www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঋতু নীল এবং পত্রাবলী - অন্তিম পর্ব


‘ শুভ মহরত ’ ( ২০০৩ ) মুক্তির পর আমরা ঋতুপর্ণ ঘোষকে অন্য বেশভূষাতে দেখতে পাই । নীল’দার একটা স্বভাব ছিল , যা নিষেধ করা হবে তাই বেশী করে করবে । জানি না এটা ওর স্বভাব , না , নীরবের মাঝে আত্ম চীৎকার !
অনেকবারই লাইপো-সাকসন করতে বাধা দেওয়া হয়েছিল , শোনে নি । অনিয়মটা শেষ দিকে বেড়ে গিয়েছিল বেশীমাত্রায় । নিয়ম-অনিয়ম করে ওষুধের ব্যবহারটা করত । আর সাথে বাধিয়ে বসেছিল হাই-সুগার , যা পাঁচশো অতিক্রম করতে খুব কম সময়ই নিয়েছিল । তাই নিয়েই কাজ করে গেছে । ক্লান্তি এসেছে , করেছে উপেক্ষা ।
‘ চিত্রাঙ্গদা ’ ( ২০১২ ) যেন শেষবারের জন্য বাঁচতে চাওয়ার আকুতি । যেমন আকুতি দেখা গিয়েছিল ঋত্বিক ঘটক পরিচালিত ‘ মেঘে ঢাকা তারা ’য়, “ দাদা আমি বাঁচতে চাই...।”
প্রসঙ্গক্রমে উল্লেখ করার দরকার মনে করছি , ঋতুপর্ণ ঘোষ ‘সমকামী’ থেকে ‘সম-প্রেমী’র অথবা ‘তৃতীয় লিঙ্গে’র কথা বলতে চেয়েছে । দুর্ভাগ্য এটাই ‘কাম’টা অনেকে এতটাই প্রকট করে খোঁজার চেষ্টা করেন যে, ‘প্রেম’ থেকে যায় সেই অধরাই । তাই হয়ত মনকে যুক্তির আদালতে বার বার বলতে চেয়েছে , নিজেরই সান্ত্বনার জন্য -
“ Apatite টা ভীষণ elastic , জানিস তো । যত বেশী খাবি তত খেতে ইচ্ছা করবে – মনে হবে কিছুতেই পেট ভরল না । আবার খাওয়াটা কমিয়ে দিয়ে দ্যাখ । ক’দিন পর মনে হবে এর চেয়ে বেশি খেলে পেট ফেটে মরে যাব । জীবনের Apatite ও অন্যরকম হবে , এটা ধরে নেব কেন , বল !”
২০১৩ সালে হিমাচল প্রদেশ থেকে ফেরার পথে শুনলাম নীল’দা নেই । অন্য সকলের মত অবাক হয়ে গেছিলাম । স্টেশনে একটি ইংরাজি দৈনিক পত্রে দেখলাম সামনের পেজে লেখা আছে খবরটি । আসল খবর শুনলাম পরে , কিছুটা নিজের দোষেই নীল’দা চলে গেছে । অতিমাত্রায় ইনসুলিন নিয়ে ফেলেছিল নাকি আর খাওয়ার খেয়েছিল কম । জানি না , এটা আত্ম হনন কি না ! হয়তো না ! এখন আর এসব ভেবে বা বলে কোন লাভই নেই । ঋতুপর্ণ ঘোষ কিন্তু কোনদিনই সেক্স পরিবর্তন করায় নি । তাই , এটা নিয়ে অযথা ভুল ধারনা যারা পোষণ করে আছেন তারা সেই ভাবাটা বন্ধ করলে ব্যাক্তি ঋতুপর্ণ ঘোষের আত্মার শান্তি লাভ হবে । শেষে নীল’দার একটা কথা দিয়ে শেষ করি –
“ তাহলে কি নতুন করে সুরও বাধা যাবে না । নিশ্চয়ই ! চেষ্টা করে দেখি না আমরা । যতক্ষণ আমাদের ভালবাসাটা আছে , টানটা মরে যায় নি – কোন একটা সুর বাজবেই । এবং মধুর হয়েই বাজবে ।।”
( সমাপ্ত )
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast