www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মধুকবির বীরাঙ্গনারা(4)

(পরবর্তী অংশ)
চতুর্থ সর্গে দাসীর মুখে রামের রাজ্যাভিষেকের খবর শুনে রাণী কৈকেয়ী রাজা দশরথকে এই পত্রটি লিখেছেন।যার প্রথমে তিনি সংশয় প্রকাশ করেছেন-'এ কি কথা শুনি আজ মন্থরার মুখে,/রঘুরাজ? কিন্তু দাসী নীচকুলোদ্ভবা,/সত্য মিথ্যা জ্ঞান তার কভু না সম্ভবে!' তারপর নানা ভণিতায় সংশয়ের কারণ ব্যক্ত করে অবশেষে বলেছেন-'........ যথার্থ যদ্যপি/অপবাদ,তবে কহ,কেমনে ভুঞ্জিবে/এ কলঙ্ক?লোকমাঝে কেমনে দেখাবে,/ও মুখ,রাঘবপতি,দেখ ভাবি মনে।' তারপর তিনি লিখেছেন যে তাহলে কি দশরথ তাঁকে ঠকালেন? কিন্তু তা কী করে সম্ভব!এই দোদুল্যমান ভাবনায় কৈকেয়ী বলেছেন-'কামীর কুরীতি এই শুনেছি জগতে,/অবলার মনঃ চুরি করে সে সতত/কৌশলে নির্ভয়ে ধর্ম্মে দিয়া জলাঞ্জলি;-/প্রবঞ্চনা-রূপ ভস্ম মাখে মধুরসে!/এ কুপথে পথী কি হে সূর্য্য-বংশ-পতি?'।তারপর বিবিধ ভৎসনার পর তিনি দশরথকে ভয় দেখাচ্ছেন যে,তিনি দেশে-দেশান্তরে,পথিক,গৃহস্থ,পাখি সবার কাছে বলবেন এমনকি গাছের ও পর্বতের গায়েও লিখবেন-'পরম অধর্ম্মাচারী রঘুকুলপতি!'।চিঠির শেষে রাণী কৈকেয়ীর মধ্যেকার সাধারণ নারীর প্রকাশ ঘটে।সাধারণ নারীর মতো তিনিও ধর্মের আশ্রয় নেন-'চিরি বক্ষঃ মনোদুঃখে লিখিনু শোণিতে/লেখন।না থাকে যদি পাপ এ শরীরে;/পতি-পদ-গতা যদি পতিব্রতা দাসী;/বিচার করুন ধর্ম্ম ধর্ম্ম-রীতি-মতে!'। (ক্রমশ)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৪৩৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast