www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শোকাগষ্ট

ইতিহাস বড়ই নির্মম! শোকের অপর নাম আগষ্ট বললে, বাঙালির ক্ষেত্রে তা যথার্থভাবে গ্রহণযোগ্যতা পাবে। বিভিন্ন সালে, বিভিন্ন ভাবে বাংলার সেরা সন্তানদের এই আগষ্ট মাসেই হারিয়েছে বাঙালি জাতি।
সালের ভিন্নতা থাকলেও, শোকগুলো যখন বারে বারেই আগষ্টে ঢিপ হয়েছে, যখন আমরা একটি মাসেই একটির পর একটি দিন তাঁদের স্মরণে শোকাত থাকি।
তখন আগষ্ট কে শোক মাস ছাড়া অন্য কি বা বলা শ্রেয় হয়...?
সালের হিসাব বাদ দেই...!
শুধু আগষ্টের কথায় বলি-
সবচেয়ে শোকাময় সেই ১৫আগষ্টে দেশদ্রোহীদের পরিকল্পনায় পাক হানাদাররা বর্বরোচিত আক্রমন চালায় বঙ্গবন্ধুর বাসভবনে। সেদিন বাঙালি হারিয়েছিল হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ তাঁর পুরো পরিবারকে (রক্ষা পায় বিদেশে অবস্থানরত ২কন্যা)।
যা বাঙালির বুক চুরমার করে দেয়..!শোকে কাতর হয় সেদিন পুরো বাঙালি জাতি।
বিশ্ব সেদিন হারিয়েছিল এক মহান নেতা।
হারানোর এই আগষ্টে,
২রা আগষ্ট বাঙালি হারিয়েছিল স্বাধীন বাংলার দ্বিতীয় রাষ্ট্রপতি "আবু সাঈদ চৌধুরী" কে।
এই মাসে আরেকটি শোক গাঁথা রচিত হয়েছিল ১১ই আগষ্ট, সেদিন মারা গেছিল আরেকজন মুক্তমনা ও প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদ।

এই মাসের ২৯ তারিখে আমরা হারিয়েছি আমাদের জাতীয় কবি, যিনি আমাদের কাছে বিদ্রোহী কবি নামে পরিচিত সেই "কাজী নজরুল ইসলাম" কে।
২০শে আগষ্ট আমরা হারিয়েছিলাম আমাদের অন্যতম বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে…।
এই মাসের হারানোর ইতিহাস বড়ই অদ্ভুত! তাই এই মাসে আমরা হারিয়েছি বাংলা নাটকের দুই দিকপতিকে;
১৮ তারিখে সেলিম আল দ্বীন কে এবং ২১ তারিখে আব্দুল্লাহ আল মামুনকে।
এই মাসের ১৭ই তারিখে সংগঠিত হয়েছিল সারা দেশে একযোগে বোমা হামলা…! যা স্বাধীন বাংলার ইতিহাসে বিরল..।
এই আগষ্টেই ২১তারিখে বঙ্গকন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তাঁর উপর করা হয় গ্রেনেড হামলা। কোনো মতে প্রাণে বাঁচলেও, ২৪শে আগষ্ট আমরা হারায় মহিলা নেত্রী এবং সাবেক রাষ্টপতি প্রয়াত জিল্লুর রহমানের সহধর্মিনী আইভী রহমানকে।

এভাবেই বাঙ্গালি একের পর এক শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছে বাঙ্গালীর ভাগ্যে লিখিত সে শোকের মাস "আগষ্টে"!
যত হারিয়েছি মোরা আগষ্টেই সবচেয়ে বেশি,
তাই তো মোরা শোকে কাতর আগষ্টের দিবানিশি!
আগষ্ট আমাদের কাঁদবার..!
কাঁদো বাঙালি, কাঁদো।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯৩৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast