www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমার আমি

#আমার আমি
আমার আমি কে নিয়ে লেখে শেষ করা যাবে না।তবুও চিন্তা করি নিজেকে নিয়ে।মাঝ রাতে যখন সাবাই ঘুমিয়ে পড়ে কিংবা অনেক মানুষের ভীরে,খুঁজে চলি আমার আমিকে।শীতের রাত্রে বা বর্ষার বৃষ্টির দিনে কিংবা বসন্তের অপরূপ সৌন্দয্যের মাঝেও নিজেকে নিয়ে কল্পনা করি।কখনো হেরে যাওয়া ব্যর্থতা থেকে,কখনো নতুন নতুন অভিঙ্গতা অর্জন করে নিজের জীবন খুঁজি।আর একটু চোখ বন্ধ করে নিজেকে নিয়ে ভাবি।শহরের হাজারো মানুষের মধ্যে আমি অতি সাধারন মেয়ে।মধ্যবিত্ত পরিবারের বড় সন্তান।আধুনিক জনগনের মাঝে নিজেকে কখনো খুঁজে পায়নি।তবুও বলি আমি আধুনিক।যখন দেখি খোলা চুলে কিংবা ছেলেদের পোশাকে একটা মেয়ে পাশ কেটে যায়,তখন নিজেকে নিয়ে চিন্তা করি,হয়তো আজও আধুনিক হতে পারলাম না।তারপরে বাসায় ফিরে মা-কে নামাজ কুরআন পড়তে দেখি তখন নিজের মধ্যে প্রশান্তি কাজ করে।নিজেকে নিয়ে গর্ব করি,আর বলি এমন আধুনিকতার দরকার নেই আমার জীবনে।যে আধুনিকতা আমার ধর্মে লিখা নেই,তা ধারন করে সমাজে নিজেকে আধুনিক প্রতিষ্ঠা করার প্রশ্নেই আসে না।তাই আমি সাধারন।আমার এই অল্প কয়েক বছরের জীবনে রচনা হয়ে গেছে অনেক ব্যর্থতার গল্প আবার কিছু সফলতার গল্প।জীবনে সফলতার থেকে ব্যর্থতার সংখ্যা তুলনামূলকভাবে বেশী।তবুও হতাশ হয়নি।
ছোটবেলায় অনেক স্বপ্ন দেখতাম।কখনো ডাক্টার,কখনো শিক্ষক বা কখনো ইঞ্জিনিয়ার নিয়ে রঙ্গিন রঙ্গিন স্বপ্ন দেখতাম।কিন্তু স্বপ্ন পূর্ণ করার জন্য কেউ পথ দেখায়নি।যখন কলেজে উঠলাম,মাথায় আসলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বো।সেভাবেই প্রস্তুতি নিতে যাচ্ছিলাম কিন্তু মাঝ পথে আমার আশার নৌকা ডুবে গেলো।জীবনের প্রথম হতাশ।তবুও নিজেকে আবার নতুন রুপে প্রতিষ্ঠার চেষ্টায় উঠে দাঁড়ালাম।সব চেয়ে দেখার মতো বিষয় তখন আমার পাশে মা-বাবা ছাড়া কেউ দাঁড়ায়নি।কখনো কেউ সান্ত্বনা দেয়নি।ব্যর্থতার কথা ভেবে ভেবে কত রাত চোখের পানিতে বালিশ ভিজেছে কেউ দেখেনি।রাতে অন্ধকারগুলো সাক্ষী।সেই ব্যাথা আজও আমাকে কষ্ট দেয়।
সব কষ্ট ভুলে,ব্যর্থতা থেকে নতুন করে শিক্ষা নিলাম।জীবনের পথে নতুন আলো সন্ধানের খোঁজে নিজে নিজেকে সমাজে প্রতিষ্ঠার জন্যে রাত-দিন ভেবে চলেছি।সফলতাকে খুঁজছি,জানিনা মহান সৃষ্টিকর্তা ভাগ্যে কি লিখেছেন।তবুও ব্যর্থতার নৌকা জল থেকে তুলে আবার হাল ধরেছি।জানিনা আবার ডুবে যাবে,না কি সফলতার কাছে পৌঁছাবে।তবুও আল্লাহ্ ভরসা বলে নতুন পথে চলছি।
কোনদিন সফলতার দুয়ারে পৌঁছাতে পারলে আমার ব্যর্থতার গল্প লিখব।।আমার-আমির নতুন সৃষ্টি হবে ব্যর্থতার গল্প থেকে।ব্যর্থতার গল্পগুলো হবে সফলতার মূলমন্ত্র।কোন এক সেমিনারে কিংবা কোন এক সময় আমার গল্পগুলো নিয়ে হাজির হবো।আর রাষ্ট্রপতি আব্দুল হামিদ,বিল গেটস,বারাক ওবামা কিংবা ড.আতিউর রহমানের মতো আমার জীবনের ব্যর্থতাগুলো তুলে ধরে সফল হওয়ার গল্প বলবো।তাই আমি সবসময় বলি,আমি আমার মতো।যেখানে নিজের মনের মতো করে জীবন সাজায় খুব সাধারন ভাবে।।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৫০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/০১/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুন্দর বলেছেন।
  • আরিফ নীরদ ১৩/০১/২০১৮
    Valo laglo
  • দীপঙ্কর বেরা ১২/০১/২০১৮
    একদম সঠিক
    এ রকম সবার হয়।
  • Rabia Onti ০৯/০১/২০১৮
    খুব ভাল
  • সুন্দর প্রকাশ।
 
Quantcast