www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নারী দিবস

মাত্র একদিন আগে পেরিয়ে গেলো বিশ্ব নারী দিবস। এ দিবসটি কেন পালিত হয় তা অনেকের জানা আছে আবার অনেকের জানা নেই। বিশ্ব নারী দিবসটি পালনের পেছনে রয়েছে এক অনন্য ইতিহাস ।

১৮৫৭ সালের ৮ মার্চ আমেরিকার নিউইয়র্ক শহরে একটি সূচ কারখানার মহিলা শ্রমিকগণ কর্মক্ষেত্রে মানবেতর জীবন ও ১২ ঘন্টা কর্মদিবসের বিরুদ্ধে আন্দোলন শুরু করেন। এ আন্দলনের ফলে তাদের উপর নেমে আসে পুলিশি নির্যাতন । ১৮৬০ সালে ঐ কারাখানার মহিলা শ্রমিকেরা ‘‘মহিলা শ্রমিক ইউনিয়ন’’ গঠন করেন এবং সাংগঠনিক ভাবে আন্দোলন চালিয়ে যেতে থাকেন ।

১৯০৮সালে ১৫০০০ নারী কর্মীরা কর্ম, ঘন্টা,ভাল বেতন ও ভোট দেওয়ার অধিকার দাবি নিয়ে নিউ ইয়র্ক সিটিতে মিছিল করে। তারপর ১৯১০ সালের ৮ মার্চ কোপেনহেগেন শহরে অনুষ্ঠিত এক আর্ন্তজাতিক নারী সম্মেলনে জার্মানির মহিলা নেত্রী কারা জেটকিন ৮ মার্চকে ‘‘আর্ন্তজাতিক নারী দিবস’’ঘোষণা করেছিলেন। ১৯১১ সালে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ৮ মার্চ ‘‘আর্ন্তজাতিক নারী দিবস’’পালন করা হয়।

১৯৮৫ সালে ৮ মার্চকেও জাতিসংঘ আর্ন্তজাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়। বাংলাদেশে প্রথমবারের মত ১৯৯১ সালে এই দিবসটি পালন করা হয় । এই বছর বাংলাদেশে নারী দিবসের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে 'অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৩৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০৩/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast