www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সভ্যতার অসন্তোষ - সিগমুন্ড ফ্রয়েড

সিভিলাইজেশন এন্ড ইটস ডিসকন্টেন্টস (সভ্যতার অসন্তোষ)

এ জীবনের ক্লান্ত পথে তুমি আমাদের হাঁটাও,
দ্যাখো আমাদের অমিতাচার, ভ্রান্ত জীবনধারা,
অতঃপর অনুতপ্ততার দুঃসহ বোঝার নিচে ছেড়ে যাও
আমাদের, এক মুহূর্তের ভুল জীবনভর জ্বালা।
-(গ্যোটে)

*সভ্যতার প্রথম আবশ্যকতা হচ্ছে ন্যায়পরায়ণতা।

*সৌন্দর্য, পরিষ্কার পরিচ্ছন্নতা ও শৃঙ্খলা সভ্যতার আবশ্যিক উপাদানগুলোর মধ্যে এক বিশেষ স্থান দখল করে আছে।

*শৃঙ্খলা আমাদেরকে সবচেয়ে সুবিধাজনক উপায়ে স্থান ও কালের ব্যবহার করতে সহায়তা করে, অযথা মানসিক শক্তি অপচয় করা থেকে বাঁচায়।

*আজকের মানুষ একজন ঈশ্বরের সাদৃশ্যতা নিয়েও সুখী নয়।

*প্রাথমিকভাবে সফল হয়েও যারা পরবর্তী জীবনে সুখলাভ করতে ব্যর্থ হয় তারা তবুও নিয়মিত মাদকদ্রব্য সেবনে সান্ত্বনা পেতে পারে, নইলে বিক্ষোভের লাগামশূন্য প্রয়াস, মতিভ্রংশতা অবলম্বন করে বসে।

*ঠিক যেভাবে একজন সাবধানী ব্যবসায়ী যেমন নিজের সমস্ত পুঁজি যেকোনো একটা খাতে বিনিয়োগ করা থেকে বিরত থাকেন, সেভাবেই হয়তো অভিজ্ঞতা আমাদেরকে যে কোনো একটা ক্ষেত্র থেকে সমস্ত সুখ প্রত্যাশা না করার সদপরামর্শ দেয়।

*দল কখোনই স্থায়িত্ব পায় না যতক্ষণ পর্যন্ত না সেখানে দু'ধরনের আবেগী বন্ধন প্রতিষ্ঠিত হয়, যথা নেতার সাথে সদস্যদের এবং প্রত্যেক সদস্যদের মধ্যে আবেগী বন্ধন।

*সত্য কথাটি বলা সব সময় সহজ কাজ নয়, বিশেষত কাউকে যখন তা সংক্ষেপে বলতে হয়।

*আজ্ঞাপালন যত কঠিন আজ্ঞানুবর্তী হওয়া ততই প্রশংসনীয়।

*পুরুষ কাছে রাখতে চায় তার যৌন সঙ্গী নারীকে, নারী কাছে রাখতে চায় দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া তার নিজের অংশকে, তার সন্তানকে।

মানুষ যৌন ভালবাসাকে সুখের মাপকাঠি হিসেবে ধরেছিল। কিন্তু এর মাধ্যমে সভ্যতা এগুবে না। তাই প্রয়োজন অবদমন এবং মানসিক রূপান্তর। যা সভ্যতার বিকাশ ও বিবর্ধন ঘটায়। আসে শিল্পকর্ম।

বিবেক- কি? উৎপত্তি? কীভাবে কাজ করে! বিবেকদংশন কেন হয়!
অপরাধবোধ- কী? উৎস কী?
শাস্তির অভাববোধ
অনুতপ্ততা
নেতৃত্ব - দল
যৌনতাযুক্ত ভালবাসা, যৌনতাহীন ভালোবাসা - কী? কেন প্রয়োজন সভ্যতার জন্য?
যন্ত্রণা, যন্ত্রণা বিনাশের উপায় ইত্যাদি বিষয়গুলো রয়েছে আলোচনায়য়।

#Life_Instinct
#Death_Instinct
#Libido
#Eros
#Enanke
#ID_Ego_SuperEgo
#Reality_principle
#Necessity_principle
#Pleasure_principle
#Party_Leadership
#Psychological_Disorder_and_Treatment
#Oedipus_Complex
#Obsessional_Neurosis
#Religion
#Sense_of_guilt
#Repression
#Sublimation
#Subconscious
#Cleanliness_Use_of_Soap
#Discipline
#Beauty

এরকম আরো অনেক কন্সেপ্ট এর ব্যবহার ও বিশ্লেষণ করে ফ্রয়েড মনোবিশ্লেষণ সংক্রান্ত লেখাটি লিখেন।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৮১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৪/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast