www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রোজা রাখার ব্যাপারে জোরজবরদস্তি করা ঠিক নয়

রোজা রাখার ব্যাপারে জোরজবরদস্তি করা ঠিক নয়
সাইয়িদ রফিকুল হক

সুস্থ, সবল ও সামর্থ্যবান মুসলমানের ওপর রোজা ফরজ। কাজেকাজেই সবাইকে রোজা রাখার ব্যাপারে চাপাচাপি না করাই উত্তম। যারা অসুস্থ, আর যারা শিশু, আর যারা হাড়ভাঙ্গা খাটুনির কাজ করছে তাদের ওপর রোজা ফরজ নয়। এমনকি কোনো মুসাফিরের ওপর রোজা ফরজ নয়। এছাড়াও কোনো মানুষ ভ্রমণরত অকস্থায় রয়েছে কিংবা রোগীর সেবায় নিয়োজিত তাদের রোজা রাখার জন্য কোনোপ্রকার জোরজবরদস্তি করা যাবে না।

রোজা রাখাটা স্বতঃস্ফূর্ততার ব্যাপার। জোর করে কাউকে রোজা রাখার কথা বলা হয়নি। জোর করে নামাজ পড়ানোরও কোনো বিধান নাই। আমাদের ধর্মে জোরজবরদস্তি জায়েজ নাই।
যাদের মহান আল্লাহ, রাসুল, সা, পরকালের প্রতি বিশ্বাস আছে তারা এমনিতেই রোজ রাখবেন। যারা ভিন্নধর্মাবলম্বী তাদের রোজা রাখার জন্য বলপ্রয়োগ করা যাবে না। তারা অফিস-আদালতে নিয়মিত আহার করবে। এব্যাপারে তাদের ঘৃণার চোখে দেখা যাবে না।
সকলের জন্য রোজা নয়। যারা সুস্থ, সবল ও সামর্থ্যবান মুসলমান, শুধু তাদের জন্য রোজা। তাই, রোজার ব্যাপারে বেশি আবেগপ্রবণ হয়ে কারও উপর জুলুমনির্যাতন করা ঠিক নয়।


সাইয়িদ রফিকুল হক
০৫/০৬/২০১৮
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৩৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast