www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বপ্নের মধ্যবিত্ত

দুপুর প্রায় ১ টা, হতাঠই একটা রিং বেজে উঠলো ফোনে।এ পাশ থেকে সহস্র রাজ্যের ঘুম চোখে কল ধরে---
-- হ্যালো, কে?
-- রাফি! এখনো উঠো নাই ঘুম থেকে?
কন্ঠের মধুরতা শুনেই, রাফি বুঝে গেলো, তার বাবা কল দিয়েছে। তার বাবা একজন প্রবাসী,থাকেন সৌদি আরব।আর রাফি একটা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৩ বর্ষের ছাত্র। থাকে মেসে।
-- জ্বি বাবা! উঠেছি!
--মিথ্যা বলো না রাফি! তোমার আম্মু তোমাকে কল দিয়ে ও পায় নি!
বাবার এই কথা শুনে, ফোন চেক করেই দেখে ১৩ টা কল দিয়েছে তার মা। তার মা আর এক ভাই (হাইস্কুলে পড়ে) থাকে গ্রামে।
-- বাবা, আসলে রাতে একটু ও ঘুম হয় নি।তাই।
আচ্ছা, এসব বাদ দেও। তোমার কি খবর? কোম্পানি কি বলছে?
বাবার কোম্পানি আজ প্রায় তিনমাস বজন্ধ, করোনার কারনে! বাসায় বন্দি হয়ে আছেন তিনি, বন্দি পুরো বিশ্ব। প্রথম এক মাস বেতন দিলেও এখন কিছুই দিচ্ছে না, কোম্পানি থেকে। এই দিকে বাবার শরীর ও তেমন ভালো না, ডায়েবিটিস বাড়ছে। এই বয়সেও প্রবাস জীবন মেনে নিয়েছেন শুধু, নিজের ছেলেদের একটা সুন্দর ভবিষ্যত দেওয়ার জন্য।
-- কোম্পানি কিছুই বলে না, আমার আর সম্ভব হচ্ছে না, শরীর টাও ভালো থেকছে না। বিমান ও অফ, না হলে দেশে চলে আসতাম।

বাবার কথা শুনেই,গলার স্বর ভারী হয়ে যাচ্ছে রাফির। তার কাছে বাবাকে শোনানোর মতো কোন আশার বানী নেই, প্রাইভেট ভার্সিটির তৃতীয় বর্ষে থেকে না কোন ব্যাবস্থা করতে পারছে, তার উপর প্রতি সেমিস্টারে এত্তো গুলো টিউশন ফিস।
তারপরে ও এসব ভাবনা, সাইডে রেখে
-- বাবা, আর কয়েকটা দিন ওয়েট করো, কোম্পানি যদি বিশেষ বিমানের টিকেট দেয়, তাহলে চলে আসো। কি করবা বলো, তোমাদের স্বপ্ন, ছেলে বড় জায়গায় পড়াশোনা করে বের হবে।
-- হ্যা, আমার পড়ালেখা শেষ করে দেশে একটা চাকরি করার ইচ্ছে ছিলো, পারি নাই, তাই এই প্রবাস জীবন। তোমাদের আমি স্বপ্নহারা হতে দিবো না।

-- আচ্ছা,বাবা! ওষুধ গুলো ঠিক মতো খেয়ো। আর সাবধানে থেকো।
বলেই কলটা কেটে দিলো। চোখের পানি মুছতে মুছতে ভাবে, এই পৃথিবীতে মধ্যবিত্তের স্বপ্ন অনেক।তাই তাদের কষ্ট ও অনেক।
ভাবতে ভাবতেই,হটাত রিং আবার।
এবার, মা গ্রাম থেকে কল দিয়েছে।
রাফি ভাবতেসে, মা কে কি বলে সান্ত্বনা দিবে। আর কিভাবে বলবে, সামনের সেমিস্টারের টিউশন ফিস দিতে বলেছে ভার্সিটি।
সব ভুলে, জানালার কাছে গিয়ে, আকাশের দিকে তাকিয়ে বলছে,হে পৃথিবী সুস্থ হও! তাড়াতাড়ি!
আমার বাবা মায়ের স্বপ্ন পুরন এখনো বাকি। কত মধ্যবিত্তের ঘর সাজানো বাকি!
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৭৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৭/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast