www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রাণী জগতের বিচিত্র তথ্য

প্রাণী জগতের বিচিত্র তথ্য
নীল আকাশ

আসসালামু আলাইকুম। আমি তারুণ্যে নতুন ।এটা আমার প্রথম লেখা ।এখানে অনুসন্ধানমূলক ও বিজ্ঞান ভিত্তিক লেখা আমি লিখেছি । এজন্য ইন্টারনেট সহ অনেক কিছুর সাহায্য আমি নিয়েছি ।যেহেতু এটা আমার প্রথম লেখা এখানে তাই ভুল ত্রুটি ক্ষমার চোখে দেখার জন্য আহ্বান জানাচ্ছি । আসুন জেনে নিই প্রাণী জগতের কিছু বিচিত্র তথ্য -

*ষাঁড় বর্ণান্ধ তাই ম্যাটাডোর ষাঁড়ের সামনে লাল কাপড় দোলালে ষাঁড় যে তাকে আক্রমণ করে তা কাপড়ের লাল রঙের জন্য নয় বরং চোখের সামনে কাপড়টির দুলুনির জন্য।

*বেড়াল মিষ্টি জিনিষের স্বাদ নিতে পারে না।

*বেড়াল তার গলা দিয়ে প্রায় ১০০ ধরণের আওয়াজ বের করতে পারে। কুকুর পারে মাত্র দশ ধরণের।

*ফড়িং এর ছয়টি পা, কিন্তু এটি হাঁটতে পারে না।

*অল্প আলোয় কিংবা প্রবাহমান পানিতে রাখলে গোল্ড ফিশের রঙ ফিকে হয়ে আসে। গবেষণায় দেখা গেছে উষ্ণ পানি অপেক্ষা ঠান্ডা পানিতে গোল্ড ফিশের স্মরণশক্তি ভাল।

*হাঙর কীভাবে মাছ শিকার করে? তীক্ষ্ণ শ্রবণ শক্তির সাহায্যে এটি অন্য মাছের হৃৎকম্পন শুনতে পায়।

*যে কোন প্রজাতির কুকুরের মধ্যে গ্রেহাউন্ডের দৃষ্টিশক্তি সবচেয়ে ভালো।

*লবস্টার বা সামুদ্রিক গলদা চিংড়ির একটি চোখ নষ্ট হয়ে গেলে ঐ স্থানে অন্য একটি চোখ গজায়।

*একটা গরুকে একতলা থেকে দোতলা উঠানো সহজ কিন্তু নামানো অত্যন্ত কঠিন ।

*একটা শূয়োর কখনোই মাথা উচু করে আকাশের দিকে তাকাতে পারবে না ।

পরিশেষে বিদায় জানাচ্ছি । আপনারা মতামত দিবেন । কারণ আপনাদের পছন্দ ও মতামতই আমাকে নতুন নতুন লেখা লিখতে অনুপ্রেরণা যোগাবে । সবাই ভালো ও সুস্থ থাকবেন এই কামনায় খোদা হাফেজ ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬৭৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৯/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast