www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

চোখের পাতা লাফায় কেন

রাত থেকে বাম চোখের পাতা লাফাচ্ছিল! ভাবছি, কী বিপদ না জানি আসছে! মনে মনে বলছি, সব কুসংস্কার! এগুলো কিছুই না, কিছুই হবে না। অথচ আমি জানি, যখনই আমার চোখের পাতা লাফায় তখনই কোনো না কোনো বিপদ এসে পড়ে।

সকালে কাজে গেলাম। তখনও লাফাচ্ছিল। সব ভুলে গেলাম কাজের চাঁপে। দুনিয়া, দুনিয়ার মাঝে বাস করা সব ঝামেলা । সমস্যা কিংবা বিপদের কথা। এতোক্ষণে চোখের পাতা লাফানো বন্ধ।

কাজ শেষে যখন জ্যাকেটের খোজ হলো, দেখি নেই। জিঙ্গারিদের(*) হাতে পড়েছে মনে হয়। নতুন জ্যাকেট, মাত্র দুই সপ্তাহ হয়েছে। তার উপর টাকা-পয়সার টানাটানি চলছে। মনটা ভীষণ খারাপ হয়ে গেলো। কিন্তু কিছুই করার নেই।

জিঙ্গারীর কোনো দোষ নেই, তার কাজ সে করেছে, আমাদেরই দোষ (আমার সাথে সহকর্মী সোহেলের জ্যাকেটও ছিল )আমরা কেন সংরক্ষিত জায়গায় রাখতে পারি নি। কেন নিজেদের মাল হেফাজত রাখতে পারি নি? চোরের কাজ চোর করবে, আমরা সাধুরা গাছের নিচে বসে ধ্যান করব?

তাই বন্ধুরা কী বুঝলেন? আমরা ভোট না দিলে কী হবে, ভোট তো আমরা সংরক্ষিত রাখতে পারি নি, ভোট চুরি হবেই। তাতে ভোট চোরের কোনো দোষ নেই। সব দোষ আমাদের জনগণের, আমরা হেফাজত করতে পারি নি আমাদের ভোটাধিকার!
************************************************

*) রোমানীয় বিশেষ জাতি, যারা এক জায়গায় বেশিদিন থাকে না, মানে ঘুরে বেড়ায় তাদের বিশেষ গাড়িবসত নিয়ে। যাযবর যাকে বলে, আমরা বিদেশীরা (ইতালীতে) ভিক্ষুক বা যারা হাত ছাফাইয়ের কাজ করে তাদের বলি জিঙ্গারি।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৯৯৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast