www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ব্ল্যাক ফ্রাইডে কি

November মাসের চতুর্থ শুক্রবারকে Black Friday হিসেবে পালন করা হয়। এটি সম্পূর্ণভাবে একটি বাণিজ্যিক উৎসব। সাধারণভাবে নভেম্বর মাসের শেষ বৃহস্পতিবারকে আমেরিকায় থ্যাংকস গিভিং ডে হিসেবে পালন করা হয়। আর তার পরেরদিন মানে শুক্রবারকে Black Friday হিসেবে পালন করা হয়। মনে রাখা ভালো যে, এই দিন থেকে আমেরিকা ও আশে পাশের কিছু দেশ সহ সমমনা বেশ কিছু দেশে বড়দিনের সেল (মূল্যছাড়) শুরু হয়ে যায়। যাতে বিভিন্ন পন্য ও সেবায় বিশাল পরিমানে মূল্য ছাড় দেয়া হয়। ঐ দেশ গুলোর ক্রেতা সাধারণ এই সময়কে উপলক্ষ করে তাদের কেনাকাটার পরিকল্পনা করে। তাই স্বাভাবিক ভাবেই এই সময়টাতে বিক্রির পরিমাণ অনেক বেড়ে যায়। যে সকল বিক্রেতাদের বিক্রি ও লাভের খাতা এতদিন লাল কালিতে ভরে ছিল অর্থাৎ Loss এ ছিল এই উৎসব এর সময় তাদের খাতা লাল কালির পরিবর্তে কালো কালিতে অর্থাৎ লাভের হিসেবে ভরে যাবে বলে বিশ্বাস করা হয়। এই জন্য একে Black Friday বলা হয়। যাই হউক এটা মূলত পশ্চিমা সংস্কৃতি হলেও বিশ্বের নানা প্রান্তে এখন এটি চর্চিত হচ্ছে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। এখানেও সাম্প্রতিক কালে কিছু ব্যাবসায়িক প্রতিষ্ঠান একে ব্যাবসায় প্রসারের ও প্রচারের উপলক্ষ হিসেবে গ্রহণ করেছে।

**উইকিপিডিয়া থেকে তথ্য নিয়ে লেখা
আকাশ মামুন
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/১২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast