www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

২০১৯ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ দল। এটা প্রায় নিশ্চিত। বাংলাদেশকে সে সুযোগটা করেদিল ওয়েস্ট ইন্ডিজ। আর কপাল পুড়লো নিজেদেরই। আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ে সাত নম্বরে উঠে আসা ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে পাকিস্তান ক্রিকেট দলের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের আগে বড় হাতছানি ছিল পাকিস্তানের সামনে। ২০১৯ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিতে হলে এই সিরিজে স্বাগতিক উইন্ডিজদের ধবল ধোলাই করতে হতো পাকিস্তানের। সেই সাথে সপ্তম স্থানে থাকা বাংলাদেশকে ছাপিয়ে যেতে পারতো পাকিস্তান। কিন্তু সিরিজ জিতলেও হোয়াইটওয়াশ করতে ব্যর্থ হওয়ায় র্যা ঙ্কিংয়ে অষ্টম স্থানেই থাকতে হচ্ছে সরফরাজদের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ তে জয় পেলে আইসিসি র্যাাঙ্কিংয়ে বাংলাদেশকে সরিয়ে সপ্তম স্থানে পৌঁছতো পাকিস্তান। তবে সুযোগটা নিতে পারেনি তারা। র্যাযঙ্কিংয়ে পাকিস্তানকে পেছনেই রেখেছে বাংলাদেশ। তাই ২০১৯ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেয়ার সম্ভাবনাও একরকম মলিন হয়ে গেল ৯২’র বিশ্বকাপ জয়ী দলটির। আইসিসি র্যা ঙ্কিংয়ের হিসেব অনুযায়ী পহেলা মে, ২০১৭ পর্যন্ত র্যা ঙ্কিংয়ে সেরা সাত দল সরাসরি বিশ্বকাপে সুযোগ পাবে। মে মাসের এক তারিখ পর্যন্ত পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কোন ওয়ানডে ম্যাচ না থাকায় কার্যত এই দুই টেস্ট খেলুড়ে দেশের বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন প্রায় মৃতপ্রায়। অর্থাৎ দক্ষিন আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও স্বাগতিক দেশ ইংল্যান্ড সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে। একই সাথে ওয়ানডে ক্রিকেটে নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ দলকেও বাছাই পর্বের গন্ডি পার করে আসতে হবে, যা আগামী বছর অনুষ্ঠিত হবে। আগামী ১লা মে প্রকাশিত হবে আইসিসির বার্ষিক আপডেট। বার্ষিক আপডেটে একটি দলের শেষ তিন বছরের নৈপুণ্যের মূল্যায়ন করে থাকে আইসিসি। এতে ১লা মে ২০১৪ থেকে দলগুলোর নৈপুণ্য বিবেচনা করা হবে। আর ১লা মে ২০১৬ থেকে দেখানো নৈপুণ্যের ওপর ১০০% বোনাস (ওয়েইটিং) পাবে দলগুলো। আইসিসি র্যা ঙ্কিংয়ে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজ ১-১ সমতা শেষে বাংলাদেশের একাউন্টে যোগ হয় ১ রেটিং পয়েন্ট। সিরিজের এক ম্যাচ পণ্ড হয় বৃষ্টিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটি ৩-০তে জিতলে পাকিস্তানের রেটিংও পৌঁছতো ৯২ পয়েন্টে। আর ভগ্নাংশ পয়েন্টের ব্যবধানে বাংলাদেশকে সরিয়ে সপ্তম স্থানে পৌঁছে যেত পাকিস্তান। পাকিস্তানের বিপক্ষে সিরিজে বড় সুযোগ ছিল ওয়েস্ট ইন্ডিজেরও। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ড ৩০৯ রানের টার্গেটে জয় নিয়ে সম্ভাবনাটাও উজ্জ্বল দেখাচ্ছিল তাদের। পাকিস্তানের বিপক্ষে ৩-০তে সিরিজ জিতলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ পৌঁছতো ৮৭ পয়েন্টে। এতে পাকিস্তানের সঙ্গে তাদের ফারাক দাঁড়াতো ২ পয়েন্টের। তবে নিজ মাটিতে সিরিজ খুইয়ে বরং র্যাতঙ্কিংয়ে ১ পয়েন্ট কাটা গেল তাদের। আগামী বছর ১০ দলের বিশ্বকাপ বাছাই আসর বসবে বাংলাদেশের মাটিতে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৯০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast