www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নতুন ১০০ ও ৫০০ টাকার সুতার কাগজের নোট আসছে

যুগের চাহিদা মোতাবেক সবকিছুই পরিবর্তনশীল। তাই কাগুজে নোটের পাশাপাশি সুতা দিয়ে তৈরি কাগজের নতুন ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের নোট বাজারে আসছে। ১১ জুন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তী সময় বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও এ নোট ইস্যু করা হবে। নতুন এ নোটের বৈশিষ্ট্য হলো, এটি বিদ্যমান কাগজের নোটের পরিবর্তে থাকবে শতভাগ সুতার কাগজের নোট। চার মিলিমিটার প্রশস্ত নতুন এ নোট সুতার কাগজের নোট হওয়ায় দীর্ঘস্থায়ী হবে। বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১০০ ও ৫০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে হলোগ্রাফিক নামক লাল রঙের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রুপালি বারের সমন্বয়ে পেঁচানো অবস্থায় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’ ও ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে। ‘১০০ টাকা’ ও ‘৫০০ টাকা’ লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে। ১০০ টাকা ও ৫০০ টাকা মূল্যমানের উভয় নোট বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে এর হলোগ্রাফিক অংশের রঙ লাল থেকে সবুজে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রঙধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নিচে চলতে দেখা যাবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটের রঙ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ ও ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য যথাক্রমে তিন ও চারটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৬৮৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৬/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast