www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমার ভাষা

আমি যে ভাষায় কথা বলি সে ভাষার নাম বাংলা।আমার ভালোবাসার ভাষা,আমার কান্নার ভাষা,আমার প্রতিবাদের এবং আমার নিস্তব্ধতার ভাষাও সন্দেহাতীতভাবেই বাংলা।অতএব সে ভাষা নিয়ে আমার গর্ব থাকবে সেটাই স্বাভাবিক।ভুল, আজকাল আমার ভাষায় কথা বলতে আমি লজ্জা পাই,ভয় পাই।লজ্জা -আমি যে ভাষায় কথা বলি তা বাংলাদেশ ব্যতীত অন্য কোনো দেশের স্বীকৃত রাষ্ট্রীয় ভাষা নয়।ভয় দুটি কারণে;এক,অশিক্ষিত হিসেবে চিহ্নিত হওয়ার সম্ভাবনা।দুই,প্রতাপান্বিত ইংরেজি আর সরকারের বেসরকারি রাষ্ট্রীয় ভাষা হিন্দির সঙ্গে সংঘাতের পটভূমি তৈরি।অবশ্য আর একটা কারণ আছে সেটা হল নতুন প্রজন্মের বাংলা ভাষা শেখার অনাগ্রহ এবং তার একটা বেশ যুক্তিগ্রাহ্য কারণও আছে।কারণ হলো বাংলাভাষার ক্রিয়ার বিভিন্ন রূপ।যেমন-আমি করি,তুমি কর,সে করে; অর্থাৎ পুরুষভিত্তিক ক্রিয়ার রূপ পরিবর্তন।আবার কাল অনুযায়ী এরও বিভিন্ন রূপ আছে।যারা বাংলাভাষার একান্ত অনুরাগী তারা হয়তো বলবেন যে সে সমস্যা তো ইংরেজি ভাষার ক্ষেত্রেও আছে।ঠিক কথা কিন্তু তার একটা নিয়মও তো আছে।যেমন-SIMPLE PRESENT TENSE-এ VERB-এর রূপ অপরিবর্তিত থাকে,শুধু THIRD PERSON SINGULAR NUMBER হলে VERB-এর সঙ্গে S বা ES যোগ হয়। (ক্রমশ)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭২০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/০৩/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast