www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সাধারণ জ্ঞান(প্রথম পর্ব)

স্মৃতিশক্তি কম? বাড়িয়ে নিন!!
সকালের নাশতা সময়মত খাবেন, কোন ভাবেই যেন বাদ না পারে। সকালে নাশতা না করলে রক্তে গ্লুকোজের মাত্রা দ্রুত হ্রাস পায় এবং পুষ্টির অভাবে মাথার কার্যকারিতা মন্থর হয়ে পড়ে।
- গোলাপ ফুলের সুগন্ধি নিন। গোলাপ ফুলের... সুগন্ধ সেলিব্রাল কর্টেক্সের তত্পরতা আরো সক্রিয় করে তোলে, যা স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে।
- বেশি করে কিশমিশ খাওয়া খেলে স্মৃতিশক্তি বাড়ে। কিশমিশ আছে মানবদেহের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান বোরন। প্রতিদিন ৩.২ মিলিগ্রাম বোরন খেলে স্মৃতিশক্তি ও মনোযোগের ক্ষমতা ১০ শতাংশ বাড়বে। ২৫ গ্রাম কিশমিশের মধ্যে রয়েছে ৩.২ মিলিগ্রাম বোরন।
- একটানা ঘুমান, একটানা ঘুমালে মাথার সেলিব্রাল অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। সেলিব্রাল মানুষের চিন্তার গতি ও সঠিকতা নির্ধারণ করে। সেজন্য পর্যাপ্ত ও গভীর ঘুম মানুষের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।
- যে হাত বেশি ব্যবহার করা হয় না, সেটা বেশি করে চর্চা বা ব্যবহার করুন। যারা ডান হাত বেশি ব্যবহার করেন, তারা মাঝে মধ্যেই বাম হাত দিয়ে দাত ব্রাশ করুন, বল খেলুন ইত্যাদি। এ ধরনের চর্চা স্নায়ু কোষ উন্নতির জন্য সহায়ক।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫৯৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এন এম ইকবাল সাঈম ২১/০৯/২০১৬
    উপকারী বার্তা
  • নিয়ম মেনে চলা ভালো।
  • অঙ্কুর মজুমদার ২১/০৯/২০১৬
    vlo.
 
Quantcast