www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঈর্ষা

ঈর্ষা

সৈয়দ শামসুল হকের কাব্যনাট্য 'ঈর্ষা '।
তিনটি চরিত্র, সাতটি সংলাপে নির্মিত এই কাব্যনাট্যটি।
সেখান থেকে কিছু লাইন------

★'আমি বিয়ে করেছি'-
এ কথা বললেই সব শোনা, সব বলা শেষ হয়ে যায় না। একবার চৌকাঠ পেরুলে আমাদের সমস্ত চৌকাঠ পাহাড় হয়ে বাধা দেয়।
★'হায়রে হৃদয়, তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয় '।
★ অধিক বয়সে বুঝি মানুষেরা বোকা হয়ে যায় প্রথম প্রেমের সাক্ষাতে।
★ তুমি চোখ ফেরালে আমার দিকে প্রোফাইলকে ভেঙে দিয়ে অপরূপ উৎকন্ঠা নিয়ে, যেন কিছু একটা অঘটন ঘটে গেছে নীরবে নিঃশব্দে।
★বোঝেন সমস্ত, শুধু স্বীকারের ইচ্ছা নেই,দাঁড়াবার সাহস নেই আয়নার সমুখে-
★ ফেরাবেন না মুখ, যে - আমাকে এতকাল উলঙ্গ দেখেছেন দুই চোখ মেলে, আজ তার শরীর শাড়িতে ঢাকা, তবু চোখ রাখতে অক্ষম?-
★মানুষেরা বড় স্পষ্ট করে যখন দেখতে পায় প্রেম নয়, ভালবাসা নয়, শুধু দেহ, শুধুই শরীর, শরীর, শরীরের জন্য টান ছাড়া আর কোন টান নয়, কেবল তখনই তারা ফেলে যায়।
★ভালো যদি বাসতেন, জানতেন, কোনো কোনো ছবি আছে ছিঁড়ে ফেলা সম্ভন নয়।
★-প্রেম তবে প্রতিশোধে পরিণত হয়?
★আমি বিষয় ছিলাম, ব্যক্তি নই, আপনার কাছে।
★ আজ সব মূল্যবোধ নির্বাসিত- প্রেমিকার হাতে আজ কালসাপ, বন্ধুর ছদ্মবেশে আততায়ী পথে, কঠিন মুখোশে আঁটা জননীর মুখ, এবং শিক্ষক আজ বিদ্যাদানের বদলে উদগ্রীব বিদ্যা চুরি করে নিতে।
★ রাষ্ট্রের বিপর্যয়ে পথে নামা যায়, বক্তৃতা করা যায়, করা যায় মিটিং মিছিল,গেরিলাও হওয়া যায়, কিন্তু যদি বিপর্যয় হয় ব্যক্তিগত, যদি নষ্ট হয় নিজের ফসলের মাঠ, কি তবে কর্তব্য হয়? - মিছিল কি নামানো যায়? শ্লোগান কি দেয়া যায়? গড়ে তোলা যায় গোপন বাহিনী শুধু নিজেকে নিয়ে?
★ দরোজার স্বপ্ন কেউ কেড়ে নিতে পারে মানুষের চোখ থেকে?
★ কাঁধে তুমি আমার যে কোমল হাত এতোদিন অনুভব করেছো, কি করে সে হাত আজ অকাল সন্ধ্যায় হঠাৎ বাঘের থাবা হয়ে যেতে পারে, ভেবে তুমি ভীত?
★ শাস্ত্রে আছে বিনয় সরিয়ে দিয়ে ছলে বলে বিদ্যা কেড়ে নেবার বিধান।
★ সংগ্রাম - সমাজতন্ত্র - আন্দোলন করে লাভ নেই, পৈত্রিক প্রাণটা হারাবে।
★গলিত তামার মতো রোদ ঝরছে অবিরাম।
★ বেহালা যে বাজায় তাকেও বল্লম হাতে নিতে হয়।
★ জীবনের প্রতারণা শিল্পে ছায়া ফেলে।
★কোন কোন শব্দ যেন শব্দহীন সাপ, নিঃশব্দে কখন উঠে বালিশের নিচে শুয়ে থাকে, রুপোর হাঁসুলি যেন, কিন্তু দাঁতে বিষ।
★ নষ্টের ঔরসে, গর্ভে পূর্ণিমার চাঁদ হবে।
★ দেখার তুমুল সাধ - মানুষ কিভাবে একজন মানুষের সবটুকু নিয়ে কেমন মসৃণ কণ্ঠে বলতে পারে, 'সমস্ত দিয়েছি'।
★আমি এই মূহুর্তে সরল হৃদয়ে অধিকার ত্যাগ করলাম।
★খ্যাতি বলে বিশ্বে কিছু নেই, আছে শুধু স্তূতি, আছে মিথ্যে প্রশংসার স্তূপ।
★ তবু সে হাত বাড়ায়, কিছু একটা আঁকড়ে ধরতে, কিছু একটা, যেন যখন তলিয়ে যাবে, একা না তলায়।
★ যেন লুট হয়ে গরীবের একমুঠো চাল।
★বেশী সুখে মানুষ অসুখী হয়।
★মিথ্যেরই রাজত্ব এখন - প্রেম, শিল্প,রাষ্ট্রা, সমাজ সব মিথ্যের মুখোশ পরে কেমন মিছিল করে ছাপ্পান্ন হাজার বর্গ মাইলের ওপর দিয়ে পা টেনে চলেছে। আমিই না বাইরে থাকি কেন?
★আমি গ্রাম থেকে উঠে আসা লোক,
কাঁধের গামছা ছেড়েছি, কিন্তু এখনো রুমালে অভ্যস্ত নিই;চোখ নিজেই মুছুর,স্যার।
★ এমন একটা সময় আসে যখন অপমানের সাধ্য নেই অপমান করার।
★কাবিনের সাধ্য নেই কাছে আনে দু'টি মানুষ।
★আমি জেনে গেলাম আমার দুঃখের ভেতর তোমার সুখের ইতিহাস।
★ বস্ত্র যখন দেহে নয়, মাটিতে, যখন দাঁড়িয়ে আছো সমুখে তার,
তখন সে বস্ত্রহীন দেহ আর নয়, তাকে বলে উপহার।
★ দেহ যদি খুলে দেয়া যায়, মন কি গোপন থাকে।
★শিল্পের তুলনায় জীবন ক্ষণস্থায়ী।
★চিত্র যা ধরে, ভাষায় সে নীরব;
ভাষা যা উচ্চারণ করে, চিত্র সেখানে শাদা পট।
★অটুট কিছুই নয়, সমস্তই হবে ক্ষয় ;
ক্ষয় থেকেই পূর্ণিমার আবার উদয় ;
★মাথার ভেতরে ধারণ করছে গর্ভবতীর যন্ত্রণা।
★আজ এই ঘরে না এলে আমি জানতেই পারতাম না যে, শিল্পের সংসারই এমন, একসিংগে দুজনকে ভালোবাসা যায়। তিনজন? তাও মোটে অসম্ভব নয়, যদি আপনাকে ধরি।
★ শিল্পীর শরীর থেকে যখন খসে যায় কাপড় তখন সে আর শিল্পী নয়, রক্তমাংসে সে তখন একজন শরীরি মানুষ।
★ আমি আপনার কাছ থেকে সরিয়ে নিলাম নিজেকে, ধীরে, অগোচরে- যেন আঘাত না পান, বিয়ে করলাম, তাও আপনাকে না জানিয়ে, আর এটাও আপনাকে ভালোবেসেই।
★ অনেক সময় এমন হয়, আলাদা করে চেনা যায় না সূর্যাস্ত আর সূর্যোদয়।
★এক জন্ম-ভিখিরির কাছে ওরা ভিক্ষে চায়।
★ব্যক্তির রচনা হয়েও শিল্প ব্যক্তিগত নয়।
★প্রতি সংগমেই যেমন সন্তান হয় না,
প্রতি অভিজ্ঞতা কিছু শিল্পের বিষয় হয় না।
★ জীবিতের অধিকার ত্যাগ করে, স্বপ্নকে কবর দিয়ে হাত থেকে মাটি ঝেড়ে চলে যাওয়া - এর নাম যদি প্রেম না হয়, আমি জানি না প্রেম কাকে বলে।
★ এতদিন জানতাম, প্রেমিকের হৃদয় যদি পোড়ে তো একমাত্র ঈর্ষার আগুনেই পোড়ে, এতকাল জানতাম - ঈর্ষায় যে পোড়েনি, প্রেম সে হৃদয় ধরেনি;
আজ আমি জেনেছি, ঈর্ষা এক ঠান্ডা নীল আগুন, ঈর্ষা বস্তুতপক্ষে ক্রোধের বরফ - ঈর্ষায় একমাত্র প্রেমহীন পোড়ে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯২৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast