছে “ সুন্দর তুমি এসেছিলে আজ প্রাতে...।” আত্ম নিবেদনে এই হাহাকার সকল কবির কাছেই সমমাত্রিক । যেখানে মিস্টিক ধারা লুকিয়ে থাকে । রবীন্দ্রনাথ সেই মিস্টিক ধারার অনুসারী ।
তাঁর শেষ পর্বের সাহিত্যে-কবিতায় নান্দনিক ও নন্দিত ভাবনার প্রকাশ প্রবল ভাবে খুঁজে পাওয়া যায় । তিনি জগতের মাঝে প্রকৃতির রূপে নারী স্বরূপের সন্ধান করেছেন । স্পিনোজার Intellectual এর অনুকরণে তিনি বিলিয়ে দিয়েছেন সত্যকে । এ কথা বলতে হবে Human Bondage থেকে উৎসারিত রবীন্দ্র চেতনা নিভৃত নির্জনতার মাঝে সত্য এবং পূর্ণতায় পরিপূর্ণ ।।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৬২০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০৫/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast