www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কবিতা ভাবনা

বিক্ষিপ্ত কথামালা সাজালেই যদি কবিতা হয়
তাহলে ইহাও একখান কবিতা –

ভাবনাগুলো গিরি গুহা হয়ে পাথার-প্রান্তরে খাবি খেতে খেতে নিমেষে খামচে ধরে কবিতার পাতা। উহারা কখনো ভাসে, কখনো ভাসায়... ভাবনার নাব্যতায় কখনো ভাসে কবি, কখনো হারায়।

নিরুপায় কবি; একটু একটু করে খাতার দখল চলে যায় কিছু শৃংখলে বাঁধা উশৃংখল শব্দের কোলে। মগজ গলে গলে পড়ে, প্রশান্তিরা উষ্ণশিখা হয়ে নাসিকায় জ্বলে আর পেয়ালায় ওমর খৈয়াম ঢেলে চলে নিঃশব্দ পান।

ঝর্ণার প্রস্রবণের মতই উপল ছুঁয়ে সুখের ব্যথারা নদী হয়ে ছুটে সাগর মোহনায় আর কবিতার ভেলায় ভেসে কবি স্বপ্ন দেখে সাগর পাড়ি দেবার। এভাবেই কুঁড়ি মেলে একটি নতুন আখ্যান। আমি কবি হয়ে উঠি! সত্যি কি তাই!!
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭৩৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • শিমুল শুভ্র ১৪/১২/২০১৪
    আপনাকে নিয়ামাবলী টা জানাচ্ছি অত্যন্ত গোপন ভাবে পাঠ করে রিমুভ করে দিবেন ।

    আচ্ছা আপনি প্রথমে গুগুলে যে কোন একটা ছবি তে রাইট ক্লিক করবেন সেখানে copy image URL দেখতে পাবেন ।সেটা কে কপি করে এনে এখানে কবিতার নিচে দিবেন শুরুতে পোষ্ট করে দিন । ব্যাস ছবি এসে যাবে । শর্ত একটা থাকলে কাউকে বলবে না ।
    • অনিরুদ্ধ বুলবুল ১৪/১২/২০১৪
      এই পাতায় ছবি সংযোজনের অপশন কাজ করে না কেন?
      এমন একটা পাতায় মন্তব্যটা দিলেন যে আপনার মন্তব্য মোছা যায় না! নিজেরটা ঠিকই মোছা যায়! আমাকে দুই সাইটেরই ছবিপেস্ট এর ডিটেইল মেইল করলে বাধিত হবো।
      ধন্যবাদ কবি।
      শুভেচ্ছা রইল।
    • শিমুল শুভ্র ১৪/১২/২০১৪
      এখানে লিঙ্ক টা আসছে না কেন আপনার ফেইসবুক আইডি থাকলে কবিতার আসরে দিন ।এখানে কবি করা যাবে না ।
  • মোঃ আবদুল করিম ১৮/১১/২০১৪
    খুবই ভালো লাগলো,আর আপনি যেনে খুশী হবেন যে ,আজ আমি শুধুই আপনার পাতার কবিতা আর সমস্ত লেখা পড়ছি ,আশা আছে সবগুলো লেখা পড়বো এবং আশা রাখি এক একদিন সবার লেখা পড়বো যতটুকু সময় পাই ,যদি ও আমি নতুন ১৭/১১/২০১৪ ইং তারিখ হতে আমার লেখা প্রকাশিত হয়েছে,ধন্যবাদ ।
    • অনিরুদ্ধ বুলবুল ১৮/১১/২০১৪
      হুুমম্ - তাই তো দেখছি!
      আগে কোন এক মন্ত্ব্যে জবাবে একথা বলেছিও।
      আমিও সময় সুযোগ হলে, ভাল লাগুক মন্দ লাগুক - নির্বিবাদে পড়ি। তাতে আমারই উপকার হয়। অনেক বন্ধুদের লেখা পড়ে অনেক কিছু শিখতে পারি, ধন্যবাদ। সতত পাশে পাবার আশা -
  • রক্তিম ১১/১১/২০১৪
    বাহ সুন্দর একটা ভাবনা কবিতা নিয়ে । আমি আপ্লুত ।
    • অনিরুদ্ধ বুলবুল ১১/১১/২০১৪
      আদৌ কবিতা কিনা জানি না বন্ধু, কেবল মনে জাগা কথাগুলো লিখেছি মাত্র। তবু ভাল লেগেছে জেনে প্রীত হলাম। ধন্যবাদ।
  • ata ki tomar sei hobita na momgara kabita ta
  • বিক্ষিপ্ত কথামালাকে ছন্দবদ্ধভাবে সাজালেই কবিতা হয় !....
    • অনিরুদ্ধ বুলবুল ১০/১১/২০১৪
      আমার যেন তা ই মনে হয়।
      আমি আদৌ কবি নই তবু বিচ্ছিন্ন শব্দগুলোকে সাজিয়ে দিলেই দেখছি আপনারা ওটাকে কবিতা বলে হৈ চৈ শুরু করে দেন।
      আমিও মজা পাই বেশ! না বুঝেই কবিতা লিখে যাই; বনে যাই কবি! হাঃ হাঃ হাঃ
  • সব বুঝদের মাঝে নিজেকে খুবই অবুঝ মনে হয়। নিজেকে শুধু বলি বাছা দেখে যা বড়রা কি করে।
    • অনিরুদ্ধ বুলবুল ০৮/১১/২০১৪
      লেখাটি খুব দূর্বোধ্য মনে হয়েছে কবি?

      এটা মাত্র দুই মিনিটে সম্পন্ন করা কবিতা বিষয়ে আমার একটা শ্রেষ্ট ভাব। এটা ঠিক; সব জিনিস সবার কাছে সমান আদৃত হয় না।

      এতদসত্ত্বেও মন্তব্যে দানের জন্য ধন্যবাদ।

      শুভ অপরাহ্ন।
  • রেনেসাঁ সাহা ০৬/১১/২০১৪
    আপনার লেখায় সর্বত্র মজা পাওয়া যায়। আপনার কবিতায় বিষ্ময়ে হতবাক হই না, মাধুর্যে মুগ্ধ হয় পাঠকেরা।
    • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
      কিছুই বলার নেই।
      যা খুশী বলে যাও তোমরা আমি শুনে শুনে ফুলে যাই আর কি?

      অনেক ভালবাসা রইলো।
      শুভ সন্ধ্যা।
  • রেনেসাঁ সাহা ০৬/১১/২০১৪
    কবিতার ভাবনা যথার্থ। তবে শেষে বলতে চাই, কবি নন, যে কবিতার ভেলায় ভেসে পাঠক স্বপ্ন দেখে সাগর পাড়ি দেবার, সেই কবিতাই সার্থক কবিতা।

    আর আপনি যথার্থই বলেছেন, বিক্ষিপ্ত কথামালা সাজালেই কবিতা হয় না। তবে অনেক কবিতাই বিক্ষিপ্ত কথামালা সাজিয়ে তৈরি হয়। এ যেন ওঝার মন্ত্র পড়া। ওঝাও কিচ্ছু বুঝে না, কি মন্ত্র পড়ছে। আর যজমানও জানে না কি হচ্ছে। দুজনেই জানে ভূত ছাড়ছে। আর কবিতায় দেখি কখনো কখনও প্রথমদিকে বিক্ষিপ্ত কথামালা, আর শেষে দু'টি চমৎকার বাক্য। বিস্মিত করে দেবার চেষ্টা। ভানুমতীর খেল। আমি এখন এমন কবিতার হালচাল বুঝে গেছি। যে অভিজ্ঞ , সে জানে এইবার ঝুলি থেকে ডিম বের হবে, কবিতার একমাত্র এবং শেষ লাইনের চমক দেখা যাবে। বোকায় শুধু হাত-পা নাড়া দেখতে ব্যস্ত থাকে এবং হঠাত্ শেষের চমক (এবং একমাত্র চমক) দেখে অবাক হয়ে যায়। :-)
    • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
      মজার কথা বলি -
      আমার এক বৌদিকে কবিতার বই দিয়েছি তো একদিন ফোন করে বলছেন; কি লেখ বাপু। প্রথম তো পড়তেই মন চায় না। তখন শেষ পঙতি থেকেই শুরু করি। কারণ তোমার কবিতার মজাই তলায়!

      তোমার সুন্দর লেখায় অনুপ্রাণীত হলাম।
      তোমার ফরমায়েসে রাতেই লিখেছিলাম এখন 'বাংলা কবিতা'র আসরে দিলাম।

      শুভ অপরাহ্ন -
  • কবিতার জন্ম !!! কবির বিক্ষিপ্ত ভাবনাগুলো যখন মুক্ত শব্দাবলীকে শৃঙ্খলিত করে কলমের উষ্ণ ঔরসে ছড়িয়ে যায় ডায়েরির পাতায়, জন্মে ওঠে কবিতা, কখনো স্বপ্নকে, কখনো বিষাদকে কখনোবা প্রেমকে অলঙ্কার করে। বরাবরের মতই এই ভিন্নধর্মী আয়োজনে মুগ্ধ হলাম গুরু।
    • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
      আপনি তো মা নেওটা ছেলেকেই যেন আদর বুলিয়ে যাচ্ছেন কবি!

      অমনি অমনি লিখে দেখলাম আপনারা রেগে উঠেন কিনা?

      দেখবেন, বেশী ভালবাসায় বখে না গেলেই হয়।
      ভাল থাকুন নিরন্তর।
      • না কবি, আমি জানিনা, আপনি কবিতায় কতটুকু অভিজ্ঞ। তবে যতটুকু আপনাকে জেনেছি কবিতা দিয়েই জেনেছি। ভিন্ন মাত্রার সুর পেয়েছি।
        • অনিরুদ্ধ বুলবুল ১৪/১২/২০১৪
          কবি ক'দিন আপনাকে দেখতে পাচ্ছি না!
          ইয়ার ক্লোজিং, ব্যস্ত আছেন বুঝি?
          ভাল আছেন তো?
          শুভেচ্ছা নিন।
          • জী কবি, ক্লোজিং এর প্রেশারে আছি বেশ। অনেক বেশী কৃতজ্ঞ হলাম আমাকে স্মরণ করার জন্য। দেখি, আজ যতক্ষণ ফ্রী থাকবো ততক্ষণ আসরে থাকবো।
        • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
          ধন্যবাদ আবরো :)
          অভিভূত আমি কবিতার ভালবাসায়।
  • খিস্তি খেউড় বলছেন কেন কবি,
    আমিতো বলব, ওফফাইন!
  • স্বপন শর্মা ০৬/১১/২০১৪
    শ্রদ্ধা জানাই কবির ভাবনা গুলোকে, ধন্যবাদ কবি,
 
Quantcast