www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রাবন মুদ্রার উল্টো পিঠ

রাবনের নাম শুনলেই যে কথাটা প্রথম মনে আসে তা হল দশ মাথাযুক্ত এক ভয়ংকর রাক্ষস। তবে শুধুই কী তাই।দশানন অর্থাৎ অতি পরিচিত রাবনের সম্পর্কে বিশ্লেষণ করতে গেলে প্রথমে রাবন শব্দটির অর্থ জানতে গেলে বুৎপত্তিগত অর্থ জানা জরুরী।

বানান বিশ্লেষণ : র্+আ+ব্+অ+ণ্+অ।

উচ্চারণ : ra.bon (রা.বোন্)

রা =রা। (র্+আ মিলে একাক্ষর রা সৃষ্টি করে)
বণ =বোন্। (পূর্ব অক্ষরের আ ধ্বনির কারণে, পরের বর্ণ ব ওকারান্ত হবে। এর সাথে যুক্ত ন্+অ এর অ বিলুপ্ত হয়ে একাক্ষর বোন্ ধ্‌বনির সৃষ্টি হবে)।

দশানন অর্থাৎ রাবন ছিলেন লঙ্কার রাজা ইত্যাদি ইত্যাদি গৌর চন্দ্রিকা ছেড়ে যে বিষয়ে বলতে চাই সেই বিষয়ে প্রবেশ শ্রেয়। সরাসরি প্রবেশ করছি রাবনের ব্যাক্তিগত পরিসরে। আমাদের বহুল প্রচলিত বাংলা রামায়ণে রাবনকে রাক্ষস হিসেবে বর্ননা করা হয়েছে।এবার যদি আমরা রাবনের বংশ পরিচয় লক্ষ করি তাহলে দেখা যায় যে রাবণের দাদা পুলস্ত্য ছিলেন ব্ৰহ্মার মানসপুত্র এবং স্বনামধন্য ঋষি। কাজেই তিনি ছিলেন বংশে ও গুণে উভয়ত ব্রাহ্মণ। পুলস্ত্য ঋষির পুত্র অর্থাৎ রাবণের পিতা বিশ্ৰবাও ছিলেন একজন বিশিষ্ট ঋষি। কাজেই তিনিও ছিলেন বংশগত ও গুণগত ব্রাহ্মণ। তাই ব্রাহ্মণ ঋষি বিশ্ববার পুত্র রাবণ গুণগত না হলেও কুলগত ব্ৰাহ্মণ ছিলেন নিশ্চয়ই। ব্রাহ্মন শব্দটিকে অতি সহজে ব্যাখ্যা করলেও যা পাওয়া যায় তা হল ব্রহ্মজ্ঞানী। ব্রাহ্মণ-এর সাধারণ সংজ্ঞা হলো – ব্রহ্মাংশে জন্ম যার, অথবা বেদ জানে যে, কিংবা বেদ অধ্যয়ন করে যে, নতুবা ব্রহ্মের উপাসনা করে যে — সে-ই ব্রাহ্মণ। ঋষিগণ সর্বত্রই উক্ত গুণের অধিকারী। তাই ঋষি মাত্রেই ব্রাহ্মণ। সুতরাং ঋষিপুত্র হিসেবে রাবন কীন্তু ব্রাহ্মনত্বের দাবীদার।

রাবন তো না হয় ব্রাহ্মন হলেন, তাতে কীন্তু তাঁর জ্ঞানের প্রকাশ পায়না। তাই রাবনের প্রতিভা বিষয়ে একটু আলোচনা করা যেতে পারে।আগেই রাবনের বংশ পরিচয় সম্পর্কে আলোচনা করা হয়েছে তাই সেটা পরিত্যাগ করে কয়েকটি ভিন্ন বিষয়ে দৃষিপাত করব পাঠকের। রামায়নের কয়েকটি অংশ দেখলেই বিষয়টি পরিষ্কার হবে।
প্রথমত, রাবনের লঙ্কাকে বহু যায়গাতেই স্বর্নলঙ্কা বলে অভিহিত করেছেন বাল্মিকী।অর্থাৎ সমস্ত অর্থেই তৎকালীন সময়ে রাবনের লঙ্কায় সমৃদ্ধি বিরাজ করত। একজন রাক্ষসের দ্বীপ রাজ্যে এরূপ সমৃদ্ধি বিরাজ করা অবিশ্বাস্য নয় অসম্ভব।এছাড়াও এরম সমৃদ্ধশালী রাজ্য তাঁর সুশাসনেরই পরিচায়ক। আর একজন জ্ঞানী রাজার পক্ষেই সুশাসন দেওয়া সম্ভবপর।

দ্বিতীয়ত, রাবনের অশোক কাননে সীতাকে রেখেছিলেন রাবন। অশোক কানন হল সেই বাগান যেখানে গেলে সমস্ত জাগতিক দুঃখ কস্ট থেকে দুরে থাকা যায়।পৌরানিক ব্যাখ্যা বাদ দিলেও যা পড়ে থাকে সেটা বিশ্লেষণ করলেও যা পাওয়া যাচ্ছে তা হল এমন এক সুন্দর ফুল ফলের বাগান যা কীনা মানুষের (?) মনকে খুশী করে তোলে।তাই এমন এস উদ্যান তাঁর উচ্চরুচির পরিচায়ক।

তৃতীয়ত, এই যুদ্ধে এমন কীছু অস্ত্রসত্র ও প্রযুক্তির উল্লেখ পাওয়া যায় যা কীনা আজকের দিনেও বিস্ময়ের সৃষ্টি করে।আর এরূপ অস্ত্রের ব্যবহার কীন্তু শুধুমাত্র রাবনের পক্ষ থেকেই দেখা যায়। শক্তিশেল ও পুস্পক রথ শুধুমাত্র উচ্চমানের অস্ত্র নয়, উচ্চ গবেষনার ফসল।যা কীনা রাবনের রাজ্যের উচ্চশিক্ষার মানকেই নির্দেশ করে।

চতুর্থত, রাবনকে হত্যাকালে রামচন্দ্র তীর নিক্ষেপ করে ভূপতিত করার পর লক্ষণকে রাবনের কাছ থেকে সুশাসন এবং অন্যান্য তত্ত্বজ্ঞান সংগ্রহ করতে বলেন। এবং সেই অবস্থাতেও রাবন লক্ষণকে এসব বিষয়ে জ্ঞান প্রদান করেন । এর দ্বারা শুধুমাত্র রাবনের মহত্বই নয় তাঁর জ্ঞান সম্পর্কে ধারনা করা যায়।

পরিশেষে, বলা যায় যে রাবন শুধুই এক দাম্ভিক রাজা নন এক অত্যন্ত জ্ঞানী পুরুষও ছিলেন। কাল থেকে কালান্তরে যখনই কোনো ব্যাক্তি কাউকে নিয়ে লিখেছেন তখন সেখানে সত্যের চেয়েও গুরুত্বপূর্ন হয়ে উঠেছে তাঁর গুন কীর্তন বর্ননা। রামায়নও তার ব্যতিক্রম নয়।যে বাল্মিকী রামনাম জপ করে দস্যু থেকে ঋষিতে উত্তীর্ন হলেন তিনি তো অবশ্যই এই আখ্যানে রামকে সর্বোত্তম পুরুষ রূপেই অাঁকবেন, এতে আর অবাক হওয়ার কী আছে? তবে কীছু কীছু ক্ষেত্রে তিনি সীমা ছাড়িয়ে গেছেন। যেমন যে রাবন এক উচ্চবংশজাত ব্রাহ্মন ছিলেন শৈশবে তিনিই যৌবনে এসে রাক্ষসে রূপান্তরিত হয়ে গেলেন।রাবন নিশ্চয়ই শৈশবে বা কৈশোরে রান্না করা খাদ্যই গ্রহন করতেন, তাহলে হঠাৎ করে যৈবনে এসে কাঁচা মাংস ভক্ষনের কী প্রয়োজন পড়ল তা সত্যিই দুর্বোধ্য। সেই সাথে রাবনের দশটি মাথার উদ্ভট ব্যাখ্যা।রাবনের দশটি মাথার মাধ্যমে সম্ভবত রাবনের দশটি মাথার সমান জ্ঞানকেই বোঝানো হত। আর বাল্মিকী এবং পরবর্তী কালে কৃত্তিবাসের হাতে পড়ে সেই দশ মাথা রাক্ষসের প্রতিকৃতিতে পরিনত হল। তবে একটি কথা বলেই শেষ করব মাইকেল মধুসূদন ইন্দ্রজিৎকে অন্য দৃষ্টিকোন থেকে দেখার চেষ্টা করেছিলেন আমিও সেরমই একটি ক্ষুদ্র চেষ্টা করলাম।

তথ্যঋন-
আরজ আলী মাতুব্বর- রাবনের প্রতিভা
anushilon.org
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৪৩০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast