www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বণিকের জীবন

অনেকদিন আগেকার কথা এক বণিক বাণিজ্যে যাবে। পরিবার-পরিজনের কাছ থেকে বিদায় নিয়ে।বণিক রওনা দিলেও বাণিজ্যের উদ্দেশ্যে । বণিক জাহাজে উঠার পর কিছুক্ষণ সময়ের মধ্যে জাহাজ ছেড়ে দেয়।জাহাজ চলতে চলতে সমুদ্রের মাঝখানে এসে পৌঁছে যায়।এদিকে আকাশে কালো মেঘ ভরপুর জাহাজের সবাই ভয়ে আল্লাহকে ডাকতে শুরু করে।
ঝর এসে জাহাজে আঘাত হানে জাহাজটি ডুবে যায়।

জাহাজের সমস্ত লোক মারা যায়। কেবল একজন লোক বেছে যায়। লোকটি সমুদ্রের পানিতে ভাসতে ভাসতে এক জঙ্গলের কিনারে এসে পৌঁছায় লোকটি আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে।আল্লাহ আপনি আমাকে বাঁচিয়ে রেখেছেন লোকটি সমুদ্রের পারে।একটি কুটির তৈরি করল লোকটি মাসের-পর-মাস অনেক চেষ্টা করেও কারো খোঁজ পেল না।
এমন এক সময়ে লোকটি কুটির ছেড়ে পাহাড়ের উপর এসে পৌঁছায় এই আশায় যে কাউকে দেখা যায় কিনা।

এমন সময় নিচে তাকিয়ে দেখে।তার কুটিরে আগুন লেগে গেছে লোকটি কুটির এর কাছে এসে কান্নায় ভেঙ্গে পড়লো আর বলতে লাগলো হে আল্লাহ আমি কি অপরাধ করছি। আমার এমন শাস্তি দিলেন শেষ সম্বল টুকু কেড়ে নিলেন পরিবার-পরিজন কোথায় আছে আমি তাও জানি। লোকটি কান্নাকাটি করতে ছিল। এমন অবস্থায় লোকটি একটি জাহাজের দেখা পেল।লোকটি জাহাজের কাছে দৌড়ে গিয়ে বলল আপনাৱা কেমনে জানলেন যে আমি এই জায়গায় আছি।তখন তারা বলল আগুনের ধোঁয়া দেখে আমরা আসলাম। ভাবলাম এই জায়গায় কোন মানুষ আছে।তখন লোকটি আল্লাহ কাছে সুকরিয়া আদায় করল।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৯৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/১২/২০১৯

মন্তব্যসমূহ

  • খুব ছোট । বেশ লাগলো তবু ।
  • ভালো লাগলো।
  • নুরহোসেন ৩০/১২/২০১৯
    চমৎকার লিখেছেন।
  • sudipta chowdhury ২৯/১২/২০১৯
    At present time humans are becoming like machine to earn money like "Bonik" but in life feelings are important to get psychological refreshment.
 
Quantcast