www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিশ্বের ২৩ তম শক্তিশালী অর্থনীতির দেশে হবে বাংলাদে

প্রভাবশালী জরিপ প্রতিষ্ঠার পিডব্লিউস’র (PWC) করা এক প্রতিবেদনে আগামী ৩৩ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতিতে যেসব দেশ নেতৃস্থানীয় পর্যায়ে চলে আসবে, তাদের বিষয়ে ভবিষ্যৎ বাণী করা হয়েছে। ‘দ্য লং ভিউ: হাই উইল দ্য গ্লোবাল ইকোনমিক অর্ডার চেঞ্জ বাই ২০৫০’ শিরোনামের এ প্রতিবেদনে ৩২টি দেশের তালিকা করা হয়েছে, বিশ্ব অর্থনীতি যাদের কাঁধের উপর ভর করে চলতে যাচ্ছে। অর্থনীতির চালিকাশক্তি ও জীবন ধারণের মানের উপর নির্ভর করে দেশগুলোর এ তালিকা করা হয়েছে। ২০৫০ সালের মধ্যে শুধু যুক্তরাষ্ট্র ছাড়া জাপান কিংবা জার্মানির মতো বর্তমান বিশ্ব অর্থনীতির অনেক রাঘব বোয়াল তাদের অবস্থান ধরে রাখতে পারবে না। ২০৫০ সালের মধ্যেই নাটকীয় পরিবর্তন হতে যাচ্ছে বিশ্ব অর্থনীতিতে। আর সে পরিবর্তনের অন্যতম সঙ্গী হতে যাচ্ছে বাংলাদেশ। সেক্ষত্রে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতির আকার দাঁড়াবে ৩ ট্রিলিয়ন ৬৪ বিলিয়ন বা তিন লাখ ছয় হাজার চারশ' কোটি ডলার। এর ফলে ওই সময়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির ৩২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান হবে ২৩তম। এই সময়ের মধ্যে বাংলাদেশ অর্থনীতিতে অস্ট্রেলিয়া, মালয়েশিয়াকেও ছাড়িয়ে যাবে এবং বাংলাদেশ ও কানাডার অর্থনীতি হবে সমপর্যায়ের।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬২২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast